অবসরে যাচ্ছেন ইরাকের মোকতাদা সদর

    0
    18

    আমারসিলেট24ডটকম,ফেব্রুয়ারীঃ ইরাকের শিয়া নেতা মোকতাদা আল সদর রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন। নিজের ওয়েবসাইটে পোস্ট করা হাতে লেখা একটি বিবৃতিতে তিনি একথা জানান। বিবৃতিতে আরো বলা হয়েছে, তিনি ভবিষ্যতে সরকারি কোনো পদ গ্রহণ করবেন না এবং পার্লামেন্টেও আর কোনো প্রতিনিধি পাঠাবেন না। এছাড়া কিছু দাতব্য প্রতিষ্ঠান ছাড়া তিনি তার সব দপ্তর বন্ধ করে দিচ্ছেন। আগামী এপ্রিলের পার্লামেন্টারি নির্বাচনে নুরি আল মালিকি আবার দাঁড়াতে চান, কিন্তু প্রকাশ্যে মালিকির এ সিদ্ধান্তের বিরোধীতা করেছেন সদরপন্থীরা।

    ২০০৩ সালে ইরাকে মার্কিন বাহিনীর অভিযানের পর সদর ও তার মাহাদি আর্মি বিশাল প্রতিপত্তি অর্জন করে। কিন্তু সম্প্রতি ইরাকের শিয়া প্রধানমন্ত্রী নুরি আল মালিকির সঙ্গে বিতর্কে জড়িয়ে নিজের প্রভাব-প্রতিপত্তির অনেকটাই হারিয়ে ফেলেছেন ৪০ বছর বয়সী মোকতাদা আল সদর ।
    উল্লেখ্য, ১১ বছর আগে মার্কিন বাহিনীর হাতে সাদ্দাম হুসেনের পতনের পর যুক্তরাষ্ট্র বিরোধী মনোভাব বৃদ্ধিতে সামনে থেকে নেতৃত্ব দেন সদর। আর তার বাহিনীর সদস্যরা মার্কিন সেনাদের সঙ্গে বিভিন্নভাবে লড়াইয়ে জড়িয়ে পড়ে। ২০১১ সালে স্বেচ্ছা-নির্বাসন থেকে ফিরে ঐক্য ও শান্তির ডাকও দিয়েছিলেন মোকতাদা আল সদর নামের এ শিয়া নেতা।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here