Saturday 6th of March 2021 01:36:27 PM

মিজানুর রহমান, চুনারুঘাট থেকেঃ হবিগন্জের চুনারুঘাটে রবি মৌসুমে সমলয় চাষাবাদের রাসায়নিক সার বিতরন করা হয়েছে। চুনারুঘাট উপজেলার উবাহাটা ইউনিয়নের হুড়ারকূল গ্রামের বিস্তৃত ভূমির মাঝে এ বিতরন সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন সরকারের সভাপতিত্বে ও সাইদুর রহমানের মুগ্ধকর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর। বিশেষ অতিথি  ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লুৎফুর রহমান মহালদার,স্হানীয় ইউপি চেয়ারম্যা আলহাজ্ব রজব আলী।উপজেলা কৃষক লীগের সভাপতি মজিবুর রহমান কবি আব্দুল আহাদ,নাসির মেম্বার ও উপ কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম খান প্রমূখ।
রবিবার দুপুরে ২০২০-২১ অর্থ বছরে রবি মৌসুমে ব্লক প্রদর্শনী হাইব্রিড জাতের বোরো চাষাবাদের জন্য  চুনারুঘাটে ৫০ একর জমির জন্য ৯৩ জন  কৃষকদের মাঝে ৫’হাজার কেজি ইউরিয়া সহ পাচ জাতের মোট ১২হাজার ২’শ কেজি সার বিতরন করা হয়।

জুড়ী (মৌলভীবাজার) সংবাদদাতা: মৌলভীবাজারের জুড়ীতে একটি মার্কেটে আগুন লেগে প্রায় ১০ লক্ষাধিক টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে। ঘটনাটি রোববার (১৭ জানুয়ারী) গভীর রাতে জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের কামিনীগঞ্জ বাজার শিশু পার্ক সংলগ্ন বদরুল আলম বলাই চেয়ারম্যানের মার্কেটে ঘটেছে। জানা গেছে, ওই দিন গভীর রাতে বদরুল আলমের মার্কেটে আগুন লেগে মদিনা এল্যুমিনিয়াম এন্ড ক্রোকারিজ এর সত্বাধীকারী আনোয়ার হেসেন (চান মিয়ার) ২টি প্লাষ্টিক এবং কফিল উদ্দিন ও আব্দুল জলিলের ২টি শীত বস্ত্রের গুদাম পুড়ে প্রায় ১০ লক্ষাধিক টাকার ক্ষয়-ক্ষতি হয়।

আগুন দেখে আশ-পাশের লোকজন ছুটে এসে আগুন নেভানোর কাজে লেগে পড়ে। খবর পেয়ে কুলাউড়া ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনা স্থালে পৌঁছে জনতা ও ফায়ার সার্ভিস বহু চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। বিদ্যুতের শট সার্কেট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।

জুড়ী থানা অফিসার ইনচার্জ সঞ্জয় চক্রবর্তী মার্কেটে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেন।

জেলা প্রতিনিধি,হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাইয়ে টমটমের ভাড়া নিয়ে বাকবিতন্ডায় দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত হয়েছে। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে। রবিবার (১৭ জানুয়ারি) সকাল ৯ টার দিকে সদর ইউনিয়নের শিবপুর গ্রামে এঘটনাটি ঘটেছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, লাখাই আয়নারটুক সংলগ্ন সুতাং নদীর শিবপুর খেয়াঘাট থেকে শিবপুর যাবার পথে টমটম চালক ওলি আহমেদ ও টমটম যাত্রী ইসরাফিল মিয়ার মাঝে ১০ টাকার ভাড়া নিয়ে বাকবিতন্ডা হলে এক পর্যায়ে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

পুলিশ ঘটনাস্থলে পৌছে ৩১ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। লাখাই থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নড়াইল প্রতিনিধিঃ নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আলহাজ্জ্ব ছানোয়ার হোসেন মোল্যা হত্যা মামলার আসামীদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে এলাকাবাসী ও নিহতের পরিবারের সদস্যরা। আজ রবিবার সকালে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ কমপ্লেক্স চত্বরে ঘন্টাব্যাপী এসব প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। 

চন্ডিবরপুর ইউনিয়নবাসী ও আলীগঞ্জ বাজার বণিক সমিতির উদ্যোগে হত্যকান্ডের প্রতিবাদে আলীগঞ্জ বাজার থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্মৃতি যাদুঘর ও পাঠাগার চত্বরে শেষ হয়। এসময় কয়েকশত নারী-পুরুষ সহ বিভিন্ন বয়সী মানুষের অংশগ্রহণ ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবি জানিয়ে বক্তব্য দেন চন্ডিবরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান ভূইয়া, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন, নিহতের ছেলে মাহাবুর রহমান, শিক্ষক নেতা মোঃ কামরুজ্জামান, মোঃ নবীর হোসেন, শাহাদত হোসেন সাবু সহ অনেকে। পরে পরিবারের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে আসামীদের দ্রুত গ্রেফতার ও দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে মামলার বিচারকার্জ সম্পন্ন করে দৃষ্টান্তমূলক শাস্তি ফাঁসির দাবি জানান। 

উল্লোখ্য ,তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে চন্ডিবরপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ভুমুরদিয়া গ্রামের সাবেক এই ইউপি সদস্যকে পাশ^বর্তী দত্তপাড়া গ্রামের ৭/৮জন সন্ত্রাসী গত ১০ জানুয়ারী হাতুড়ীসহ দেশীয় অস্ত্রশস্ত্রাদি দিয়ে বেপরোয়া ভাবে মারপিট করে। চিকিৎসাধীন অবস্থায় গত ১৬ জানুয়ারী যশোর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। এঘটনায় নিহতের ছেলে বর্তমান ইউপি সদস্য মাহাবুর মোল্যা বাদী হয়ে ৭জনের নাম উল্লেখ করে সদর থানায় মামলা করেন।

জেলা প্রতিনিধি,হবিগঞ্জঃ হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩ জনসহ সংরক্ষিত ও সাধারণ আসনে ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

রবিবার(১৭ জানুয়ারি) রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ সাদেকুল ইসলাম ও সহকারি রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা দিপক চন্দ্র রায়ের কাছে তারা এসব মনোনয়নপত্র দাখিল করেন।

মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থী সাইফুল আলম রুবেল, বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী বর্তমান মেয়র নাজিম উদ্দিন শামছু ও ইসলামী শাসনতন্ত্রের হাতপাখার প্রার্থী আব্দুল বাছির।

এছাড়া সংরক্ষিত আসনে ১১ জন এবং সাধারণ ওয়ার্ডে ৪১ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

সিলেট প্রতিনিধিঃ পর্যটন ব্যবস্থাপনার কারণে সিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে পাথর উত্তোলনে স্থানীয় জেলা প্রশাসকের দেওয়া স্থগিতাদেশের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে ওই অঞ্চলের পাথর উত্তোলনে আর কোনও বাধা রইলো না, বলে জানিয়েছেন আইনজীবীরা।

রবিবার (১৭ জানুয়ারি) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী হাবিব উন নবী।

পরে আইনজীবী হাবিব উন নবী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘খনি ও খনিজ সম্পদ বিধিমালা ২০১২-তে বিধান না থাকা এবং পর্যটনের অযুহাতে ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি ভোলাগঞ্জে পাথর উত্তোলনে স্থানীয় জেলা প্রশাসক নিষেধাজ্ঞা জারি করে চিঠি দেয়। এতে করে স্থানীয় প্রায় ১০ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়ে। অথচ ধীর্ঘদিন ধরে সেখানে খাস কালেকশন চলে আসছিল। খাস আদায়ের বিধানও আইনে আছে।’

তাই ওই নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে গত ডিসেম্বরে পূর্ব ইসলামপুর হ্যামার শ্রমিক সমবায় সমিতি হাইকোর্টে রিট দায়ের করে। সেই রিটের শুনানি দিয়ে আদালত স্থানীয় জেলা প্রশাসকের দেওয়া স্থগিতাদেশের কার্যক্রম স্থগিতের আদেশ দিলেন হাইকোর্ট।

জাতীয় সংসদের এ বছরের প্রথম অধিবেশন বসছে সোমবার (১৮ জানুয়ারি ২০২১)। একাদশ জাতীয় সংসদের একাদশ এই অধিবেশনটি করোনাকালীন অন্য চারটির মতো যতদূর সম্ভব সংক্ষিপ্ত হবে।

সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে বছরের প্রথম অধিবেশনের শুরুর দিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেন। রাষ্ট্রপতির ভাষণের পর সংসদ সদস্যরা অধিবেশন জুড়ে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা করেন। সাধারণত বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। তবে করোনা সংক্রমণে কারণে এবার দীর্ঘ হবে না।

অধিব্শেন সম্পর্কে সংসদের হুইপ ইকবালুর রহিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতির কারণে ১২ থেকে ১৪ কার্যদিবস অধিবেশন চালানো হতে পারে। শুরুর দিন সাড়ে ৪টায় অধিবেশন বসলেও এরপর থেকে বেলা ১১টা থেকে অধিবেশন বসবে।’

সোমবার বিকাল সাড়ে ৪টায় অধিবেশন শুরু হয়ে প্রথমে সভাপতিমণ্ডলী মনোনয়ন এবং শোক প্রস্তাব উত্থাপনের পর রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। এরপর অধিবেশন মুলতবি করা হবে।’

এদিকে অধিবেশনে স্বাস্থ্যবিধি মেনে চলতে সীমিত সংখ্যক সংসদ সদস্য অংশ নেবেন। প্রথম দিন করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট পাওয়া সব সংসদ সদস্য অংশ নিতে পারবেন। এরপর রোস্টার করা প্রতি কার্যদিবসে সর্বোচ্চ ৯০ জনকে পর্যায়ক্রমে আমন্ত্রণ জানানো হবে।

সংসদ সচিবালয়ে কর্মরতদেরও অধিবেশন চলার সময় সংসদ ভবনে প্রবেশ সীমিত থাকবে। কেবল অধিবেশন সংশ্লিষ্ট কর্মচারীরা সংসদে ঢুকতে পারবেন। তবে তাদের করোনাভাইরাস নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। সংসদ অধিবেশনের সংবাদ সংগ্রহ করতে সাংবাদিকরা একদিন সংসদ ভবনে প্রবেশ করতে পারবেন।

শুধু রাষ্ট্রপতির ভাষণের সময় সংসদ ভবনে যাওয়ার অনুমতি পাবেন সাংবাদিকরা। এর জন্য প্রত্যেক গণমাধ্যম প্রতিষ্ঠান থেকে একজন করে জাতীয় সংসদ সচিবালয়ের ব্যবস্থাপনায় করোনাভাইরাস পরীক্ষা করানো হয়েছে।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা প্রস্তাব নিয়ে আলোচনা ছাড়াও অধিবেশনে কয়েকটি বিল উত্থাপন ও পাসের সম্ভাবনা রয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

বাংলাদেশে প্রতিবছরের ন্যায় এবারও রিড অ্যালাউড বাংলাদেশ-এর উদ্যোগে ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস’ পালিত হবে  আগামী ১ ফেব্রুয়ারি রোজ সোমবার বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় প্রেসক্লাবে দিবসটি পালিত হবে।

দিবসটি উপলক্ষ্যে র‌্যালি ও সেমিনার আয়োজন করা হয়েছে। সেমিনারে শব্দ করে পড়ার উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মো: জাকির হোসেনসহ দেশবরেণ্য শিক্ষাবিদগণ উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

উল্লেখ্য, ‘শব্দ করে পড়িনিজেকে আবিষ্কার করি স্লোগানে শব্দ করে পড়ার ব্যাপারে নিজ উদ্যোগে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে রিড অ্যালাউড বাংলাদেশএর রূপকার জনাব রূপক সিংহ। প্রতি বছরের ন্যায় এবারও তারা আনুষ্ঠানিভাবে দিবসটি পালন করবে।প্রেস বার্তা 

নজরুল ইসলাম তোফা: বহু প্রজাতির “জীব সম্প্রদায়” আছে সে গুলো প্রধানত নারী কিংবা পুরুষ হিসেবে দুটি আলাদা শ্রেণীতে বিভক্ত, এমন শ্রেণী দু’টির প্রতিটি যেন পৃথক ভাবে এক একটি যৌনতা বা জৈবিক লিঙ্গ কিংবা সেক্স হিসেবে পরিচিত। ‘যৌন প্রজনন’ হলো জীব জগত এর মাঝে একটি সাধারণ প্রজনন এবং সন্তান জন্মদান প্রক্রিয়া। এই প্রক্রিয়ার জন্যই যেন একই প্রজাতির দু’টি বিপরীত যৌনতার জীবের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ ভাবে সংযোগের প্রয়োজন হয়। তাই, মানুষের জৈবিক চাহিদা এটা কখনোই অন্যায় নয়, পুরুষ এবং নারীদের অবশ্যই  ‘যৌনতা আসবে’ সেটাই স্বাভাবিক। তবে এ আলোচনার শুরুতে যে বিষয়ে বলতে চাই তা হলো এই- পারিবারিক বন্ধনের মাধ্যমে পারস্পরিক সম্মতিতে যৌনতা হওয়াটা যুক্তযুক্তি। কিন্তু আমাদের চার পাশে যে ভাবে যৌনতার ছড়াছড়ি হচ্ছে তা বিজ্ঞ মহলকে ভাবিয়ে তুলেছে। দেখা যায় নাটকে যৌনতা, ছবিতে যৌনতা, সিরিয়ালের নামে যৌনতা। আনাচে-কানাচে প্রেমভালোবাসার নামেই যেন যৌনতা। নাটক, সিনেমা, বিজ্ঞাপনেও দেখানো হচ্ছে যে কীভাবে মেয়েদের প্রেমে ফেলানো যায়, আর কীভাবেই মেয়েদের কাজ থেকে অনৈতিক সুযোগ- সুবিধা আদায় করা যায়। ‘আনুশকা’ নামের মেয়েটি বিকৃত যৌনচারের শিকার হয়েছে। এরকম ভাবে শত শত নারীরা হয়তোবা বিকৃত যৌনাচারের শিকার হয়, হচ্ছে বা মারাও যাচ্ছে। সুতরাং এই বিকৃত যৌনাচার রোধের উপায়টা কী হবে?
শেক্সপিয়র বলেছেন,- ”একজন ছেলে কখনো একজন মেয়ের বন্ধু হতে পারে না, কারণ এখানে আবেগ আছে, দৈহিক আকাঙ্খা আছে।’ একই কথা বলেছেন আইরিশ কবি Oscar Wilde. “নারী এবং পুরুষের মাঝে কেবলই বন্ধুত্বের সুসম্পর্ক থাকাটা অসম্ভব। যা থাকতে পারে তা হলো আকাঙ্খা, দুর্বলতা, ঘৃণা কিংবা ভালোবাসা।” আর হুমায়ূন আহমেদ বলেছেন,- ‘ছেলে আর মেয়ে বন্ধু হতে পারে কিন্ত তারা অবশ্যই প্রেমে পড়বে। হয়তো খুব অল্প সময়ের জন্যে অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর না হয় সবসময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই।’
সত্যি বলতে ছেলে ও মেয়েতে শুধুমাত্র বন্ধুত্ব অসম্ভব ও প্রকৃতি বিরুদ্ধ। কেননা শুধু মাত্র বন্ধুত্ব হলে যেন প্রকৃতি নিজের অস্তিত্ব হারাবে। চুম্বক আর লোহা কখনো পাশা পাশি থাকতে পারে না। আকৃষ্ট করবেই। বলতেই হয় যে আগুনের পাশে মোম গলবেই। ছেলে আর মেয়ের বন্ধুত্ব হতে পারে, কিন্তু একসময় প্রেমে কিংবা অবৈধ সম্পর্কে রুপ নিবেই। আর এটাই স্বাভাবিক। তাই বলতে চাই যে, বিপরীত লিঙ্গের বন্ধুত্বের পাশে ‘ছেলে বা মেয়েকে’ উঠা বসার দ্বায়িত্বটা বাবা মাকেই নিতে হবে। রাষ্ট্রীয় দ্বায়িত্বে এই গুলোর সমাধান করা খুবই কঠিন কাজ বলে আমি মনে করি।
বাবা মায়েরা জানেন ছেলে-মেয়েরা কি করছে, কোথায় যাচ্ছে, কি খাচ্ছে। তারা জেনেও না জানার ভান করেন। যতোই গলা ফাটিয়ে চিল্লানো হোক না কেন, প্রেম করো না। কেউ শুনবে না এমন ‘নীতি কথা’।‌ আজকের ছেলে- মেয়ের পিতা মাতারাও হয়তো শুনবে না। আমাদের এই সোসাইটি এমনি হয়েছে, এটাই সত্য। কাউকে প্রেম করা থেকে রাষ্ট্র ফেরাতে পারব না বরং দিনের পর দিন এটা বাড়ছে, বাড়বে। আবার, কিছু কিছু পিতা মাতার মুখেও বলতে শুনি প্রেমের মধ্যেও একটা সততা আছে, আছে- নাকি নৈতিকতা! আর সেই নৈতিকতা বা সততার বলেই অনেকে নাকি প্রেম করলেও ‘বিয়ের আগে ফিজিক্যাল’ রিলেশন করে না। কিন্তু আমি বলবো, ঐ সব বাবা-মারা ভুল ভাবনায় আছে। অষ্টম শ্রেনীর বইতেও যেন যৌনতা শেখানো হয়, দুজনের সম্মতিতে যৌনতা দোষের না। তা কি বিয়ে আগে হবে না পরে সেটা বাবা মায়েদের অবশ্য ভাবতে হবে। এই দ্বায়, অকপটে রাষ্ট্রের কিংবা সমাজের উপর চাপিয়ে দেওয়া ঠিক হবেনা। সমাজের কাঠামোতে তারাই নিজের সন্তানকে অনৈতিক লীলা খেলায় সুযোগ দিতে দিতেই যেন বিকৃত যৌনাচারগুলোকে মেনে নিতে পারছে না। এখনো সময় আছে নিজের সন্তানদের নিজ দ্বায়িত্বে ফিরিয়ে আনতে হবে। এমন বিকৃত যৌনাচারের ভয়াবহতা দিনে দিনে আরো বেড়ে যাবে বলে মনে করি।
✍️লেখক:  নজরুল ইসলাম তোফা, টিভি ও মঞ্চ অভিনেতা, চিত্রশিল্পী, সাংবাদিক, কলামিষ্ট এবং প্রভাষক।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc