সাক্ষাৎকার ছাড়াই আমেরিকার ভিসা নবায়নের সুযোগ

    1
    290

    আমারসিলেট24ডটকম,০৪এপ্রিলঃ সাক্ষাৎকার ছাড়াই আমেরিকার ভিসা নবায়নের সুযোগ দিল ঢাকাস্থ মার্কিন দূতাবাস। তবে যোগ্য নন-ইমিগ্রেন্ট বাংলাদেশীরাই এই সুবিধা পাবেন।গত বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, দূতাবাসের কন্স্যুলার সেকশন যোগ্য নন-ইমিগ্র্যান্ট বাংলাদেশীদের জন্য এই সাক্ষাৎকার ছাড় (ওয়েভার) কর্মসূচির ঘোষণা করছে।
    কনস্যুলার অফিসাররা যোগ্য বাংলাদেশী নন-ইমিগ্র্যান্ট ভিসা আবেদনকারীদের ভিসা সাক্ষাৎকারে অংশগ্রহণ করা থেকে ছাড় (ওয়েভার) দিতে পারবেন। তবে এই কর্মসূচি প্রথমবার ভিসা আবেদনকারীদের জন্য নয়।
    নির্দিষ্ট যোগ্যতাসম্পন্ন আবেদনকারীরা ভিসা নবায়নের জন্য এই কর্মসূচির আওতায় এই সুবিধা পেতে পারেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। এছাড়া ২০০৮ সালের ১ জানুয়ারি অথবা এরপরে ইস্যুকৃত ভিসা নবায়নের জন্য আবেদনকারী বাংলাদেশের নাগরিকরাই এ সুবিধা পাবেন।
    পূর্ববর্তী ভিসা ইস্যুর পর অন্য বিভাগে করা ভিসার আবেদন নাকচ বা বাতিল হলে তারা এই কর্মসূচির সুবিধা পাবেন না। কোনো আবেদনকারীর আগের ভিসা বাতিল হলে, হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও তারা এই কর্মসূচির আওতাভুক্ত হবেন না।
    এছাড়া আমেরিকার অভিবাসী আইন বা নীতিমালা ভঙ্গ করলেও এই কর্মসূচির আওতায় পড়বেন না আবেদনকারীরা। তবে ভিসার ধরনের উপর নির্ভর করে অন্যান্য আবশ্যিক শর্ত প্রযোজ্য হতে পারে। তবে সাক্ষাৎকার ছাড়ের কর্মসূচির সেবা পাওয়ার যোগ্যতা থাকলেই সাক্ষাৎকার ছাড়া ভিসা পাওয়া যাবে এমন নিশ্চয়তা নেই বলেও জানিয়েছে মার্কিন দূতাবাস।