Friday 26th of February 2021 09:21:04 PM

শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সকালে রেকর্ড করা হয়েছে। চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা এবং বিগত পাঁচ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। আজ সোমবার (১ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এই তথ্য নিশ্চিত করেছেন শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুর রহমান।
স্বাস্থ্যকর্মী মো. সেলিম বলেন, এবার ঠাণ্ডা একটু বেশি অনুভূত হচ্ছে। বিগত দুই-তিন বছর এতটা শীত লাগেনি। বিশেষ করে মাঘ মাস শুরু হওয়ার পর থেকে শীত বেড়ে গেছে।
শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানিয়েছেন, ২০১৫ সালের পর এবারই সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় সোমবার সকাল ৯ টায়।
মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. বিশ্বজিত বলেন, গত এক দেড় মাস থেকে ঠাণ্ডাজনিত রোগে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি। বিশেষ করে সর্দি, কাশিজনিত রোগীই বেশি। মাঝে মাঝে নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত রোগীও আসছে। অনেকেই হাসপাতালের বহির্বিভাগ থেকে চিকিৎসা নিচ্ছেন।

হাবিবুর রহমান খান,জুড়ী প্রতিনিধিঃ  মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের যোথ অভিযানে জুড়ি নদী পারের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা শুরু।
আজ সোমবার দুপুরে উপজেলার জুড়ি নদীর দু’পাশে অবৈধ দখলকৃত জমিতে কাঁচা-পাকা স্থাপনা উচ্ছেদের মধ্য দিয়ে এ অভিযান শুরু হয়।
অভিযান পরিচালনাকালে উপস্তিত ছিলেন জুড়ি উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান রুহুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) মোঃ মোস্তাফিজুর রহমান,পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মৌলভীবাজার নির্বাহী প্রকৌশলী মো.আখতারুজ্জামান, সাব অ্যাসিস্ট্যান্ট ইইঞ্জিনিয়ার মোহাম্মদ আল-আমিন ও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
পাউবো মৌলভীবাজার নির্বাহী প্রকৌশলী মো. আখতারুজ্জামান জানান, ভারত থেকে নেমে আসা জুড়ি নদীর দু’পাশে দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে। এতে করে নদীর দুপাশ ভরাট হয়ে ছোট হয়ে গেছে নদীটি । অবৈধস্থাপনা গুলো উচ্ছদের জন্য অনেকবার দখলদারদেরকে নোটিশ দেওয়া হলেও তাতে কর্ণপাত করেনি দখলদাররা। সরকারের সম্পদ উদ্ধারে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।
জুড়ি উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান রুহুল ইসলাম জানান, পানি উন্নয়ন বোর্ডের এই জায়গাগুলো। এসব অবৈধ বসতবাড়ি, দোকানপাটসহ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করে নদীর পাশ সংস্কার করা হবে। পাশাপাশি যেগুলো লিজ দেওয়া আছে তাদেরকে উচ্ছেদ করা হবে না। যাদের মেয়াদ উত্তীর্ণ তাদের সম্পত্তিও সরকারের।

নুর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গলঃ    শ্রীমঙ্গল শহরের নতুন বাজার থেকে একটি লালডোরা সাপ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে সাপটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। সাপটি বিষধর ও বিরল প্রজাতীর বলে জানিয়েছেন তারা।
বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, লালডোরা সাপটি বিষাক্ত সাপ। এই সাপটি আজ সকালে বাজারের একটি কলার ছড়ির ভিতরে বসা ছিলো। লোকজন সাপটিকে দেখে আমাদের খবর দিলে আমরা সাপটি উদ্বার করে নিয়ে আসি।
লালডোরা সাপের ইংরেজি নাম রেড নেকড় কিলব্যাক এর বৈজ্ঞানিক নাম রেবডোফিস সাবমিনিয়েটাস। এই সাপের দেহের উপরটা সবুজাভ-ধূসর বা জলপাই-বাদামি এবং গলার দিকটা সিদুরে লাল রঙ এর হয়ে থাকে। দেহের নিচটা হলদে, কখনো কখনো পেটের আঁশের বাইরের কিনারায় কালো কালো ফোটা থাকে। অপ্রাপ্তবয়স্কগুলো দেখতে ভিন্ন রকম, গলায় হলদে প্রান্তযুক্ত কালো বন্ধনী রয়েছে। উত্তেজিত হলে এর মাথা ও গলা উঁচু করে গোখরা সাপের মতো ফণা তুলে। এই সাপের খাদ্য তালিকায় ব্যাঙ, গিরগিটি, ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী, মাছ ইত্যাদি রয়েছে। আর্দ্র বন, জলা, পুকুর, জলপ্রবাহ, খাদ প্রভৃতির আশপাশের তৃণভূমি বা ঝোপঝাড়, ধানক্ষেত ইত্যাদি জায়গায় এরা থাকে। সাপটি ৫-১৭টি ডিম পাড়ে ও বাচ্চা ফুটায়।

নুরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধি:  সিলেট নগরীর বন্দরবাজারস্থ লালাবাজারের আবাসিক হোটেল মোহাম্মদীয়ার পাশের ড্রেন থেকে এক অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার করেছে কোতোয়ালি থানা পুলিশ।আজ সোমবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে থানা খবর পেয়ে লাশ উদ্ধার করে।তবে লাশের কোন পরিচয় শনাক্ত করা যায়নি।

লাশের শরীরে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ওসি এসএম আবু ফরহাদ। তিনি বলেন, সকাল ৭টায় হোটেল কর্মচারী লাশটি পড়ে দেখতে পায়। পরে ম্যানেজারকে বললে পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ লাশ উদ্ধার করে সুরতহাল রিপোর্ট তৈরী করা হচ্ছে। পরে ওসমানী হাসপাতাে ময়না তদন্তের জন্য প্রেরণ করা হবে। এখন পর্যন্ত লাশের কোন পরিচয় বা তার আত্মীয়স্বজনের কোন পরিচয় পাওয়া যায়নি। ঘটনাস্থলে পিবিআই, সিআইডি উপস্থিত রয়েছেন।

নূরুজ্জামান ফারুকী: নবীগঞ্জে মাছের খামার থেকে একটি মেছো বাঘ উদ্ধার করেছেন এলাকাবাসী। মেছো বাঘটি হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তর করা হয়।

স্থানীয়রা জানান, উপজেলার করগাঁও গ্রামের ইছাক মিয়ার মাছের খামারে প্রায় প্রতিদিনই বাঘটি এসে মাছ খেয়ে যেত। বিষয়টি আচ করতে পারে এলাকাবাসী। গত শুক্রবার দিবাগত রাতে বাঘটি আবারও তার খামারে মাছ খেতে আসে। এ সময় এলাকাবাসী ঘেঁরাও দিয়ে বাঘটি আটক করে। বিষয়টি বনবিভাগ কর্তৃপক্ষকে অবগত করা হলে শনিবার দুপুরে ওই এলাকা থেকে বাঘটিকে নিয়ে আসেন বনবিভাগের লোকজন।

হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী জানান, মেছো বাঘটির বয়স আনুমানিক দেড় বছর, ওজন ৪ কেজি। পায়ের নখ ও মাথায় সামান্য আঘাত রয়েছে। চিকিৎসা দিয়ে বাঘটিকে চুনারুঘাটে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

নিজস্ব প্রতিবেদকঃ নারী রোভারদের স্লোগান  “কন্যা শিশুর বিয়ে নয়, কন্যা করবে বিশ্বজয়, হাত দুই মাস্ক পড়ি দূরত্ব বজায় রাখি, করোনা প্রতিরোধ করি Empower the women develop the nation”   এবং পুরুষ রোভারদের স্লোগান “ট্রাফিক আইন মেনে চলব;নিরাপদ সড়ক গড়বো,মুজিববর্ষের  প্রতিশ্রুতি;বৃক্ষরোপণে অগ্রগতি, ধূমপান ও মাদক বর্জন করবো;সুস্থ জীবন গড়বো, এই স্লোগান  নিয়ে রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট এর দুটি গ্রুপ এর নিম্নোক্ত ৬ জন ছাত্র ছাত্রী রোভার  শ্রীমঙ্গল থেকে জাফলং পর্যন্ত ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। ৩১ জানুয়ারি রোববার সকালে রোভারদের যাত্রা উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলার নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, এ সময় তিনি তাদের উৎসাহ প্রদান করে সার্বিক কল্যাণ কামনা করেন।

জানা যায়, গত ২৮ তারিখ সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ ও গ্রুপ সম্পাদক অধ্যাপক ডঃ মনিরুজ্জামান খন্দকার পরিভ্রমণের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের সভাপতি কামরুল হাসান ও সহ-সভাপতিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। প্রেসিডেন্ট স্কাউট অ্যাওয়ার্ড প্রাপ্তির লক্ষ্যে পরিভ্রমণ অর্জন করার জন্য তারা এ পরিবহন সম্পন্ন করবে।পাঁচ দিনব্যাপী প্রোগ্রামে তারা শ্রীমঙ্গল, ফেঞ্চুগঞ্জ, সিলেট, জৈন্তাপুর, ও জাফলং পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন।

নারী রোভারদের সাথে শ্রীমঙ্গল উপজেলার নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।

এছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ অফিস পরিদর্শন করবেন। এ সময় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে সাক্ষাতে মিলিত হবে। পরিভ্রমণকারী রোভার বৃন্দরা হলেন, রোভার মোহাম্মদ নবাব হোসেন, মোঃ আমিনুল ইসলাম, মোঃ রাকিব মিয়া ও গার্ল ইন রোভার সাজেদা আক্তার সাথী, গার্ল ইন রোভার খাদিজা আক্তার পপি, গার্ল ইন  রোভার রহিমা আক্তার মিম।

অ্যাডঃ উত্তম ঘোষসভাপতি, অ্যাডঃ কায়েসসম্পাদক নির্বাচিত

নড়াইল প্রতিনিধিঃ নড়াইল জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন২০২১ আওয়ামীলীগ নেতা বর্তমান সাধারন সম্পাদক অ্যাড উত্তম কুমার ঘোষ সভাপতি অ্যাড মোঃ মাহামুদুল হাসান কায়েস সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। আজ রবিবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত নড়াইল জেলা আইনজীবী সমিতি ভবন নির্বাচন অনুষ্ঠিত  হয়। নির্বাচনে ১২০জন ভোটারের মধ্যে ১১৯জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সভাপতি পদে অ্যাডঃ উত্তম কুমার ঘোষ পেয়েছেন ৬৫ ভোট তার নিকটতম প্রতদ্বন্দ্বি অ্যাডঃ ওমর ফারুক পেয়েছেন ৫৬ ভোট এবং সাধারন সম্পাদক পদে অ্যাড মোঃ মাহামুদুল হাসান কায়েস পেয়েছেন ৫৯ ভোট তার নিকটতম প্রতিদ্বন্দ্বি অ্যাডৎ নুর মোহম্মদ পেয়েছেন ৫৬ ভোট।

নির্বাচনে বিজয়ী অন্যান্যরা হলেন, সহসভাপতি অ্যাডঃ মোঃ আজিজুল ইসলাম (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), সহসাধারণ সম্পাদক অ্যাডঃ সুনীল কুমার বিশ্বাস, আইন সমাজ কল্যান সম্পাদক  অ্যাডঃ মোঃ জামাল উদ্দিন আহম্মদ, লাইব্রেরী সম্পাদক অ্যাডঃ লাভলী আক্তার (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), সদস্য পদে অ্যাডঃ অরবিন্দু কুমার মল্লিক (বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), অ্যাডঃ মিশকাতুর রহমান সজীব (বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), অ্যাডঃ রাজু আহম্মেদ রাজু (বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), অ্যাডঃ মোঃ টুটুল সিকদার (বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত) 

নির্বাচন পরিচালনা করেন আইনজীবী সমিতির বর্তমান সভাপতি অ্যাডঃ ,এফ,এম হেমায়েতুল্লাহ হিরু সিনিয়র আইনজীবী অ্যাডঃ সেখ নূর মোহাম্মদ।

এম ওসমান, বেনাপোল প্রতিনিধিঃ  বেনাপোল সীমান্ত এলাকা থেকে ৫৬ লাখ ৬০ হাজার টাকার মূল্যে বিভিন্ন প্রকার ভারতীয় পণ্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি সদস্যরা। তবে এসময় কোনো পাচারকারীকে আটক করতে পারেনি বিজিবি।
রোববার দুপুরে বেনাপোল সুন্দরবন কুরিয়ার সার্ভিসের সামনে থেকে এসব পণ্য  জব্দ করা হয়।
জব্দকৃত ভারতীয় পণ্যের মধ্যে রয়েছে,  বিভিন্ন প্রকার শাড়ি ৩৫৮ পিচ, বিভিন্ন প্রকার থ্রি-পিচ ২১৮ , ওয়ান পিচ ২ পিচ, কিটকাট চকলেট ২৫৭ কেজি, ভারতীয় কাভেরি মেহেদী ৪৩০০ পিচ, ভারতীয় কোসমেটিক  ক্রিম  ৬৯০৬ পিচ, ইনসুলিন সিরিঞ্জ ২০,০০০ পিচসহ বিভিন্ন প্রকারের আমদানি নিষিদ্ধ মেডিসিন।
যশোর-৪৯ বিজিবি ব‍্যাটালিয়নের বেনাপোল সদর কোম্পানি কমান্ডার সুবেদার আশরাফ আলী জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি ভারত থেকে অবৈধ ভাবে আনা বিভিন্ন প্রকার পণ্য নিয়ে  চোরাচালানীরা বেনাপোল সুন্দরবন কুরিয়ার সার্ভিসের সামনে অবস্থা করছে। পরে অভিযান চালিয়ে ভারতীয় শাড়ি-থ্রিপিচসহ বিভিন্ন প্রকার ভারতীয় পণ্য উদ্ধার করা হয়। এসময় বিজিবির উপস্থিতি টের পেয়ে কৌশলে পাচারকারীরা কৌশলে পালিয়ে যায়। এবং উদ্ধারকৃত পণ্যের বাজার মূল্য ৫৬ লাখ ৬০ হাজার টাকা বলে জানায় বিজিবি।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc