রাষ্ট্রপতির সম্মতিঃআজ আড়াই লাখ কোটি টাকার বাজেট পেশ

    0
    230

    আমারসিলেট24ডটকম,০৫জুনঃ রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ আজ ২০১৪-১৫ আর্থিক বছরের প্রস্তাবিত বাজেট এবং ২০১৩-১৪আর্থিক বছরের সংশোধিত বাজেটে সম্মতি দিয়েছেন। জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুলমাল আব্দুল মুহিতের বাজেট উপস্থাপনের প্রাক্কালে রাষ্ট্রপতি এই সম্মতিদেন।রাষ্ট্রপতি জাতীয় সংসদে তার অফিসে বাজেটে সম্মতি দেন।
    এ সময় অর্থসচিব ফজলে কবির এবং বহিঃসম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ববোর্ডের চেয়ারম্যান মোঃ গোলাম হোসেন উপস্থিত ছিলেন।এর আগে রাষ্ট্রপতি সংসদ ভবনে পৌঁছলে ডেপুটি স্পিকার ও চীফ হুইপ আ স ম ফিরোজ তাকে অভ্যর্ত্থনা জানান।

    পরে জাতীয় সংসদের আগামী ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য আড়াই লাখ কোটি টাকারনতুন বাজেট পেশ করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতবারের মাতোএবারও ডিডিটাল পদ্ধতিতে পাওয়ার পয়েন্টের মাধ্যমে এ বাজেট উপস্থাপন করছেন।এর আগে আজ সাড়ে ৩টায় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরিরসভাপতিত্বে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে এবারের বাজেট অধিবেশনের তৃতীয়দিনের কার্যক্রম শুরু হয়। প্রথমেই সংসদের কাছে বাজেট পেশ করার অনুমতি চানঅর্থমন্ত্রী। স্পিকার সম্মতি দিলে বিকেল ৩টা ৩৫ মিনিটে তিনি তার বাজেটবক্তৃতা শুরু করেন। তারও আগে আজ ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার খসড়া বাজেটঅনুমোদন করে মন্ত্রিসভা। মন্ত্রিসভার আজকের বৈঠকে অর্থমন্ত্রী এ বাজেটঅনুমোদনের প্রস্তাব করেন।
    ১০ম জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত বর্তমানসরকারের প্রথম ও দেশের ৪৩তম বাজেটের খসড়া প্রস্তাব অনুমোদনের জন্য বৈঠকেবসে মন্ত্রিসভা। আজ বৃহস্পতিবার বেলা ১টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনারসভাপতিত্বে জাতীয় সংসদ সচিবালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। এবারের বাজেটবক্তৃতার পূণ বিবরণী পিডিএফ ফরমেটে নিম্নে দেয়া হলো।
    এদিকে আজ বিকেলসাড়ে ৩টায় চিরচেনা সেই কালো ব্যাগ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেসংসদে আসেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। পাওয়ার পয়েন্টপ্রেজেন্টেশনের মাধ্যমে বাজেট ঘোষনা শুরু করেন অর্থমন্ত্রী। বক্তৃতারশুরুতেই তিনি জাতির উদ্দেশ্যে অতীতের প্রেক্ষাপট ও নিজেদের উন্নয়ন কাজেরবর্ণনা দেন।
    বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করার পরিকল্পনা দিয়ে২০১৪-২০১৫ অর্থবছরের বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী। প্রায় আড়াই লাখ কোটিটাকার বাজেটে আয় মেটানো হবে জনগণের কাছ থেকে কর নিয়ে। গত কয়েকবছর পরচিরাচরিত দৃশ্য ভেঙ্গে এবার বাজেট উপস্থাপনের সময় জাতীয় পার্টিরনেতৃত্বাধীন বিরোধী দল সংসদে উপস্থিত ছিলেন।
    নতুন ২০১৪-১০১৫ অর্থবছরেরবাজেটে মোট খরচ ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এ বিনিয়োগ করাহচ্ছে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির আশায়। এতে রাজস্ব লক্ষ্যমাত্রা ১ লাখ ৮২হাজার ৯শ ৫৪ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচী এডিপির আকার ধরা হয়েছে ৮০হাজার ৩১৫ কোটি টাকা। মোট বাজেট ঘাটতি থাকছে ৬৭ হাজার ৫শ ৫২ কোটি টাকা আয়বাড়াতে রাজস্ব লক্ষ্যমাত্রা বাড়ানো প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। জাতীয়রাজস্ব বোর্ডের মাধ্যমে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৭২০কোটি টাকা। এনবিআর-এর বাইরে থেকে কর আসবে ৫ হাজার ৫৭২ কোটি টাকা। করেরবাইরে আয় ধরা হয়েছে ২৭ হাজার ৬৬২ কোটি টাকা
    অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎসথেকে ঘাটতি বাজেট মেটানো হবে। অভ্যন্তরীণ উৎস থেকে যোগান আসবে ৪৩ হাজার ২৭৭কোটি টাকা। এর মধ্যে ব্যাংক থেকে আসবে ৩১ হাজার ২২১ কোটি টাকা। জাতীয়সঞ্চয়পত্র থেকে আসবে ৯ হাজার ৫৬ কোটি টাকা। অন্যান্য উৎস থেকে পাওয়া যাবে  ৩হাজার কোটি টাকা। বৈদেশিক সাহায্য পাওয়া যাবে ২৪ হাজার ২৭৫ কোটি টাকা।
    পাবলিকপ্রাইভেট পার্টনারশীপ বা পিপিপি খাতে বরাদ্দ দেয়ার প্রস্তাব করা হয়েছে ৮হাজার ৪৪৭ কোটি টাকা। শিল্পে কর অবকাশের মেয়াদ ২০১৯ সাল পর্যন্ত রাখাহয়েছে। পদ্মা সেতুর মূল কাজ এ মাসেই শুরু করা হবে বলে জানিয়েছেনঅর্থমন্ত্রী। এজন্য বরাদ্দ রাখা হয়েছে ৮ হাজার ১০০ কোটি টাকা। ব্যক্তিকরমুক্ত আয়ের সীমা না বাড়িয়ে, ২ লাখ ২০ হাজার টাকাই রাখা হচ্ছে।
    বাজেটবক্তৃতায় ২০২১ সালে দেশকে মধ্য আয়ের দেশে পরিণত করতে বিনিয়োগ বাড়ানোর কথাবলেছেন অর্থমন্ত্রী। বিশেষ করে বিদ্যুৎ উৎপাদন ১০ হাজার মেগাওয়াট থেকে ২৪হাজার মেগাওয়াটে বাড়ানো হবে। এছাড়া বিনিয়োগ বাড়াতে বিদ্যুৎ উৎপাদনেরপাশাপাশি গ্যাস, বন্দর উন্নত করা, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে অগ্রাধিকারদিয়ে বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরি করার অঙ্গিকার করেন অর্থমন্ত্রী।