Sunday 28th of February 2021 06:27:04 PM
Sunday 21st of February 2021 03:55:41 PM

শ্রীমঙ্গলে সবজি আবাদ করে সাফল্য কৃষক আহসান হাবিব

অর্থনীতি-ব্যবসা, জীবন সংগ্রাম ডেস্ক
আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম
শ্রীমঙ্গলে সবজি আবাদ করে সাফল্য কৃষক আহসান হাবিব

শ্রীমঙ্গল(মৌলভীবাজার)প্রতিনিধি: দিন-রাত কঠোর পরিশ্রম করে সবজি চাষের মাধ্যমে সাফল্যতা পেয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার আশীদ্রোন ইউনিয়নের ডেঙ্গারবন গ্রামের কৃষক আহসান হাবিব (৩৮)। পতিত জমিতে নানা ধরনের সবজি চাষ করে অভাব অনটন ঘুছিয়ে সচ্ছলতার মুখ দেখেছেন।
আহসান হাবিব বলেন,চার ভাই বোনের মধ্যে সবার ছোট সে, বাবার কাছে প্রতিদিনই নিতে হত টাকা, কোনদিন বাবা টাকা দিতেন আবার কোনদিন টাকা দিতেন না, নিজে খরচ চালাতে প্রায় দশ বছর আগে কৃষি অফিসের পরামর্শে দশ শতক জমিতে পাঁচশত টাকার পুঁজি দিয়ে জিঙ্গা চাষ শুরু করেন। পাঁচ টাকা কেজি দরে ১৩শ টাকার বিক্রি করেন। এর পরে বছর পাঁচশত টাকা দিয়ে পিয়াজের ব্রীজ ক্রয় করে ঐ দশ শতক জমিতে আবাদ করে পঁ াশ হাজার টাকার বিক্রি করে এভাবে বদলে যায় তার জীবন। এখন তার পাঁচ কেদার জমি, ঐ জমিতে বারো মাসি নানা রকম সবজি আবাদ করে নিজের সংসার চালিয়ে লক্ষ টাকা আয় করেছেন তিনি।
তাঁর এই সাফল্য দেখে এলাকার অনেক কৃষক বর্তমানে সবজি চাষে ঝুঁকছেন।
গত রবিবার সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার ডেঙ্গারবন গ্রামের কৃষক আহসান হাবিব তাঁর জমিতে সবজি পরিচর্চা কাজে ব্যস্ত।
আহসান হাবিব বলেন, আমি বেকার ছিলাম, কোনো কাজ না পেয়ে একদিন উপজেলা কৃষি অফিসে যাই, সেখান থেকে পরামর্শ নিয়ে প্রায় দশ বছর আগে ১০শতক জমিতে জিঙ্গা চাষ শুরু করে ১৩শ টাকা আয় করি। এখান আমার পাঁচ কিয়ার জমি। সেখানে কুমড়া, করলা, আলু, বরবটি, ঢেঁড়শ, কাকরোল, গাজর, শিম, টমেটো, পুঁইশাক, ক্ষিরাসহ নানা জাতের সবজি চাষ করচ্ছি । এই সবজি বিক্রি করে বর্তমানে আমার আয় দিয়ে পাঁকা বাড়ী নিমার্ণ করেছি।
তিনি আরো বলেন, এ মৌসুমে করলা, বরবটি, শিম, টমেটো, পুঁইশাক, আলু, পাতা কপি, সবুজ কপি, কাঁচা মরিচ ক্ষিরা চাষ করা হয়েছে। এ পর্যন্ত লক্ষ টাকার উপরে সবজি বিক্রি করেছেন বলে জানান তিনি। আশা করা হচ্ছে, এ বছর খরচ দিয়ে ২ লক্ষ টাকার বেশি আয় হবে। তিনি এখন এলাকায় একজন সফল ও আদর্শ কৃষক হিসেবে পরিচিতি পেয়েছেন। বর্তমানে স্ত্রী, সন্তানাধী নিয়ে সুখ-শান্তিতেই দিনাতিপাত করছেন।
শ্রীমঙ্গল উপ-সহকারী কৃষি কর্মকতা মো. মাসুকুর রহমান বলেন, আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি তারা যেন ধান চাষের পাশাপাশি সবজি আবাদ করে এবং কৃষকদের নানা জাতের সবজি বীজ দিচ্ছি। জমিতে কি পরিমান সুশমমাত্রা সার প্রয়োগ করতে হবে সরেজমিন কৃষকদের পরামর্শ দিয়ে থাকি, কৃষক যাতে ধান চাষের পাশাপাশি সবজি আবাদ করে স্বাবলম্বী হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc