Saturday 6th of March 2021 01:22:25 PM

নূরুজ্জামান ফারুকী নবীগঞ্জ থেকে: নবীগঞ্জ উপজেলা প্রশাসনের সাথে নব-নিবার্চিত নবীগঞ্জ প্রেসক্লাব ২০২১ সালের নব-নির্বাচিত কমিটি ও সদস্যবৃন্দের মতবিনিময় সভা ও শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৪ টায় সভাকক্ষে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শেখ মোঃ মহিউদ্দিনের সভাপতিত্বে এতে উপস্থিত ও বক্তব্য রাখেন নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন, নবীগঞ্জ প্রেসক্লাবের নব-নির্বাচিত সভাপতি উত্তম কুমার পাল হিমেল, সাধারণ সম্পাদক মোঃ সেলিম তালুকদার, সাবেক সভাপতি ফখরুল আহসান চৌধুরী, সাবেক সভাপতি আনোয়ার হোসেন মিঠু, সাবেক সভাপতি সাইফুল জাহান চৌধুরী, সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন, সাবেক সভাপতি মোঃ সরওয়ার শিকদার, সাবেক সাধারণ সম্পাদক মোঃ রাকিল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সলিল বরণ দাশ, সাবেক সাধারণ সম্পাদক মোঃ আলমগীর মিয়া, বর্তমান সহ-সভাপতি শাহ সুলতান আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী শামীম, অর্থ সম্পাদক মোঃ শওকত আলী, নির্বাহী সদস্য এম. মুজিবুর রহমান, এম.এ মুহিত, সদস্য মোঃ আবু তালেব, মোঃ নুরুজ্জামান ফারুকী, জাকির হোসেন চৌধুরী, মোঃ মুজাহিদ আলম চৌধুরী, তৌহিদ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক ছনি চৌধুরী, মোঃ নাবেদ মিয়া প্রমুখ। মতবিনিময় সভায় উপজেলা নির্বাহী অফিসার শেখ মোঃ মহিউদ্দিন বলেন, সাংবাদিকরা হচ্ছেন সমাজের আয়না।

তাই সমাজের চোখ হিসাবে দায়িত্বশীল থেকে সত্য, ন্যায়নিষ্ট ও পক্ষপাত্বহীনভাবে সংবাদ তৈরী করে মানুষের কাছে পৌছে দিতে হবে। তিনি বলেন, উপজেলা প্রশাসন সকল সাংবাদিকের কল্যাণে ও কাজে সবসময় সর্বোচ্চ সহযোগীতা করে যাবে।

নুর মোহাম্মদ সাগর, শ্রীমঙ্গল :  শ্রীমঙ্গলে পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছ বাজারে ৭৫ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ নিয়ে এসেছে বলে বিক্রেতারা দাবী করছে। যার দাম  দের লাখ টাকা হাঁকছে  ওই বিক্রেতারা।
বুধবার (১৩ জানুয়ারি) শ্রীমঙ্গলের মাছ বাজারে পৌষ সংক্রান্তি উপলক্ষে এই মাছটি বিক্রির জন্য নিয়ে এসেছেন শ্রীমঙ্গল লালবাগ এলাকার মাছ ব্যবসায়ী মোঃ হাবিব মিয়া। পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের বাজারে অন্যান্য মাছ থাকলেও সেখানকার মূল আকর্ষণ হলো বিশাল আকৃতির এই বাঘাইড় মাছ।
মাছটির বিক্রেতা হাফিজ আহমেদ জানান, বাঘাইড় মাছটির ওজন ৭৫ কেজি। এই মাছটি মেঘনা নদী থেকে ধরা হয়েছে। এর দাম দেড় লাখ টাকা। তবে সকাল ১১টা পর্যন্ত মাছটির দাম উঠেছে ৮০ হাজার টাকা। আরও বেশি দামে বিক্রির অপেক্ষায় আছেন তিনি। প্রত্যাশা অনুযায়ী দাম পাবেন বলে তিনি মনে করছেন।
পৌষ সংক্রান্তি উপলক্ষে বাজারে আসা প্রায় প্রত্যেকে একবার হলেও মাছটির কাছে গিয়ে দাঁড়াচ্ছেন। তাই কেনার সাধ্য না থাকলেও নজর বোলাতে তো অসুবিধা নেই!
শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আক্তার হোসেন বলেন, পৌষ সংক্রান্তি উপলক্ষে বাজারে বড় বড় মাছ আনা হয়েছে। একসঙ্গে এত বড় মাছ সারা বছর বাজারে চোখে পড়ে না। গত বছরের তুলনায় এবারের পৌষ সংক্রান্তিতে মাছ একটু কম।
এদিকে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, শুধু মাছ কেনার জন্য নয়, দেখার জন্যও তারা এসেছেন। অনেকে ছোট ছেলেমেয়েদের বিভিন্ন প্রজাতির মাছ দেখাতে বাজারে নিয়ে এসেছেন।
মাছ কিনতে আসা সমিরন ধর বলেন, বর্তমানে পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছ কেনা একটি ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে। আর অনান্য সময়ের তুলনায় পৌষ সংক্রান্তিতে বড় মাছ বাজারে আসে তাই বড় আকৃতির মাছ কিনতে বাজারে আসা।
মাছ ব্যবসায়ী জোনাইদ মিয়া বলেন, পৌষ সংক্রান্তি উপলক্ষে শ্রীমঙ্গল মাছ বাজারে বড় বড় মাছ উঠেছে। তিনি বলেন এ মাছগুলি হাকালুকি হাওর, হাইল হাওর ও মেঘনা নদী থেকে আনা হয়েছে।
এদিকে মেলা উপলক্ষে পুরো বাজারে বড় আকৃতির নানা ধরনের মাছ আনা হয়েছে। রুই, কাতলা, বোয়াল, বাঘাইড়, চিতল, আইড়, ব্রিগেড, সিলভার কার্পসহ বিশাল আকৃতির মাছ সাজিয়ে রেখেছেন বিক্রেতারা।

নুর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গলঃ  মৌলভীবাজার শ্রীমঙ্গলের সুদের টাকা না দেয়ায় এক নারীর হাতে নির্যাতনের শিকার বসুন্ধরা আবাসিক এলাকার ভাড়াটিয়া হাবিব খান ও তার স্ত্রী। এ বিষয়ে শ্রীমঙ্গল থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে।
জানা যায়, গত ৭ জানুয়ারি রাত আনুমানিক ১০ টার দিকে সুদের টাকা পরিশোধ না করায় উপজেলার সুরভীপাড়া এলাকার জামাল মিয়ার স্ত্রী রিনা বেগম (৪৫) হাবিব খানের বাসায় আসিয়া হাবিব খান ও তার স্ত্রীকে মারপিট করে। টাকা না দিলে নারী নির্যাতন মামলা সহ হত্যার হুমকি দেয়া হয়।
হাবিব খান জানান, গত একবছর পূর্বে অভাবে পরে ৫ হাজার টাকা হাওলাদ নিয়ে ছিলাম রিনা বেগমের কাছ থেকে। তা সুদে আসলে ১২ হাজার টাকা দিয়েছি। কিন্ত  প্রতি মাস শেষ হওয়ার আগেই রিনা বেগম আমাকে সুদের টাকা দেয়ার জন্যে ফোন করে চাপ দিতে থাকে। আমাকে রাস্তাঘাটে গালাগালি করে হুমকি দেয়। আমার কাছে সুদের ৩ মাসের টাকা পাবে বলে দাবী করে। পরে রাতে আমার বাসায় এসে দরজা ভাঙ্গিয়া আমার বসতঘরে প্রবেশ করে কিছু না বলেই আমাকে ও আমার স্ত্রীকে এলোপাথারি লাঠি দিয়া মারধর করতে থাকে। তখন আমাদের চিৎকার শুনিয়া আশপাশের লোকজন আসিলে আমাদের রিনা বেগম ও তার দলবল থেকে উদ্ধার করে। পরে টাকা না দিলে খুন করবে বলে হুমকি দিয়ে যায়।
তিনি আরও বলেন, এতে আমরা আমাদের নিজেদের জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছি। এখন আমরা আমাদের জীবনের নিরাপত্তা চাই।
অভিযোগের বিষয়ে শ্রীমঙ্গল থানা পুলিশের এস আই শামসুজ্জামান বলেন, আমরা অভিযোগ পেয়ে ঘটনাস্থল তদন্ত করি। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নড়াইল  প্রতিনিধি: নড়াইলে কোভিড১৯ ভেঙ্গু প্রতিরোধ বিষয়ে গনমাধ্যম কর্মিদের এক কর্মশালা  অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সিভিল সার্জন অফিসের সভাকক্ষে নড়াইল সিভিল সার্জন অফিসের ব্যাবস্থাপনায় লাইফ ষ্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর  স্বাস্থ্য পরিবার  কল্যান মন্ত্রনালয়ের  আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত হয়। 

সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল মোমেনের সভাপতিত্বে কর্মশালায় নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু,সাধারন সম্পাদক শামীমুল ইসলাম টুলু , সিভিল সার্জন অফিসের সিনিয়ার স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ ম্যোল্যা ফোরকান  আলীকর্মকর্তা মোঃ নাজমুল ইসলামসহ বিভিন্ন প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার ৩০ জন সাংবাদিকগণ সময় উপস্থিত ছিলেন।  কোভিড১৯  ভেঙ্গু রোগ বিষয়ে মুল বক্তব্য উপস্থাপন করেন  সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ শফিক তমাল ডাঃ অনিন্দিতা ঘোষ।

কর্মশালায় কোভিড১৯  ভাইরাস ডেঙ্গু প্রতিরোধে  কিকি করনীয় এবং এর লক্ষন সমূহের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এডিস মশা বিস্তার রোধ করতে পারলেই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব বলে সভায় জানানো হয়, জন্য কোথায় যেন স্বচ্ছ পানি জমে না   থাকে বিয়য়ে সকলকে খেয়াল রাখার জন্য অনুরোধ জানানো হয়। এডিস মশা স্বচ্ছ পানিতে জন্ম গ্রহন করে। সেই জন্য কোথায় কোন স্বচ্ছ পানি জমে না থাকে সেদিকে  খেয়াল রাখতে হবে। সবাই জমি সচেতন হয় তাহলে কোভিড১৯ ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।

নিজস্ব প্রতিনিধিঃ দক্ষিণ এশিয়ার বৃহত্তম মানবাধিকার সংস্থা সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর মৌলভীবাজার জেলায় ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে,সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর সেবা দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দিতে এবং এর কার্যক্রম আরও গতিশীল করতে সংগঠনের মধ্যে নতুন সদস্যদের উৎসাহিত করার লক্ষ্যে গত ১১ জানুয়ারী-২১ সোমবার সার্ক মানবাধিকার ফাউন্ডেশন’র কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তক্রমে সংস্থার মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী স্বাক্ষরিত ও প্রকাশিত এক চিঠিতে আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম পত্রিকার প্রধান সম্পাদক ও শ্রীমঙ্গল অনলাইন প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ আনিছুল ইসলাম আশরাফীকে আহ্বায়ক ও সাংবাদিক মোঃ রুয়েল খান আশরাফুলকে সদস্য সচিব করে মৌলভীবাজার জেলা ৭ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি অনুমোদন করা হয়েছে।

অনুমোদন পত্র অনুযায়ী পত্র প্রাপ্তির ২ (দুই) মাসের মধ্যে পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠন করে প্রস্তাব আকারে কেন্দ্রীয় সদর দপ্তরে প্রেরণ করতে হবে।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন মৌলভীবাজার জেলা আহ্বায়ক কমিটি নিম্নরূপ,আহবায়ক মুহাম্মদ আনিছুল ইসলাম আশরাফী,যুগ্ন আহবায়ক মোঃ সোহেল আহমদ, সদস্য সচিব মোঃ রুয়েল খান আশরাফুল, সদস্য আব্দুল মুকিত,মঈনুদ্দিন আহমদ,হারুনুর রশিদ ও মোহাম্মদ মকবুল হাসান ইমরান।

নূরুজ্জামান ফারুকী বিশেষ প্রতিনিধি : হবিগঞ্জ মাধবপুর উপজেলায় শাহজাহানপুর ইউনিয়নে বনগাঁও গ্রামে অভিযান চালিয়ে ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশ। এসময় মাদক চোরাচালানের কাজে ব্যবহৃত ফেনসিডিল সহ ২ মাদক ব্যবসায়ী আটক করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, সোমবার রাতে অভিযান চালিয়ে ১০০ বোতল ফেনসিডিল সহ ২জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেন মাধবপুর থানার অন্তর্গত তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর গোলাম মোস্তফা’র ও পুলিশ সদস্যরা। আটককৃতরা হলো ফরহাদপুর গ্রামের রমজান আলী ওরফে জজ মিয়ার ছেলে শামীম মিয়া, বানেশ্বর গ্রামের রোশন আলী ছেলে আকবর আলীকে আটক করেন।

তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর গোলাম মোস্তফা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযান চালিয়ে আমরা ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার ও ২ মাদক পাচারকারীকে গ্রেফতার করেছি । আটককৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

গতকাল (সোমবার) তুরস্কের একটি আদালতে যৌন হয়রানি, নাবালিকাদের যৌন নির্যাতন, প্রতারণা এবং রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তির অভিযোগে জনপ্রিয় টিভি ধর্মপ্রচারক আদনান ওকতারকে (৬৪) ১০৭৫ বছরের কারাদণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে আরো অভিযোগ রয়েছে – অশ্লীল পোষাক পরা নারী ঘেরা থাকতেন তিনি এব‌ং তাদেরকে ‘বিড়াল ছানা’ বলে ডাকতেন।

আদনান যখন সৃজনশীলতা ও রক্ষণশীল মূল্যবোধের প্রচার করতেন, তখন নারীরা অর্ধনগ্ন পোশাকে টিভি স্টুডিওতে সংগীতকে উজ্জীবিত করতে তার চারপাশে নাচতো। ধারণা করা হচ্ছে, ঐ নারীদের অনেকেই প্লাস্টিক সার্জারি করেছিলো। ২০১৮ সালে দুশ’র বেশি অনুসারীসহ আদনানকে গ্রেফতার করে ইস্তানবুল পুলিশ।

আমেরিকাভিত্তিক ধর্মপ্রচারক ফেতুল্লা গুলেনের নেতৃত্বে ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানেও আদনানের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। এসব অভিযোগ অস্বীকার করেছেন আদনান। যৌন নির্যাতনের ঘটনাকে তিনি শহরের কাল্পনিক গল্প বলে আখ্যায়িত করেছেন। ডিসেম্বরে আদনান বিচারককে বলেছিলেন যে, তার প্রায় এক হাজার গালফ্রেন্ড রয়েছে।

অক্টোবরে এক শুনানিতে আদনান বলেছিলেন, নারীদের জন্যে আমার হৃদয়ে ভালবাসা উপচে পড়ে। প্রেম একটি মানবিক গুণ। এটি একটি মুসলিমের গুণ। আরেক শুনানিতে তিনি বলেন: আমি অসাধারণ শক্তিমান।

১৯৯০ সালে কয়েকটি কেলেংকারির ঘটনায় আদনানের নাম সামনে আসে। বিচারে একজন নারী আদালতকে জানান, তাকে ও অন্যান্য নারীকে তিনি যৌন নির্যাতন করেছেন। কিছু নারীকে তিনি ধর্ষণের পর, জোর করে গর্ভনিধোরক বড়ি খাওয়াতেন। ঐ নারী সেখানে ১৭ বছর বয়সে যোগ দিয়েছিলেন।

আদনানের বাড়ীতে অভিযান চালিয়ে পুলিশ ৯৬ হাজার গর্ভনিধোরক পিল উদ্ধার করেছে। এ বিষয়ে আদনান জানান, এসব গর্ভনিধোরক বড়ি তিনি চর্ম রোগ ও নারীদের অনিয়মিত মাসিকের কাজে ব্যবহার করতেন। সূত্র: ডন, আনাদোলু এজেন্সি ও গার্ডিয়ান।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc