Monday 1st of March 2021 11:11:14 PM

নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধি: সিলেটের দক্ষিণ সুরমার কদমতলী এলাকায় ফারুক মিয়া (৫৫) হত্যা মামলার অন্যতম আসামী আলতাফ উদ্দিন (৪০) কে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। রোববার (২৪ জানুয়ারি) রাত সাড়ে ৭টায় গোয়াইনঘাট থানাধীন হাদারপাড় এলাকাস্থ বঙ্গবীর পয়েন্ট থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আলতাফ উদ্দিন দক্ষিণ সুরমা থানার আহমদপুর গ্রামের মৃত চান মিয়ার পুত্র। পরদিন সোমবার আদালতে হাজির করা হলে আদালতে ফৌ: কা: বি: ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছেন আলতাফ। বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ সুরমা থানার ওসি মো: মনিরুল ইসলাম।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর রাত ১টা ৫০ মিনিটে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ফারুক মিয়া। এর আগে রাত ১২টার দিকে আলতাফ ও নয়নসহ কয়েকজন লোক নিহত ফারুকের রুমে ঢুকে হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করে। তিনি ২৬নং ওয়ার্ডের কদমতলী এলাকার মৃত মকবুল হোসেনের পুত্র।

জানা যায়, নিহত ফারুক মিয়া মোমিনখলায় বড় বোন হালিমা বেগমের বাড়িতে থাকতেন। স্ত্রী ও বিবাহিত দুই মেয়ের সাথে দীর্ঘদিন থেকে তার কোন যোগাযোগ নেই। ৩০ ডিসেম্বর রাত ১২টার দিকে ফারুক মিয়ার ঘর থেকে চিৎকারের শব্দ আসে। শব্দ শুনে হালিমা বেগমসহ আশপাশের লোকজন এগিয়ে গেলে ফারুক মিয়ার ঘর থেকে আলতাফ ও নাঈম নামে দু’জনকে দৌড়ে পালাতে দেখেন। তাৎক্ষণিক ঘরের মেঝেতে গিয়ে দেখেন- ফারুক মিয়ার মাথায় গুরুতর আঘাত, রক্ত ঝরছে। তখন ঘটনাস্থল থেকে উদ্ধার করে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি রাত ১টা ৫০ মিনিটে মৃত্যুবরণ করেন।এ ঘটনায় হালিমা বেগম বাদী হয়ে দক্ষিণ সুরমা থানার মামলা দায়ের করেন। যার নং-২৭, তাং-৩১/১২/২০২০।

নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধি:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারী ইউনিয়ন থেকে বালুবাহী ট্রাকে অভিযান চালিয়ে অস্ত্রসহ তিন ব্যক্তিকে আটক করেছেন ১১ বিজিবির সদস্যরা।
সোমবার (২৫ জানুয়ারি) বিকেলে এ তথ্য জানান বিজিবি ।আটককৃত ব্যক্তিরা হলেন- বান্দরবানের লামা উপজেলার বাসিন্দা ট্রাকচালক মো. ইউনুছ আলী (২১), সহকারী চালক রতন মিয়া (২১) ও কক্সবাজারের খুটাখালীর বাসিন্দা বালুর মালিক হেলাল উদ্দিন (৩০)।জিবি আরো জানায়, রোববার (২৪ জানুয়ারি) গভীর রাতে নাইক্ষ্যংছড়ির বাইশারী বাজার থেকে কক্সবাজারগামী একটি বালুভর্তি ট্রাক যাচ্ছিল। এ সময় ওই ট্রাকটিকে থামিয়ে তল্লাশি চালিয়ে বালুর ভেতর থেকে একটি দেশীয় এলজি বন্দুক উদ্ধার করে বিজিবি সদস্যরা।পরে ট্রাকটির চালক, সহকারী চালক ও বালুর মালিককে আটক করা হয়। এ সময় বালুবাহী ট্রাক (চট্টমেট্টো- ১১-৬৩৬৫) জব্দ করা হয়।নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল শাহ আবদুল আজিজ আহমেদ জানান, আটক আসামি ও উদ্ধারকৃত অস্ত্র নাইক্ষ্যংছড়ি থানায় হস্তান্তর করা হয়েছে ।
তিনি আরো জানান, সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে অস্ত্র পাচার, কাঠ পাচার ও পরিবহন, অন্যান্য যেকোনো ধরনের অবৈধ পণ্য পাচার এবং এই এলাকায় যেকোনো সন্ত্রাসী কার্যক্রম রোধে বিজিবির এ কার্যক্রম অব্যাহত থাকবে।

নূরুজ্জামান ফারুকী বিশেষ প্রতিনিধি: সিলেটের জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদাকে বদলি করা হয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।এতে জানানো হয়, নাহিদা পরভীনকে জাতীয় স্থানীয় সরকার প্রশিক্ষণ ইন্সটিটিউটের উপ পরিচালক হিসেবে বদলি করা হয়েছে।

তবে জৈন্তাপুরের পরবর্তী ইউএনও কে হচ্ছেন তা এখন জানা যায়নি।

নূরুজ্জামান ফারুকী বিশেষ প্রতিনিধিঃ দুই রোহিঙ্গাকে জন্মসনদ দেওয়ার অভিযোগে দায়ের হওয়া মামলায় সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেলসহ পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। বুধবার মামলাটির নির্ধারিত তারিখে জুডিসিয়াল ম্যাজিস্টেট সুনামগঞ্জ সদর জোনের বিচারক কুদরত-এ-ইলাহী পুলিশের দেওয়া অভিযোগপত্র গ্রহণ করেন এবং পাঁচ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ পুলিশের কোর্ট পরিদর্শক আশেক সুজা মামুন। যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে তারা হলেন সুনামগঞ্জ পৌরসভার পৌর মেয়র নাদের বখত, ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর (প্যানেল মেয়র-১) হোসেন আহমদ রাসেল, পৌরসভার সহকারী কর আদায়কারী পিযুষ কান্তি তালুকদার, পৌরসভার জন্ম-মৃত্যু নিবন্ধক ও স্যানিটারি পরিদর্শক মো. সেলিম উদ্দিন, ও সুনামগঞ্জ বারের আইনজীবী কাওসার আলম। এই পাঁচজন মামলার এজাহারভুক্ত আসামি ছিলেন না, পুলিশ অভিযোগপত্রে তাদের নাম যুক্ত করেছে।

এদিকে, সনদপত্র প্রদানের ঘটনার সাথে জড়িত থাকার কথা সঠিক নয় দাবি করেছেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত। তিনি জানান, যখন এসব সনদপত্র দেওয়া হয় তখন তিনি ঢাকায় ছিলেন। তখন মেয়রের দায়িত্বে ছিলেন পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর (প্যানেল মেয়র-১) হোসেন আহমদ রাসেল। তাই এই প্রক্রিয়ার কোনোভাবেই তিনি যুক্ত নন বলে দাবি তার।

নড়াইলের,নড়াইল প্রতিনিধিঃ নড়াইলের কালিয়ায় পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী ওহিদুজ্জামান হীরার বিপক্ষে কাজ করায় দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগে আওয়ামীলীগের ৭ নেতাকে সাময়িক বহিষ্কার করেছে।
গতকাল রাতে জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুর স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
বহিষ্কৃতরা হলো কালিয়া পৌর আওয়ামীলীগের সভাপতি সরদার মুজিবুর রহমান, কালিয়া উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক বিশ^নাথ স্বর্ণকার, মহিলা বিষয়ক সম্পাদক মিসেস চন্দনা হক, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক প্রিন্স, হামিদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মুন্সী গোলাম মোহাম্মদ, সালামাবাদ ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ আব্দুল আওয়াল ও ইলিয়াসাবাদ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ সেকেন্দার আলী।
বহিষ্কৃত নেতৃবৃন্দ কালিয়া পৌরসভায় আওয়ামীলীগের মনোনয়নপ্রাপ্ত প্রার্থী ওহদিুজ্জামান হীরার বিপক্ষে অবস্থান নিয়ে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান মেয়র মুশফিকুর রহমান লিটনের পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছে। আওয়ামীলীগের গঠনতন্ত্রের ৪৭ এর ঠ অনুচ্ছেদ মোতাবেক তাদের সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

নিজস্ব প্রতিনিধিঃ শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের পাড়ের টং এলাকায় এক যুবতীর ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় মৃত্যু ঘটেছে,স্থানীয়রা এ মৃত্যু নিয়ে সন্দেহ মূলক জল্পনা কল্পনা করছে।

ঘটনার বিবরণে নিহতের পরিবার সূত্রে জানা যায়, সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় পলি আক্তার (১৯) নামে ওই গ্রামের মফিজুল্লাহ’র মেয়েকে বসতবাড়ির ঘরে ফাঁসি লাগিয়ে আত্মহত্যা করেছে। পরে ঘরের দরজা বন্ধ দেখে সন্দেহ হলে দরজা খুলে ঝুলন্ত থেকে মৃতদেহ উদ্ধার করে, পরিবারের দাবি নিহত পলি মানসিক রোগী ছিল কিন্তু এলাকাবাসী বলছে ভিন্ন কথা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী বলেন ফাঁসিতে ঝুলে মৃত্যুর ঘটনাটি রহস্যজনক কারণ মেয়েটি মানসিক ভারসাম্যহীন ছিল বলে আমরা শুনিনি। প্রকৃত তদন্ত করলে আসল ঘটনা বেরিয়ে আসবে তাদের দাবী তবে সুনির্দিষ্ট তথ্য দিতে পারেনি সন্দেহ পোষণকারীরা।

এদিকে ঘটনা স্থল পরিদর্শনকারী শ্রীমঙ্গল থানার এসআই ইউসুফ বলেন, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাড়ির লোকজন নিহত পলিকে মানসিক রোগী হিসেবে জানিয়েছেন। আপনার তদন্তে কি পেয়েছেন এ প্রশ্নের উত্তরে তিনি বলেন “আমাদেরকে পরিবারের লোকজন বলেছে মেয়েটি মানসিক অসুস্থ ছিল নিজের ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে, লাশ বাড়ীর লোকজনই ফাঁসি থেকে নামিয়েছে।”

তিনি আরো বলেন ওসি স্যারের সাথে কথা বললে বিস্তারিত জানতে পারবেন এ প্রেক্ষিতে শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সালেক দুলালের সাথে কথা হলে তিনি বলেন “ওসমানী মেডিকেল হাসপাতালে মেয়েটিকে চিকিৎসা করা হতো এরকম কাগজপত্র আমরা পেয়েছি তাছাড়া বাড়ির আশপাশের লোকজন ও মানসিক রোগী বলেই সাক্ষ্য প্রমাণ দিয়েছে এতে মানসিক রোগী বলেই অনুমান করা হচ্ছে, আমাদের কাছে কেহ সন্দেহ প্রকাশ করেনি। নিহত মেয়েটির পরিবার এডিএম বরাবরে মেয়েটির চিকিৎসা জনিত কাগজপত্র নিয়ে দরখাস্ত করেছে সেখান থেকে অনুমতি পেলে লাশ দাফন করা হবে।

এনামুল হক,ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি)  সমাজবিজ্ঞান বিভাগের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী নানা আয়োজনে পালিত হয়েছে। শনিবার (২৩ জানুয়ারী) বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ভার্চুয়াল আলোচনার আয়োজন করা হয়।

সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এবং সহকারী অধ্যাপক, মােঃ রিয়াজুল ইসলামের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একই বিভাগের প্রভাষক সোনিয়া ফারহানা ছনি এবং প্রভাষক মোঃ মাসুদুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ১ম ব্যাচের শিক্ষার্থী ফিরােজ আহমেদ। অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ২য় বর্ষের শিক্ষার্থী ইমন, সাইকি, মাহিম এবং ১ম বর্ষের শিক্ষার্থী রকিব।

প্রধান অতিথি  প্রফেসর ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান বিভাগের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা জানিয়ে বলেন,  “অসাধারন এই শিক্ষকত্রয়ীর অক্লান্ত পরিশ্রমের ফলে  এতটা কম সময়ে সমাজবিজ্ঞান বিভাগ বেশ সুনাম কুড়িয়েছে। আমি বিশ্বাস করি  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ একটি বিশাল মহীরোহে রুপান্তরিত হবে এবং বাংলাদেশের সব জায়গায় সুনাম ছড়িয়ে পরবে। সমাজবিজ্ঞানের শিক্ষর্থী হিসেবে তোমাদের অন্যের জন্য ভাবতে হবে। শুধু নিজে ভালো থাকলে চলবেনা। কিভাবে রাষ্ট্র  তথা সারাদেশের মানুষ ভালো থাকে সেই চিন্তাই করতে হবে।”

এছাড়া তিনি ইউজিসি সহ বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠার পেছনে যাদের অবদান রয়েছে তাদের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে মাসুদুর রহমান বলেন “সমাজবিজ্ঞানের প্লাটফর্মে কোনো কথা বলা বা শোনা সবকিছুই একটা ভালোলাগা কাজ করে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ বিশ্ববিদ্যালয়ের নতুন বিভাগগুলোর মধ্যে অন্যতম। আমাদের বর্তমানে দুইটি ব্যাচে শিক্ষার্থী  রয়েছে যারা পড়াশোনা সহ অন্যান্য সকল কার্যক্রমে যথেষ্ট সক্রিয়। সব মিলিয়ে সমাজবিজ্ঞান বিভাগের একটু সুন্দর ভবিষ্যত আমি দেখতে পাচ্ছি’।  সকলের চেষ্টায় সমাজবিজ্ঞান বিভাগকে অনেকদূর পর্যন্ত নিয়ে যাওয়া সম্ভব।

সোনিয়া ফারহানা সনি বলেন,  “সমাজের উন্নয়নে ঐতিহ্যবাহী এই বিভাগের ভূমিকা অপরিসীম।সমাজের বিভিন্ন শ্রেণির অংশগ্রহণ ও যথাযথ ব্যবহারে সমাজবিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তরুণদের অংশগ্রহণের মাধ্যমে সমাজের বিভিন্ন পরিবর্তনসহ নারীর ক্ষমতায়ন এবং সমাজে এর প্রভাব সমাজবিজ্ঞানের উন্নয়নের অংশ। জলবায়ু পরিবর্তন, দারিদ্র বিমোচন, সমঅধিকার প্রতিষ্ঠা, সামাজিক মূল্যবোধ, সম্পর্ক ও সংস্কৃতি কোনকিছুই সমাজবিজ্ঞান চর্চার বাইরে নয়।” বিশ্ববিদ্যালয়ের নবীন এ বিভাগটিকে এগিয়ে নিতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

সভাপতির বক্তব্যে রিয়াজুল ইসলাম বলেন, সমাজবিজ্ঞানের শিক্ষার্থীদের হতে হবে বিনয়ী। বিনয়ী হলেই তারা সবক্ষেত্রে সাফল্য লাভ করতে পারবে। বিভাগের উন্নয়ন বিষয়ে তিনি বলেন, নতুন বিভাগ হিসেবে কিছু প্রতিবন্ধকতা থাকবেই। আমরা সেই প্রতিবন্ধকতা খুব দ্রুত কাটিয়ে উঠব। আমাদের বিভাগের উন্নয়ন কাজ চলমান রয়েছে এবং করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই আমরা আমাদের নিজস্ব ক্লাসরুম,লাইব্রেরী এবং পর্যাপ্ত বই পাব। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা যে সেশনজটে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর দ্রুত পরীক্ষার মাধ্যমে সেশন জট দূর করার চেষ্টা  করা হবে বলে জানান তিনি।

আলোচনা শেষে কেক কেটে এবং ফানুস উড়ানোর মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী আনুষ্ঠানিকতা শেষ হয়।

নড়াইল প্রতিনিধিঃ নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তুজার সম্মানে নড়াইল পৌরসভার নির্বাচন থেকে সরে গেলেন আওয়ামীলীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী সরদার আলমগীর হোসেন।
আজ সোমবার বেলা ১২টায় শহরের পুরাতন বাস টার্মিনালের জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির কার্র্যালয়ে সমিতির সভাপতি আওয়ামীলীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী সরদার আলমগীর হোসেন সংবাদ সম্মেলনের মাধ্যমে নড়াইল পৌরসভার নির্বাচনের ৪ দিন আগে নৌকা প্রতিকের প্রার্থী আনজুমান আরা সিদ্দিকীকে সমর্থন করে সরে দাড়ানার ঘোষনা দেন।।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীগের নেতা বাবুল সাহা, কেন্দ্রীয় আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক উপ- কমিটির সদস্য সৌমেন চন্দ্র বোস, জেলা মৎস্যজীবিলীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম, পৌরসভার সাবেক নড়াইল পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মোস্তফা কামাল মোস্ত, জেলা যুব মহিলালীগের নেত্রী সঞ্চিতা হক রিক্তা,যুবলীগ নেতা সালাউদ্দিন নান্না,জেলা ছাত্রলীগের সভাপতি চঞ্চল শাহরিয়ার মিম,ছাত্রলীগের সাবেক সভাপতি নিলয় রায় বাধন সহ আওয়মীলীগের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।
নড়াইল পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সদর উপজেলা আওয়ামী লীগের সদ্য বহিস্কৃত সাংগঠনিক সম্পাদক জনাব সরদার আলমগীর হোসেন(আলম) সংবাদ সম্মেলনের মাধ্যমে বলেন, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তুজার সম্মানে ও জননেত্রী শেখ হাসিনা মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীকে বিজয়ী করতে আমি নিজে নির্বাচন থেকে সরে দাড়ালাম এবং সকলকে নৌকা প্রতীকের কাজ করার আহবান করি।
তিনি আরো বলেন,দলীয চুড়ান্ত সিদ্ধান্ত মেনে নিয়ে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করা,বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সৌন্দর্য। মাশরাফী বিন মোর্ত্তজা এমপি’র নেতৃত্বে সমৃদ্ধ নড়াইল গড়ার এই পথচলায় রাজনীতির মাঠ হোক ঐক্যবদ্ধ, সৌহার্দপূর্ণ ও সুশৃঙ্খল।
জননেত্রী শেখ হাসিনার ঐক্যবদ্ধ আওয়ামী লীগ সবচেয়ে শক্তিশালী ও বাংলার জনগণের সেরা পছন্দ। নড়াইল পৌরসভা নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের এমন ঐক্যবদ্ধ প্রচেষ্টা নিশ্চয়ই সফল হবে,নৌকার বিজয় হবে।
আগামী ৩০ জানুয়ারী তৃতীয়ধাপে নড়াইল পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এম ওসমান,বেনাপোল প্রতিনিধিঃ  ভালো কাজের প্রলোভনে পড়ে সীমান্তের অবৈধ পথে ভারত গিয়ে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরল ৩৮ বাংলাদেশী কিশোর-কিশোরী । সোমবার সন্ধ্যা ৬টার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। এরা বিভিন্ন মেয়াদে ভারতে কারাভোগ করেছে বলে ভুক্তভোগীরা জানায়। পরে বেনাপোল পোর্ট থানা থেকে তিনটি এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য যশোর শেল্টার হোমে নিয়ে যায়।
ফেরত আসাদের মধ্যে ১০ জন কিশোর ও ২৮ জন কিশোরী রয়েছে। এদের সকলের বয়স ১৮ থেকে ১২ বছর এর মধ্যে। এরা ফরিদপুর, বরিশাল, নড়াইল, সাতক্ষীরা, ঢাকা, মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা।
ভারতে নিযুক্ত বাংলাদেশী ডেপুটি হাই কমিশনার শামীম ইয়াসমিন এদের সাথে বাংলাদেশে এসেছেন। তিনি বলেন, বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভালো কাজের আসায় এরা ভারতে যায়। বিভিন্ন অ লে বাসা বাড়ীতে কাজ করার সময় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। দুই থেকে চার বছর সাজাভোগের পর আজ তারা দেশে ফিরে এসেছে।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, এসব কিশোরÑ কিশোরীরা পাসপোর্ট ভিসা ছাড়া বিভিন্ন সীমান্ত পথে ভারতের বিভিন্ন অ লে কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক হয়। এরপর আদালতের মাধ্যমে তারা জেলহাজতে যায়। পরে ভারতের রেসকিউ, লিলুয়া ও সুকন্যা ফাউন্ডেশন নামে এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। সেখানে দুই থেকে চার বছর থাকার পর দেশে এসেছে ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে এদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।সেখান জাস্টিস অ্যান্ড কেয়ার নামে এনজিও সংস্থা ১৭ জন, মহিলা আইনজীবী সমিতি ৭ এবং মানবাধিকার সংস্থা রাইটস যশোর ১৪ জনকে নিয়ে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবেন ।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc