Sunday 28th of February 2021 12:13:54 PM

নূরুজ্জামান ফারুকী, নবীগঞ্জঃ  নবীগঞ্জ অফিসার্স কল্যাণ ক্লাবের পক্ষ থেকে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজিজুর রহমানের বিদায় সংবর্ধনা এবং নবাগত ভারপ্রাপ্ত কর্মকর্তা নবীগঞ্জ থানা মোঃ ডালিম আহমেদের বরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। গতকাল শুক্রবার নবীগঞ্জ উপজেলা নিবার্হী কর্মকর্তা শেখ মহিউদ্দিনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন, শিক্ষা অফিসার সাদেক হোসেন, পল্লি বিদুৎতের ডি জি এম আলী বর্দী খান সুজন, প. প. কর্মকর্তা শাহাদাত হোসেন, পজিব কর্মকর্তা শাকিল আহমেদ, মোঃ আজিজুর রহমানসহ উপজেলা দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাগন এ সময় উপস্থিত ছিলেন।

নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজিজুর রহমান নবীগঞ্জে দক্ষ, দায়িত্বশীল ও মানবিক কর্মকান্ডের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন ও সুস্বাস্থ্যের প্রতি দোয়া কামনা করা হয়।

বেনাপোল থেকে এম ওসমান: বেনাপোল সীমান্ত এলাকা থেকে আবু মুছা (৪০) নামে এক ভূয়া এনএসআই কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। শনিবার বিকাল সাড়ে ৫টার সময় বেনাপোল বাজার থেকে তাকে আটক করা হয়। আটককৃত ভূয়া এনএসআই যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া এলাকার মাজারুল ইসলামের ছেলে।
বেনাপোল পোর্ট থানার (এএসআই) শিকদার মাসুম পারভেজ জানান, বিকালে এনএসআই ফিল্ড অফিসার পরিচয়ে আবু মুছা নামে ব্যক্তি এনএসআই এর একটা তদন্তে যাওয়ার জন্য ফোন করে সোর্স নিয়ে বেনাপোল বাজারে আসে। আবু মুছার নিকট গিয়ে তদন্তের বিষয়টি জানতে চাইলে সে কোন সদ উত্তর দিতে পারেনি। এসময় মুছার কর্থাবার্তায় সন্দেহ হলে তাকে কৌশলে থানায় নিয়ে যায়। পরবর্তীতে থানায় আবু মুছাকে জিজ্ঞাসাবাদে এক পর্যায়ে ভূয়া এনএসআই প্রমানিত হয় এবং তাকে আটক করা হয়।
বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান জানান, আটককৃত আসামির বিরুদ্ধে প্রতারনার মামলা দিয়ে আগামীকাল (২১ ফেব্রুারি) যশোর বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার সমর্থক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে (২৫) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়েছে। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দিনগত রাত পৌনে ১টার দিকে তাকে ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. আলাউদ্দীন জানান, মুজাক্কিরের গলায় ছড়াগুলি লেগেছে। তার অবস্থা সংকটাপন্ন, আইসিইউতে নিতে বলা হয়েছে। হাসপাতালের আইসিইউ খালি আছে কিনা যোগাযোগ করা হচ্ছে।

আহত মুজাক্কির উপজেলার চরফকিরা ইউনিয়নের বাসিন্দা। তিনি দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার কোম্পানীগঞ্জ প্রতিনিধি। শুক্রবার (১৯ ফেব্রুযারি) রাত ৮টার দিকে তাকে উন্নত চিকিৎসার জন্য নোয়াখালী জেনারেল হাসপাতাল থেকে ঢাকা পাঠানো হয়। কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল বিষয়টি নিশ্চিত করেন। এর আগে, বিকেল ৫টার দিকে উপজেলার চরফকিরা ইউনিয়নের চাপরাশিরহাট তরকারি বাজারের সামনে সংঘর্ষের এ ঘটনা ঘটে। ওই সময় সাংবাদিক মুজাক্কির সংঘর্ষের সংবাদ সংগ্রহের সময় গুলিবিদ্ধ হন।

এ অবস্থায় প্রথমে তাকে উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিলে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়।
স্থানীয়রা জানান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জা বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কমিটি ভেঙ্গে দিলে আওয়ামী লীগের দু’পক্ষের মধ্যে বিরোধ স্পষ্ট হয়ে ওঠে। এর জের ধরে সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদল অভিযোগ করেন যে আবদুল কাদের তার ভাই সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে নিয়ে মিথ্যাচার করেছেন। এ অভিযোগ তুলে এর প্রতিবাদে চরফকিরা ইউনিয়নের চাপরাশিরহাট বাজারে শুক্রবার বিকেলে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের ডাক দেন বাদল।

পরে বাদলের অনুসারীরা চাপরাশিরহাট বাজারে মিছিল করতে গেলে আবদুল কাদের মির্জার সমর্থকদের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে আবদুল কাদের মির্জা এলে দু’পক্ষের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয় এবং তারা রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে সাংবাদিক মুজাক্কিরসহ তিনজন গুলিবিদ্ধ হন। এছাড়া আহত হন দু’পক্ষের অন্তত ৩০ জন। আহতদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক।হাজারিকা

নড়াইল প্রতিনিধিঃ  মহান ২১শে ফেব্রুয়ারী সন্ধ্যায় লাখো মোমবাতি জ্বেলে শহরের কুরিরডোব ( নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ) মাঠে ভাষা শহীদদের স্মরণ করবে নড়াইলবাসী । একুশের আলো উদযাপন পর্ষদ, নড়াইলের আয়োজনে এ উপলক্ষ্যে শেষ মূহুর্তের কাজে ব্যস্ত কর্মকর্তাসহ সকলে। একই সাথে ভাষা দিবসের ৭০ তম বার্ষিকীতে ৭০টি ফানুষ ওড়ানো হবে। ২১ ফেব্রুয়ারী রবিবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে কুরিরডোব মাঠে লাখো মোমবাতি একসাথে জ্বলে উঠবে। ভাষা শহীদদের স্মরণে এবারের লাখো মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষা শহীদদের নামে উৎসর্গ করা হয়েছে।
৬ একরের বিশাল কুরিডোব মাঠে অন্যান্য বারের মতো এবারও কাঠ দিয়ে শহীদ মিনার ও জাতীয় স্মৃতি সৌধ, বাংলা বর্ণমালা ও বিভিন্ন আল্পনা তুলে ধরা হবে। সন্ধ্যায় মোমবাতি প্রজ্জলনে কয়েক হাজার শিশু-কিশোর অংশগ্রহণ করবে। ৬টা ১৫ মিনিটের মধ্যে লাখো মোমবাতি জ্বেলে উঠবে। এ সময় ‘আমার ভায়ের রক্ত রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারিএই গানের মধ্য দিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের গণসংগীত শুরু হবে। নান্দনিক এ অনুষ্ঠানটি নড়াইল এবং বিভিন্ন জেলার হাজার হাজার দর্শক উপভোগ করে থাকেন।
উল্লেখ্য, ১৯৯৮ সালের ২১ ফেব্রুয়ারী নড়াইলে ব্যতিক্রমী এই অনুষ্ঠানটি শুরু হয়। এ আয়োজন সফল করতে ১মাস পূর্ব থেকে সাংস্কৃতিক কর্মী, সেচ্ছাসেবক ও শ্রমিকরা কাজ শুরু করেছে। তিন শতাধিক পুলিশ ও স্বেচ্ছাসেবক মাঠের চারপার্শ্বের সার্বিক নিরাপত্তা রক্ষা করবেন।

নড়াইল প্রতিনিধি: বোনের বাড়িতে জমির শালিশ দেখতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় আহত নড়াইলের কালিয়া পাঁচগ্রাম ইউনিয়নের পাটেশ্বরী জামে মসজিদের ইমাম আল আমিন শেখ (২৮) এর মৃত্যু ঘটেছে। আজ শনিবার সকালে ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে চিকিৎসাধীন তার মৃত্যু হয়। সে উপজেলার মহিষখোলা গ্রামের আবুল হোসেন শেখের ছেলে। ওই ঘটনায় কালিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এর আগে গত ১৬ ফেব্রুয়ারী সন্ত্রাসীদের হামলায় নিহত ইমামসহ ৮ জন আহত হন।
পুলিশ ও স্থানীয়রা জানান, উপজেলার মষিখোলা গ্রামের রেজাউল বিশ্বাস ও মাহাবুবুর রহমান কালুর মধ্যে দীর্ঘ দিন যাবত জমির বিরোধ চলে আসছিল। এরই মধ্যে মাহাবুবুর রহমান রেজাউলের উঠান দখল করে একটি বাথরুম তৈরী করতে গেলে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করতে থাকে। বিরোধটি মিমাংশার জন্য গত ১৬ ফেব্রুয়ারী বিকাল সাড়ে ৪ টার দিকে স্থানীয়রা উভয় পক্ষকে নিয়ে সেখানে শালিশ বৈঠকে বসেন। বোনের বাড়ির শালিশ বৈঠক শুনতে ও দেখতে রেজাউলের শ্যালক আল আমিন সেখানে যান। শালিশ বৈঠকের এক পর্যায়ে কথাকাটাকাটির জের ধরে কালু গ্রুপ ও রেজাউল গ্রুপের উপর হামলা চালালে আল আমিনসহ আন্তত ৮ জন আহত হন। আহতদেরকে কালিয়া ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের মধ্যে আল আমিনের অবস্থা আশংকা জনক হওয়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করার পর শনিবার সকাল ১১ টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ঘটনাটিতে নিহতের ভাই মো. লাহু শেখ বাদি হয়ে ২৪ জনের নাম উেেল্লখসহ অজ্ঞাত নামা ৬ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেছেন।
কালিয়া থানার ওসি শেখ কনি মিয়া বলেছেন, মসজিদের ইমাম হত্যার ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। খুনিদের ধরতে পুলিশের সাড়াশি অভিযান অব্যাহত রয়েছে।

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে আ’লীগের আয়োজনে আগামী ২৮ফেব্রুয়ারী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল উপলক্ষে বর্ধিত সভা হয়েছে।

শনিবার সকালে উপজেলার সাহেবগঞ্জ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ মো. আনোয়ার হোসেন হেলাল।

অনুষ্ঠিত সভায় উপজেলা আ’লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলালের সভাপতিত্বে বক্তব্য রাখেন নওগাঁ জেলা আ’লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, আত্রাই উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, সহ-সভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক, ইউপি চেয়ারম্যান আক্কাছ আলী,যুগ্ম-সম্পাদক বরুন কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক নাহিদ ইসলাম বিপ্লব, প্রচার সম্পাদক ইউপি চেয়ারম্যান আফছার আলী প্রামানিকসহ আ’লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সভায় আগামী ২৮ ফেব্রুয়ারী আ’লীগের কাউন্সিল শান্তিপূর্ণ পরিবেশে সফল করার সিদ্ধান্ত হয়।

নজরুল ইসলাম তোফা: বর্তমানে সারাবিশ্বের ঘরে ঘরে বিনোদনের জন্য অনেকেই পছন্দের তালিকায় রেখেছে ইউটিউব। ইউটিউব মুলত নানা প্রকারের ভিডিও প্রচার কিংবা প্রকাশনার এক বৃহৎ ওয়েবসাইট। দেখা যায় যে, এমন প্রক্রিয়ায় কোটি কোটি মানুষ এখন ভিডিও নির্মাণ ক্লিপ ইউটিউবে দিচ্ছে। সেখানে সব সময় চলমান থাকে  শিক্ষা মূলক নানা অনুষ্ঠান, ডকুমেন্টারি, টিউটোরিয়াল, গান, নাটক, সিনেমা, কৌতুকসহ কৌতুকমূলক নাট্যাংশ থেকেই বিভিন্ন ধরনের রান্না, ভ্রমণ, ঐতিহ্য পূর্ণ স্হানের পাশাপাশি নানা ধরনের ৫০০ কোটি ভিডিও এক দিনেই দেখা যায় ইউটিউবে। বিস্ময়ের শেষ এখানেই নয়। প্রতি মিনিটে এখানে আপলোড কিংবা যোগ হচ্ছে প্রায়- ৩০০ ঘণ্টার ভিডিও। প্রায় ১৩০ কোটি খুব সাধারণ মানুষ সহ অভিজ্ঞ মানুষ’রা ইউটিউব ব্যবহার করেন। এই জনপ্রিয় মাধ্যমে ভিডিও নির্মাণ এবং প্রচার প্রচারণা যারা করেন তাদেরকে যেন ইউটিউবার বলছেন। ইউটিউব কর্তৃপক্ষ গুগল মানসম্পন্ন কিংবা জনপ্রিয় ভিডিও গুলোর জন্যে নিবন্ধিত ইউটিউবারগনরা ‘অর্থমূল্যেও পুরস্কৃত’ হচ্ছেন। বছর না ঘুরতেই কোটিপতি বনে যাচ্ছেনও কেউ কেউ। কিন্তু দুঃখের বিষয়টা হচ্ছে, আমাদের বাংলাদেশে কিছু ইউটিউবার’রা অসৎ উপায় অবলম্বন করছেন। তারা সে স্বপ্নে বিভোর হয়ে অশ্লীলতার পথে পা বাড়িয়েছেন।
ইউটিউব সান ব্রুনো, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত একটি মার্কিন অনলাইন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম থেকে বেশ কিছু দিকনির্দেশনা থাকা সত্ত্বেও তারা নির্বুদ্ধিতা পরিচয় দিচ্ছেন। দু্ঃখ হয় যে,- বর্তমানে মানুষদের ভিডিও দেখা মানেই ‘ইউটিউব’। এমন কাউকেই খুঁজে পাওয়া যাবে না যে, তাদের মোবাইল আছে বা ইন্টারনেট ব্যবহার করেন তারা ইউটিউবের প্রোগ্রামগুলি দেখেন না। কেউনা কেউ যেকোনো ধরনের শিক্ষা, খেলা-ধুলা, বিনোদন, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সবধরনের ইউটিউবের ভিডিওতে দেখেন। ভালোমন্দের সমাহারে এগিয়ে যাচ্ছে ইউটিউব। কিন্তু আমাদের দেশে তরুণ প্রজন্মের ছেলেরা ভিডিও ক্লিপ নির্মাণে শুধুমাত্রই অশ্লীলতা খোঁজছেন। ইউটিউবে প্রকাশ করলেই তাদের ‘অশ্লীলতার ছড়াছড়ি’। শিক্ষা-বিনোদনের নামে পরিবার থেকে অনুমতি নিয়েই নোংরা পথে হাঁটছেন। এক অনন্য মাধ্যম যদি হয় ইউটিউব তবে সেখানে নির্মাতাদের বাবা মাকে দৃষ্টি রাখা উচিত। এমন অশ্লীল নির্মাতারাই তাদের প্রিয়জন ও বাবা মাদের ভুল বুঝিয়ে বা অর্থ উপার্জনের সফলতার পথ শুনায়ে শুটিং স্পটে নোংরামি করছে। এ জনপ্রিয় মাধ্যম অর্থ দিলেও তারা অশ্লীলতার উপর ভর করে সমাজ পরিবেশকে নষ্ট করছে। যেকোনো সরকার   ক্ষমতায় থাকুক না কেন, সেই সরকারসহ এই সমাজের সামাজিক সচেতন ব্যক্তিরা তরুণপ্রজন্মকেই সচেতনতা কথা বুঝাতে হবে। ইউটিউবে চ্যানেল তৈরি করেই যেমন স্বাধীনভাবে কাজ করা যায় তেমনি অনেক আয়ও করা যায়। তার মানে স্বাধীনতা পেয়েই কি নোংরামি করবেন। আপনার কি সামাজিক দায়বদ্ধতা নেই।
ইউটিউব ব্যবহারকারীদের আপলোড দেওয়া বা দেখার সুযোগ প্রদানসহ তাকে মূল্যায়ন করা, শেয়ার, প্লেলিস্টে যুক্তকরণ, রিপোর্ট, ভিডিওগুলিতেও মন্তব্য করা কিংবা অন্যান্য ব্যবহারকারীদের সাবস্ক্রাইব করার খুবই সুবিধা প্রদান করেছে। এই ইউটিউব ব্যবহারকারী-উৎপাদিত ও কর্পোরেট মিডিয়ায় ভিডিও গুলো যেন একটি বিস্তারিত উপস্থাপন প্রদান করে। উপলভ্য সামগ্রীর মধ্যেই ভিডিও ক্লিপ, মুভি ট্রেলার, টিভি শো ক্লিপ, স্বল্পদৈর্ঘ্য বা প্রামাণ্য চলচ্চিত্র, অডিও রেকর্ডিং, সঙ্গীত ভিডিও, ভিডিও ব্লগিং ও লাইভ স্ট্রিম, স্বল্পদৈর্ঘ্য মূল ভিডিও কিংবা শিক্ষামূলক ভিডিওর মতো অন্যান্য সামগ্রী অন্তর্ভুক্ত আছে বলে এই  ইউটিউবে বেশিরভাগ সামগ্রী ব্যক্তিগতভাবে আপলোড করা যায়। তবে ভেভো, বিবিসি, সিবিএস কি়ংবা হুলুসহ মিডিয়া কর্পোরেশন সমূহ ‘ইউটিউব’ এর অংশীদারিত্বের প্রোগ্রামে অংশ হিসাবেই তাদের কিছু উপাদান ইউটিউব এর মাধ্যমে সরবরাহ করে। এইখানে যিনি ইউটিউব এর নিবন্ধিত বা ব্যবহারকারী তারাই কেবল মাত্র এ সাইটেই ভিডিও দেখতে। তবে তাদেরকে কোনোকিছু আপলোড করার সুযোগ সুবিধা দেওয়া হয় নাই। আর যা পারবেন, তা হলো নিবন্ধিত ব্যবহারকারীদেরও ‘সীমাহীন সংখ্যক’ ভিডিও আপলোড সহ বিভিন্ন ভিডিওতেই মন্তব্য করার অনুমতি। আবার বয়স-সীমাবদ্ধ এমনধরনের বেশকিছু ভিডিওগুলো কেবল নিবন্ধিত ব্যবহারকারীদের জন্যেই কমপক্ষে ‘১৮ বছর’ বয়সের মানুষদের স্বীকৃতি প্রদানের মাধ্যমে দেখার অনুমোদন রয়েছে।
ইউটিউব চ্যানেলে আপলোড করা ভিডিওর মধ্যে থাকা  যাকিছু কপিরাইটযুক্ত বিষয়বস্তু তাকে দেখাশুনা কিংবা পরিচালনা করার জন্য যেন ইউটিউব সদাসর্বদা আছে। সেইগুলির রিপোর্ট অনুসারেই অ্যালগরিদম ষড়যন্ত্র তত্ত্ব ও মিথ্যাচার প্রচার বিষয়ক কমিটি আছে। এমন ভিডিও গুলিকেই ইউটিউব স্থগিত করে। আবার শিশুদের লক্ষ্য করেই ভিডিও গুলোতে জনপ্রিয় চরিত্র গুলোতে জড়িত সহিংস এবং যৌন পরামর্শদায়ক সামগ্রী, নাবালিকাদের ভিডিও মন্তব্য বিভাগে যেন ‘পেডোফিলিক ক্রিয়াকলাপ’ আকর্ষণ ও বিজ্ঞাপনে নগদীকরণের জন্যেও ‘ইউটিউব’ উপযুক্ত সামগ্রী বা অর্থ প্রদানের একটি বৃহৎ ওঠানামার নীতিমালা রয়েছে। ইউটিউব বা নির্বাচিত নির্মাতা গুগল অ্যাডসেন্স থেকে বিজ্ঞাপন উপার্জন অর্জন করে থাকে, এটি এমন একটি ‘প্রোগ্রাম’ যা সাইটের সামগ্রী ও শ্রোতা অনুযায়ী বিজ্ঞাপনকে লক্ষ্য করে। এই ইউটিউবের সিংহ ভাগ ভিডিও নিখরচায় দেখার জন্য উন্মুক্ত। তবে একটা কথা যে, এটি “সাবস্ক্রিপশন-ভিত্তিক প্রিমিয়াম চ্যানেল”। চলচ্চিত্র ভাড়ার পাশাপাশিও ইউটিউব মিউজিক কিংবা ইউটিউব প্রিমিয়াম সহ সাবস্ক্রিপশন পরিসেবাগুলি যথা ক্রমে প্রিমিয়াম, বিজ্ঞাপন-মুক্ত সঙ্গীত স্ট্রিমিং ও উল্লেখ যোগ্য ব্যক্তিত্ব থেকেই ‘কমিশন যুক্ত একচেটিয়া সামগ্রী’ সহ সমস্ত সামগ্রীতে বিনা মূল্যে প্রবেশযোগ্য।
যাক এ আলোচনায় যা বলতে চাই তা হলো, ইউনিসেফ বলছে,- বিশ্বজুড়ে রোজ ১ লাখ ৭৫ হাজার কোমলমতি শিশু নতুন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আত্মপ্রকাশ করছে। এর অর্থ হচ্ছে, প্রতি ৩০ সেকেন্ডে একজন শিশু প্রথম বারের মতো ইন্টারনেট জগতে প্রবেশ করে। আর সেই শিশুদের ইউটিউব চ্যানেল ব্যবহার করাটাই তাদের মূখ্য কাজে দাঁড়ায়। ইউটিউবের ক্ষতিকারক বিষয়বস্তুর হাত থেকে এই শিশুদের রক্ষা করার দায়িত্ব সরকারসহ সকল মানুষের। বলতে দ্বিধা নেই যদি এক্ষেত্রে সরকার, পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান এগিয়ে না আসে। তবে তাদের ভবিষ্যৎ হবে খুব ভয়াবহ। এই প্রযুক্তি শিল্পগুলোর সাথে তারা ব্যবসায় জড়িত তাদেরও এক্ষেত্রে ভূমিকা রয়েছে, তাদের পরিচ্ছন্নভাবেই ভিডিও নির্মাণ করতে হবে। তারা নোংরামিকে বর্জন করলে হয়তো শিশুরা সমাজের বৃহৎ বৃহৎ কাজে লাগার সম্ভাবনা আছে। ক্ষীণবুদ্ধি সম্পূর্ণ যে সকল মানুষগুলো আছে, পর্যবেক্ষণে দেখা যায়- তারাই‌ ইউটিউব চ্যানেলে সুবিধা মতো টাকা উপার্জনের জন্যই কাজ করছে। কোয়ালিটি সম্পন্ন কাজ বেশ কিছু মানুষ করতে পারলেও এই সমাজকে দেখাতে পারেনা। কারণ হলো ‘ভালো মানুষের শত্রু বেশি’ এবং তারা ইউটিউবের মে সাবস্ক্রাইব বিষয়টা আছে সেখানে সাবস্ক্রাইব করতে চাননা। কারো ভালো আজকে এ সমাজে কেউ চায় না।মূঢ়তার পরিচয় দিয়ে আর কাউকে অপমান করতে চাই না। দেশের জন্য, জাতির জন্য হলেও ইউটিউবে ”ভালো কিছু আপলোড করতে হবে। সর্বশেষে একটা কথা বলা যায়, সফলতার জন্য সময় ও শ্রমের যথাযত মুল্যায়নটা জরুরি, তা হতে হবে সৎ উদ্দেশ্যে। অভিভাবকদের ১টা ইউটিউব চ্যানেলে লিংক দেওয়া হচ্ছে-https://www.youtube.com/watch?v=LqmvxKlqFEQ&feature=share&app=desktop&persist_app=1 সাবস্ক্রাইব করে তাদের ভালো ভালো কাজের সুযোগ সৃষ্টি করে দিতে পারেন।

✍️লেখক: নজরুল ইসলাম তোফা, টিভি ও মঞ্চ অভিনেতা, চিত্রশিল্পী, সাংবাদিক, কলামিষ্ট এবং প্রভাষক।

নড়াইল প্রতিনিধি:  নওগাঁ জেলা দলকে বাংলাদেশ আনসারের নারী দল নড়াইলে অনুষ্ঠিত ৩১তম জাতীয় নারী হ্যান্ডবল প্রতিযোগিতা-২০২১ এ চ্যাম্পিয়ন হয়েছে। আজ শুক্রবার বিকালে বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের উদ্যোগে ও জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় এবং এক্সিম ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় নড়াইল বীরশ্রেষ্ট নুর মোহম্মদ ষ্টেডিয়ামে অনুষ্ঠিত প্রতিযোগীতার ফাইনাল খেলায় বাংলাদেশ আনসার ২৬-১২ গোলে নওগাঁ জেলাকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। এ প্রতিযোগীতায় রানার্স আপ হয়েছে নওগাঁ জেলা  এবং তৃতীয় স্থান লাভ করেছে বাংলাদেশ পুলিশ।

প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

টুর্ণামেন্ট কমিটির সভাপতি ও বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সহ-সভাপতি নূরুল ইসলামের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন ও অপরাধ) মোঃ রিয়াজুল ইসলাম,জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডঃ সুবান চন্দ্র বোস, এক্সিম ব্যাংকের  ভাইস চেয়ারম্যান সঞ্জিব চ্যাটার্জি,,নড়াইল জেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক মোঃ আশিকুর রহমান মিকু, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সহকারী সাধারণ সম্পাদক মোঃ সালাউদ্দিন আহম্মেদ,  কোষাধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর হোসেন, সদস্য মোঃ মকবুল হোসেন,  বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন ও জেলা ক্রিড়া সংস্থার কর্মকর্তাগন সহ অংশগ্রহনকারী দলের খেলোয়ার ও কর্মকর্তাগণ, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এসময় উপস্থিত ছিলেন।

এ প্রতিযোগিতায় স্বাগতিক নড়াইল জেলাসহ দেশের ১২টি জেলা অংশগ্রহণ করে।  দলগুলি হল ক গ্রুপে বাংলাদেশ আনসার, রাঙ্গামাটি জেলা, দিনাজপুর জেলা, খ গ্রুপে জামালপুর জেলা, মাদারীপুর জেলা, গোপালগঞ্জ জেলা, গ-গ্রুপে নওগা জেলা, ফরিদপুর জেলা, ঢাকা জেলা এবং ঘ-গ্রুপে বাংলাদেশ পুলিশ, পঞ্চগড় জেলা ও স্বাগতিক নড়াইল জেলা।

কমলগঞ্জ প্রতিনিধিঃ  মৌলভীবাজারের কমলগঞ্জে ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান ও গজল সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে আটটায় উপজেলার আদমপুর ভিতর বাজারে আদমপুর বাজার ইসলামী যুব সংঘের উদ্যোগে এ অনুষ্ঠানে ইসলামী সংগীত, হামদ ও নাত, গজল এবং দেশের গান পরিবেশন করে ইসলামী সাংস্কৃতিক সংগঠন রিসালাহ্। হাফিজ ফারহাদ আহমদের প্রাণবন্ত উপস্থাপনায় বিভিন্ন পরিবেশনায় অংশ নেন এ প্রজন্মের জনপ্রিয় শিল্পী কবি মোজাহিদুল ইসলাম বুলবুল৷ সবুজ কুঁড়ি শিল্পী গোষ্ঠীর নির্বাহী পরিচালক মামুনুর রশীদ মামুন, হাফেজ ক্বারী জামাল উদ্দিন।

এ সময় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদমপুর ইউপি চেয়ারম্যান আবদাল হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান সাব্বির আহমেদ ভূঁইয়া, আদমপুর বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি জাহাঙ্গীর মুন্না রানা, সাংবাদিক শাব্বির এলাহী, বাজার জামে মসজিদের সাধারণ সম্পাদক মজর আলী, কানাইঘাট সরকারি উচ্চ বিদালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা নাসির উদ্দীন, মাওলানা মুফতী আবুল কালাম,রাসেল আহমেদ, সাদেক হোসেন, আকাশ আহমেদ প্রমূখ।

এস এম সুলতান খান,চুনারুঘাটঃ সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে ভুয়া ‘পুলিশি অভিযানে’র একটি ভিডিও। সেখানে দেখা যায়, অটোরিকশাসহ ড্রাইভারকে আটক করা হচ্ছে। এই ভিডিও ভাইরাল হওয়ার পর থেকে বৃহস্পতিবার দিনভর হবিগঞ্জের চুনারুঘাটে চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয় প্রশাসনেও চলছে আলোচনা। পুলিশ এ ঘটনার সাথে জড়িত সিএনজি চালিত অটোরিকশার ড্রাইভারসহ ভুয়া তিন পুলিশকে আটক করেছে।
চুনারুঘাট থানা পুলিশ বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার পনারগাঁও গ্রামের ইব্রাহীম মিয়ার ছেলে অটোরিকশা চালক শাহিন মিয়া (২৫), কথিত পুলিশ একই গ্রামের আব্দুল শহিদের ছেলে হারুন মিয়া (২২), আব্দুল মন্নানের ছেলে মুক্তারুজ্জামান (২৩) ও আব্দুল কাইয়ূমের ছেলে মনিরুলকে (২০) আটক করেছে।
চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আলী আশরাফ বলেন, তারা এই ভিডিও ফেসবুকে আপলোডের কারণে স্থানীয় পুলিশ-প্রশাসনসহ দেশের পুলিশ বিভাগের সম্মান ক্ষুণ্ন হয়েছে। তাদের বিরুদ্ধে চুনারুঘাট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।
ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, কথিত পুলিশ অটোরিকশা ড্রাইভারকে আটক করে তল্লাশি করে। তল্লাশির সময় সিএনজি ড্রাইভার পুলিশকে নিয়ে নানা কটূক্তি করে কথা বলে যা পুলিশ বাহিনীকে বিব্রতকর অবস্থায় ফেলে।
আটককৃতরা সাংবাদিকদের বলেন, চার বন্ধু মিলে ভিডিও করে ফেসবুকে আপলোড করেছেন তারা। এ বিষয়টি যে অপরাধ সেটা তাদের জানা ছিল না।

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ ঢাকা সিলেট মহাসড়কে ট্রাক চাপায় এক পথচারী নিহত হয়েছেন। শুক্রবার  দুুুপুর সাড়ে বারোটায় নবীগঞ্জ উপজেলার আউশকান্দি সিএনজি গ্যাস পাম্প এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত পথচারীর নাম সফিক মিয়া (৩৫)। বাবার নাম আব্দুর রহিম,  বাড়ি সনামগঞ্জ জেলার বিশম্ভরপুুর থানার বাকীদার গ্রামে। পেশায় তিনি মাইক্রোচালক ট্র্রাক নং চট্ট- মেট্রো=শ ১১২৩৩৪।

প্রত্যক্ষদর্শীরা বলেন, ওই পথচারী ঢাকা থেকে সুনামগঞ্জ আসছিলেন পথিমধ্যে বি-বাড়ীয়া থেকে মাইক্রোবাসে যাত্রী নিয়ে ঢাকা-সিলেট মহাসড়কের আউশকান্দি সিএনজি গ্যাস পাম্পে গ্যাস নিয়ে প্রশ্রাব করার জন্য রাস্তার অপর পাশে যান এসময় সিলেটগামী একটি ট্রাক মহাসড়কে সামনে বিদ্যুতের পালা ভেঙে তাঁকে ধাক্কা মারে। এতে তিনি ট্রাকের চাপায় ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

শেরপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত ইনচার্জ আব্দুল হামিদের নেতৃত্বে একদল পুলিশ দূর্ঘটনা কবলিত গাড়ি ও নিহত ব্যক্তির লাশ উদ্ধার করেন। তিনি বলেন, দুর্ঘটনার পর ওই ব্যক্তিকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। দুর্ঘটনার পর ট্রাকের চালক ও হেলপার পালিয়ে যায়। ট্রাকটি আটক করা  হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থার উদ্যোগ নেওয়া হবে।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc