Sunday 28th of February 2021 12:12:04 PM
Saturday 28th of November 2020 01:08:33 AM

বছরে এক হাজার শ্রমিক বিদেশে পাঠানোর পরিকল্পনা সরকারের

অর্থনীতি-ব্যবসা, জাতীয়, প্রবাস ডেস্ক
আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম
বছরে এক হাজার শ্রমিক বিদেশে পাঠানোর পরিকল্পনা সরকারের

দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার করে শ্রমিক বিদেশে পাঠানোর পরিকল্পনা রয়েছে সরকারের। আর সেই পরিকল্পনার অংশ হিসেবে দেশে যাত্রা শুরু করল অভিবাসন-সংক্রান্ত তথ্যভিত্তিক ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বিদেশযাত্রা’।

তথ্য ঘাটতিই ছিল পরিকল্পিত অভিবাসনের অন্যতম বাধা। সঠিক তথ্য না জানা বা তথ্য ঘাটতি থাকার কারণে ভুগতে হয় অভিবাসনপ্রত্যাশীদের। আর এই তথ্য ঘাটতির অবসান ঘটানোই হবে ‘বিদেশযাত্রা’ প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্য।

অভিবাসনপ্রত্যাশী, বিদেশে অবস্থানরত অভিবাসী, বিদেশফেরত অভিবাসী ও তাদের পরিবারের জন্য নিরাপদ অভিবাসন, রেমিট্যান্স ব্যবস্থাপনাসহ প্রয়োজনীয় সব তথ্যসেবা থাকছে ‘বিদেশযাত্রা’ প্ল্যাটফর্মে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত প্রত্যাশা প্রকল্পের আওতায় অনলাইন এ প্ল্যাটফর্ম তৈরি করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেলে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বিদেশযাত্রা ‘প্ল্যাটফর্ম ’ উদ্বোধন করেন।

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত থেকে তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার কর্মী বিদেশ পাঠানোর পরিকল্পনা আছে সরকারের। অভিবাসন খাতে তথ্যনির্ভর সিদ্ধান্ত নিতে অভিবাসীদের সহায়তা করতে বিদেশযাত্রা একটি সময়োপযোগী উদ্যোগ।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মতে, ২০১৯ সালে অভিবাসীরা বাংলাদেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ১৮ দশমিক ৩২ বিলিয়ন মার্কিন ডলার। গত পাঁচ দশকে বাংলাদেশ ১ কোটি ৩০ লাখ অভিবাসী শ্রমিক বিদেশে পাঠিয়েছে। প্রতিবছর ৫ লাখের বেশি অভিবাসী শ্রমিক বিদেশ যান। নিয়মিত, বিধিসম্মত এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতের লক্ষ্যে আইওএম বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে। এই প্রচেষ্টার অংশ হিসেবে আইওএম তৈরি করেছে বিদেশযাত্রা। এটি তৈরিতে কারিগরি সহায়তা করেছে বিডিজবস।

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত র‌্যানচা টিয়ারিঙ্ক তার বার্তায় বলেন, যথার্থ তথ্যনির্ভর সিদ্ধান্তই সঠিক সিদ্ধান্ত। যারা জেনেশুনে বিদেশ যান, তারা অনেক বেশি নিরাপদে থাকেন। এই অনলাইন প্ল্যাটফর্ম তথ্যের ঘাটতি কমিয়ে নিরাপদ, বিধিসম্মত এবং নিয়মিত অভিবাসন নিশ্চিতে সহায়তা করবে।

আইওএম বাংলাদেশের মিশনপ্রধান গিওরগি গিগাওরি বলেন, করোনা সংকটে দেখা গেছে, যে কোনো সময়ের তুলনায় বর্তমানে হালনাগাদকৃত সঠিক তথ্য অভিবাসীদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিদেশযাত্রার উদ্দেশ্য হচ্ছে অভিবাসী কর্মীরা যেন তাদের অধিকার সম্পর্কে সচেতন হোন, তা নিশ্চিত করা।

আইওএম জানায়, অভিবাসন বিষয়ে সিদ্ধান্ত-পূর্ববর্তী, গমন-পূর্ববর্তী, অভিবাসনকালীন এবং প্রত্যাবর্তনসহ অভিবাসন প্রক্রিয়ার প্রতিটি ধাপসংক্রান্ত সব প্রয়োজনীয় তথ্য বাংলা ভাষায় পাওয়া যাবে বিদেশযাত্রা প্ল্যাটফর্মে। একই তথ্য ওয়েবসাইট ও অ্যাপে পাওয়া যাবে। ৬ দশমিক ১ মেগাবাইটের মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে, যা অফলাইনে এবং স্বল্প ডেটা খরচ করে ব্যবহার করা যাবে। সময় নিউজ


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc