আজ থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা চলছে

    0
    15

    আমার সিলেট  24 ডটকম,০৭নভেম্বরঃ আজ থেকে সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) “২০১৩”ইং পরীক্ষা চলছে । পরীক্ষার প্রথম দিন সকাল ১০টায় জেএসসিতে ইংরেজি প্রথমপত্র এবং জেডিসিতে আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে । হরতালের কারণে জেএসসি ও জেডিসি ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা পেছানো হয়। ফলে শুরুতেই  বড় ধরনের বাধার মুখে পড়ে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষা।
    পরীক্ষায় এবার দেশের ২৭ হাজার ৭৪৮টি স্কুল ও মাদ্রাসার অষ্টম শ্রেণিপড়ুয়া ১৯ লাখ ২ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জন এবং জেডিসিতে ৩ লাখ ১৫ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল ১০টায় রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।
    অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অভিন্ন প্রশ্নপত্রে ২০১০ সাল থেকে জেএসসি এবং ২০১১ সাল থেকে জেডিসি পরীক্ষা শুরু হয়। শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথমপত্র, ইংরেজি দ্বিতীয়পত্র এবং গণিত ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিতে হচ্ছে । চলতি বছর চারু ও কারুকলা এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য নামে দুটি নতুন বিষয় চালু করা হয়েছে। এ বছর থেকে শিক্ষার্থীদের জন্য ঐচ্ছিক বিষয়ের সুবিধা রাখা হয়েছে। ঐচ্ছিক বিষয় হিসেবে আরবী, সংস্কৃতি ও পালি তিনটি নতুন বিষয় সংযোজন করা হয়েছে। শ্রবণসহ অন্যান্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের চেয়ে ২০ মিনিট সময় বেশি পাবে। এ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী এবং অন্যান্য প্রতিবন্ধীদের (যাদের হাত নেই বা হাত দিয়ে লিখতে পারে না) জন্য শ্রুতি লেখক ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলিয়ে একত্রে ৩৩ পেলেই পাস হিসেবে ধরা হবে। এসএসসি’র মতো দুটি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না।
    এদিকে হরতালের কারণে জেএসসি ও জেডিসি ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা পেছানো হয়। ৪ নভেম্বরের বাংলা প্রথমপত্র (জেএসসি) ও কুরআন মাজীদ ও তাজবিদ (জেডিসি) পরীক্ষা আগামী ৮ নভেম্বর দুপুর সোয়া ২টা থেকে সোয়া ৫টা এবং ৬ নভেম্বরের বাংলা দ্বিতীয়পত্র (জেএসসি) ও আরবি প্রথমপত্র (জেডিসি) পরীক্ষা ৯ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। তবে অন্যান্য পরীক্ষা আগের সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ৪, ৫ ও ৬ নভেম্বর সারাদেশে হরতাল পালন করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। পাবলিক পরীক্ষার মধ্যে হরতাল না দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিরোধী দলকে অনুরোধ জানালেও তা কাজে আসেনি। ফলে শুরুতেই বাধার মুখে পড়ে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষা। হরতালের কারণে গত এসএসসির ৩৭টি এবং এইচএসসির ৩২টি বিষয়ের পরীক্ষাসূচি পরিবর্তন করতে বাধ্য হয়েছিল  কর্তৃপক্ষ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here