অবৈধভাবে বালু উত্তোলন ও বালুবাহী গাড়ী চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন

0
119
অবৈধভাবে বালু উত্তোলন ও বালুবাহী গাড়ী চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন
অবৈধভাবে বালু উত্তোলন ও বালুবাহী গাড়ী চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন

“শ্রীমঙ্গলে অবৈধভাবে বালুবাহী গাড়ী চাপায় ১ম শ্রেণীতে পড়ুয়া ছাত্রীর পায়ে মারাত্মক জখম হয়ে সিলেটে চিকিৎসাধীন থাকার পর এলাকায় বিভিন্ন প্রভাবশালী বালুখেকো সিন্ডিকেটের অবৈধভাবে বালু উত্তোলন ও বালুবাহী গাড়ী চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন করেছে ছাত্রছাত্রী ও অভিভাবকরা।

নূর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গল(মেীলভীবাজার)প্রতিনিধি:  শ্রীমঙ্গলে প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণির ছাত্রী শিশু রুমকি আক্তারকে (৬) গাড়ী চাপা দিয়ে একটি পা মারাত্মক আহত করার ঘটনায় দোষীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তি এবং অবাধে বালু উত্তোলন ও বালু বহনকারী যানবাহন চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন করেছে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রী, অভিভাবক ও এলাকাবাসী।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলার ২ নং ভূনবীর ইউনিয়নের শাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় এর কোমলমতি ছাত্র-ছাত্রী, অভিভাবক ও এলাকাবাসী স্বতঃস্ফূর্তভাবে মানববন্ধনে অংশগ্রহণ করেন। ব্যানার নিয়ে রাস্তার দুই পাশে দাড়িয়ে শিশুরা বিভিন্ন দাবীতে শ্লোগান দিতে থাকে।

এদিকে একই দাবীতে গোপেন্দ্রগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের অংশগ্রহণে শ্রীমঙ্গল শহরে ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় অভিভাবকরা বলেন, অবৈধভাবে বালু উত্তোলনে একটি প্রভাবশালী সিন্ডিকেট বেপরোয়া হয়ে উঠেছে। এ অঞ্চলের পরিবেশ ও ক্ষেত-কৃষি গ্রামীণ রাস্তাঘাট যেমন নষ্ট হচ্ছে তেমনি অবৈধ বালুবাহী লাইসেন্সবিহিন চালক ও ট্রাকের বেপরোয়া চলাচলের কারণে জানমালের ক্ষয়ক্ষতির আতংকে দিন কাটছে এলাকাবাসীর।

এনিয়ে অভিযোগ করার পরও কোন প্রতিকার পাওয়া যায় না,বরং অনেক সময় নাজেহালও হতে হয়। তারা অবিলম্বে অবৈধভাবে বালু উত্তোলন ও বেপরোয়া ট্রাক চলাচল বন্ধের জন্য প্রশাসনের জোরালো পদক্ষেপ কামনা করছেন।

তারা আরো বলেন, ট্রাকের চাপায় মারাত্মক ভাবে আঘাতপ্রাপ্ত পায়ের চিকিৎসা নিয়ে সিলেট ওসমানী মেডিকেল হাসপাতালে অসহায় পরিবারটি গভীর দুঃশ্চিতায় দিন কাটাচ্ছেন। আজ পর্যন্ত শিশুটি বা তার পরিবারের কেউ খোজ খবর নিচ্ছে না।

এব্যাপারে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পিনাকী দেব নাথ বলেন, এলাকার যত্রতত্র ঘাট বানিয়ে এক শ্রেণির অসাধু বালু ব্যবসায়ীরা দেদারসে বালু তুলছে এবং বেপরোয়া ভাবে ট্রাকে করে বিভিন্ন এলাকায় সরবরাহ করে যাচ্ছে। প্রশাসনসহ কর্তৃপক্ষকের প্রতি জোর দাবী জানিয়ে তিনি বলেন, চালকসহ দোষীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান করা হোক। এবং অবৈধ বালু উত্তোলন বন্ধ ও বালুবাহী ট্রাকের চলাচল বন্ধ করা হোক।

মানববন্ধনের প্রতি একাত্বতা জানিয়ে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও অভিবাকরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গত বৃহস্পতিবার সকালে শ্রীমঙ্গল উপজেলা ভূনবীর ইউনিয়নের শাসন সরকারি প্রাইমারি স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী রুমকি আক্তার (৫)। রুমকি আক্তার পার্শবর্তী বটতল এলাকার ইসমাইল লস্কর এর মেয়ে। সকালে স্কুলে যাওয়ার সময় বালু ভর্তি একটি অবৈধ বালু বহনকারী ট্রাক ধাক্কা দিয়ে ফেলে দেয়, এবং গাড়ীর চাকায় পিষ্ট হয়ে তার পা ভেঙে চুরমার হয়ে যায়। পরে এলাকাবাসী এগিয়ে এলে ট্রাকের ড্রাইভার ট্রাক ফেলে পালিয়ে যায়। রুমকি আক্তারকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তবরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে পরে উন্নত চিকিৎসার জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়। সেখান থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here