এমসিএ ইউরোপিয়ান কির’আত প্রতিযোগিতার বাছাইপর্ব শুরু

    0
    35

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮মার্চ,আবু  তাহির ,ফ্রান্স থেকেঃ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন সংস্কৃতির আদান প্রদানের উদ্দেশ্যে এবং স্তানিয় কর্তৃপক্ষের প্রত্যক্ষ সহযোগিতা আর ফ্রান্সে বসবাসরত বাংলাদেশ, আরব ও আফ্রিকার কয়েকটি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত মাল্টি কালচারাল এসোসিয়েশন ফ্রান্স এর আয়োজনে শিশু কিশুরদের প্রকৃত ইসলামী সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়ার পাশা পাশি পরস্পর সংস্কৃতি বিনিময় করার উদ্দেশ্যে এ সংগঠনটি প্রথম বারেরে মত আয়োজন করে এমসিএ কির’আত প্রতিযোগিতা ২০১৬। ২৭ শে মার্চ রবিবার ইল দ্যু ফ্রান্সের অন্তর্গত টর্সির একটি হলে প্রথম বাছাইপর্বের মাধ্যমে প্রতিযোগিতার পর্দা উঠল।

    এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক বদরুল ইসলাম এবং যৌথভাবে পরিচালনা করেন সাধারণ সম্পাদক আরব বংশোদ্ভূত ফরাসী নাগরিক আব্দুল জলিল ও মাওলানা ফাহিম বদরুল হাসান। উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী এবং কমিউনিটি ব্যক্তিত্ব জনাব এস এইচ হায়দার।

    বিশেষ অতিথি হিসেবে উপস্থিত, ফ্রান্স বাংলা দর্পণের সম্পাদক অধ্যাপক শামসুল ইসলাম এবং কমিউনিটি ব্যক্তিত্ব জনাব মুহাম্মদ শামীম মোল্লা। এছাড়া বিচারক হিসাবে উপস্তিত ছিলেন ক্বারি মাওলানা হাবিবুর রহমান, ক্বারি মাওলানা মাসুদ আহমদ এবং ।4

    আজকের প্রথম বাছাই এ বাংলাদেশ, আলজেরিয়া, মরুক্কো,মালি, সেনেগাল, আফগানিস্তানসহ ফ্রান্সে জন্ম নেয়া বিভিন্ন দেশের প্রায় অর্ধ শতাধিক শিশু কিশোর অংশ গ্রহণ করে। এদের মধ্যে বিচারকদের রায়ে এ গ্রুপ থেকে শিনওয়ারী জালাল ও শিরীন সুলতানা এবং বি গ্রুপ থেকে হিকমত ফাহিম ও হাকিম আলী পরবর্তী রাউন্ডের ছাড় পত্র পায়। তবে শিশু কিশোরদের উৎসাহিত করতে উভয় গ্রুপ থেকে প্রথম তিনজন করে এবং কুইজ প্রতিযোগিতায় সেরা নির্বাচিত তিন জনকে পুরুষ্কৃত করা হয়।

    আয়োজকরা জানান এভাবে পর্যায়ক্রমে ফ্রান্সের বিভিন্ন স্তানে বাছাই অনুষ্টিত হবে। একই সাথে ইতালি, স্পেন, পর্তুগালসহ ইউরোপের অন্যান্য দেশে বাছাই শেষে আগামী রমজান মাসে ফাইনাল প্রতিযোগিতা অনুষ্টিত হবে। ইউরোপে বসবাসরত সকল শিশু-কিশোরদেরকে বিশুদ্ধ কোর’আন প্রশিক্ষণ এবং এর প্রতি আগ্রহ সৃষ্টি করতে এ ধরণের প্রতিযোগিতা বিশেষ অবদান রাখতে পারবে বলে আমন্ত্রিত অথিতিরা মত প্রকাশ করেন।

    সব শেষে বাংলাদেশ, আফগানিস্তান ও আরব ঐতিহ্যের খাবার পরিবেশন করা হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here