২০ লাখ কর্মী নিতে চায় সৌদি সরকারঃআরব নিউজ

    0
    196

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫ফেব্রুয়ারীদীর্ঘ কয়েক বছর পর সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার খুলছে এমন খবর এখন প্রায় পুরনো। প্রায় ৬ বছর পর এমন একটা সুখবরের পাশাপাশি এরও একটি সুখকর বার্তা দিল সৌদি  আরবের সংবাদ মাধ্যম আরব নিউজ। নতুন সুখকর বার্তাটি হচ্ছে- প্রাথমিক পর্যায়ে ২০ লাখ কর্মী নিতে চায় সৌদি  সরকার। এরমধ্যে পাঁচ লাখ নারী কর্মীসহ রয়েছেন প্রশিক্ষণপ্রাপ্ত প্রকৌশলী, সেবিকা ও গাড়িচালক।

    বৃহস্পতিবার দেশটির সংবাদ মাধ্যম দি আরব নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এ সম্পর্কে খবর প্রকাশ করা হয়। জেদ্দায় নিযুক্ত কনসাল জেনারেল শহীদুল করিম এবং সৌদি শ্রম মন্ত্রণালয়ের একটি সূত্রকে উদ্ধৃত করে ‘২০ লাখ কর্মী পাঠাচ্ছে ঢাকা’ শিরোনামের প্রতিবেদনটি প্রকাশ করে আরব নিউজ।

    সৌদির শ্রমবাজারে কর্মী নিয়োগের যে সুযোগ এসেছে তা কাজে লাগাতে বাংলাদেশ এ ২০ লাখ কর্মী পাঠাচ্ছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, কর্মীদের প্রশিক্ষণ দিতে ৬৪টি কেন্দ্রও স্থাপন করে বাংলাদেশ। এ বিষয়ে কনসাল জেনারেল শহীদুল করিম আরব নিউজকে বলেন, স্থাপিত ৬৪টি কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ২০ লাখেরও বেশি মানসম্পন্ন কর্মীর তালিকা তৈরি করে ফেলেছে সরকার।

    সৌদি শ্রম মন্ত্রণালয়ের সূত্রও বিষয়টি নিশ্চিত করে জানায়, বাংলাদেশ সরকার তাদের জানিয়েছে ঢাকা থেকে পাঁচ লাখ নারীকর্মী সৌদি যেতে প্রস্তুত। একইসঙ্গে সৌদি কর্মী নিয়োগের যে সুযোগ আবার উন্মুক্ত করেছে তা পূরণ করতেও ঢাকা রাজি হয়েছে।

    কনসাল জেনারেল শহীদুল করিম আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই সৌদি শ্রম মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকা সফরে এসে এ সংক্রান্ত চুক্তি সম্পন্ন করবে।