Saturday 6th of March 2021 01:55:05 PM

মশিউর রহমান এনডিসি বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) সিলেট এর হাতে উপহার তুলে দিচ্ছেন বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড, মোঃ আব্দুস শহীদ।

বক্তব্য রাখছেন মৌলভীবাজার জেলার নবাগত এসপি মোহাম্মদ জাকারিয়া।

বক্তব্য রাখছেন মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মিছবাউর রহমান।

বক্তব্য রাখছেন শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসিন মিয়া মধু ।

অনুষ্ঠানে উপস্থিত অথিতিদের মধ্যে রয়েছে সিনিয়র এএসপি আশরাফুজ্জামান আশিকসহ বিভিন্ন কর্মকর্তা,রাজনইতিক,সাংবাদিক ও অন্যান্য সুধিজন।

সংবাদের জন্য লিঙ্ক দেখুন-

মেয়াদ শেষে দায়িত্ব আঁকড়ে থাকতে পারবেননা জনপ্রতিনিধিরা

নুরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধি: রাজশাহী বিমানবন্দরে বাংলাদেশ ফ্লাইং ক্লাবের একটি বিমান দুর্ঘটনার কবলে পড়েছে। ৯ জানুয়ারি শনিবার বিকেল ৩টায় বিমান অবতরণের সময় চাকা ফেটে এ দুর্ঘটনা ঘটে।এ ঘটনার পর থেকে বিমানবন্দরটিতে সব ধরনের বিমান ওঠানামা বন্ধ রয়েছে। সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, শনিবার বিকাল আনুমানিক ৩ টায় গ্যালাক্সি ফ্লাইং একাডেমির একটি প্রশিক্ষণ বিমান মডেল নং- S2AFK অবতরণের সময় হার্ড ল্যান্ডিং এর কারণে দুর্ঘটনার কবলে পড়ে। এ সময় প্রশিক্ষণ বিমানের চাকা ভেঙ্গে যায়।

প্রশিক্ষণ বিমানের আরোহীদের মধ্যে গ্যালাক্সি ফ্লাইং একাডেমির চীফ ইন্সট্রাক্টর পাইলট ক্যাপ্টেন মশিউর রহমান ও একজন প্রশিক্ষণার্থী সুস্থ আছেন। দুর্ঘটনার কারণে রাজশাহী বিমানবন্দরে উড্ডয়ন ও অবতরণ সাময়িক ভাবে বন্ধ আছে। রানওয়ে ক্লিয়ার হলে পুনরায় বিমান চলাচল শুরু হবে। দুর্ঘটনার কারণ জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি।

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধি:  নড়াইল জেলার নড়াগাতি থানার পুটিমারি গ্রাম থেকে বিরল প্রাণী তক্ষকসহ একজনকে আটক করেছে নড়াগাতি থানা ও নড়াইল জেলা ডিবি পুলিশের একটি দল।

শুক্রবার (৮ জানুয়ারি) এ ঘটনায় নড়াগাতি থানায় ও বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে এবং দুপুরে তক্ষকসহ উক্ত আসামিকে আদালত পাঠানো হয়।আটক মোস্তফা শেখ পুটিমারি গ্রামের মোমরেজ শেখের ছেলে।পুলিশ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) রাতে নড়াইল জেলা ডিবি পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আনিস এবং নড়াগাতি থানার উপ-পরিদর্শক (এসআই) শফিকুল ইসলামের নেতৃত্বে নড়াগাতির পুটিমারি গ্রাম থেকে প্রাণীটি উদ্ধার করা হয়।

“মেয়াদ শেষ হলে আর কোন জনপ্রতিনিধি ক্ষমতা আঁকড়ে থাকতে পারবেন না। এজন্য আইন সংশোধন করা হচ্ছে। যাতে করে মেয়াদ শেষে জন প্রতিনিধিরা প্রশাসকের কাছে দায়িত্ব হস্তান্তর করতে পারেন,শ্রীমঙ্গল পৌরসভার নির্বাচন প্রসঙ্গে সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ,স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়”

নুর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গলঃ  শ্রীমঙ্গলে উপজেলার সামগ্রিক উন্নয়নে সরকারি কর্মকর্তা জনপ্রতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুধী সমাজের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে আজ শনিবার (৯ জানুয়ারি) সকাল ১১ টায় শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে শ্রীমঙ্গলের জেলা পরিষদ অডিটোরিয়ামে।সিলেট বিভাগের কমিশনার (অতিরিক্ত সচিব) এনডিসি মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম এর উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটি ও বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের হেলালুদ্দীন আহমেদ।

বক্তব্য রাখছেন, সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের হেলালুদ্দীন আহমেদ।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদ বলেছেন, “শ্রীমঙ্গল পৌরসভা নির্বাচন অনুষ্ঠান নিয়ে সরকার কাজ করছে। নতুন করে কোন আইনি জটিলতা সৃষ্টি না হলে খুব শিঘ্রই শ্রীমঙ্গল পৌরসভা নির্বাচন করা সম্ভব। তিনি বলেন, পৌরসভা এলাকা সম্প্রসারণ নিয়ে হাইকোর্টে একের পর এক রিট দায়েরের কারণে মেয়াদ উত্তীর্ণের ৭ বছর পেরিয়ে গেলেও এখানে নির্বাচন করা যায়নি। তিনি বলেন, দেশের যে সব পৌরসভায় বিরোধীদলের মেয়ররা দায়িত্বে রয়েছেন- দেখা গেছে সেসব পৌরসভার (প্রায় ১৬ টিতে) মেয়ররা ক্ষমতায় থাকার জন্য জটিলতা সৃষ্টি করছেন। মেয়াদ শেষ হলে আর কোন জনপ্রতিনিধি ক্ষমতা আঁকড়ে থাকতে পারবেন না। এজন্য আইন সংশোধন করা হচ্ছে। যাতে করে মেয়াদ শেষে জন প্রতিনিধিরা প্রশাসকের কাছে দায়িত্ব হস্তান্তর করতে পারেন। সচিব শ্রীমঙ্গল পৌরসভা নিয়ে জেলা প্রশাসকদের গাফিলতিকে দায়ী করে বলেন, জেলা প্রশাসকরা মন্ত্রনালয়ে সঠিক রিপোর্ট না পাঠানোর কারনে আমরা মন্ত্রনালয় থেকে সঠিক সিদ্ধান্ত নিতে পারিনা।

সাংসদ বীর মুক্তিযোদ্ধা ড আব্দুস শহীদ এর হাত থেকে উপহার গ্রহণ করছেন সচিব হেলালুদ্দিন আহমদ।

তিনি বলেন, পৌরসভার পরিধি সম্প্রসারণ একটি দীর্ঘ প্রক্রিয়া। এর মধ্যে শ্রীমঙ্গল পৌরসভা নিয়ে উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকায় সম্প্রসারণ ও নির্বাচন দুটোই বিলম্ব হচ্ছে। তিনি আরও বলেন আপনারা আর কোন দরখাস্ত করবেননা তাহলে নির্বাচনের কাজ দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।
বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন,মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, মৌলভীবাজার জেলার পুলিশ সুপার মোঃ জাকারিয়া, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান ও মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাউর রহমান, মৌলভীবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন, শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসিন মিয়া, শ্রীমঙ্গল উপজেলা কমিশনার (ভূমি) নেছার উদ্দিন শ্রীমঙ্গল ও কমলগঞ্জের সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান আশিক, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ আব্দুছ ছালেক, শ্রীমঙ্গল উপজেলা (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান প্রেম সাগর হাজরা, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব ভেবুল, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহিদ হোসেন ইকবাল।

উপস্থিত অথিতিবৃন্দ ও  অন্যান্য ব্যক্তিবর্গ।

এছাড়াও উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা কমিশনার (ভূমি) নেছার উদ্দিন শ্রীমঙ্গল ও কমলগঞ্জের সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান আশিক, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ আব্দুছ ছালেক, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী ও সাধারণ সম্পাদক ইমাম হোসেন সুহেল,শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের সভাপতি আনিসুল ইসলাম আশরাফীসহ শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর আগে শ্রীমঙ্গলের নৃতাত্তিক বিভিন্ন জনগোষ্ঠির শিল্পীরা নৃত্য ও সঙ্গীত পরিবেশন করেন।

ছবির জন্য লিঙ্ক দেখুন-

শ্রীমঙ্গলে সচিব হেলালুদ্দিনের আগমনে মতবিনিময় সবার ছবি

নড়াইল প্রতিনিধি:  নড়াইলমাগুরা সড়কের হাড়িগড়া এলাকায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে আল আমিন শেখ (৩২) নামে একজন নিহত হয়েছেন। ঘটনায় আনুমানিক ১২ জন আহত হযেছে। আজ শনিবার  বিকেল ৩টার দিকে দুর্ঘটনা ঘটে। নিহত আল আমিন নড়াইলের ভদ্রবিলা ইউনিয়নের মহারাগ গ্রামের মকবুল শেখের ছেলে। 

দুর্ঘটনায় অন্তত ১২ জন বাস যাত্রী আহত হয়েছেন। আহতদের নড়াইল সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফায়ার সার্ভিস হাসপাতাল সূত্রে হতাহতের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জে মানবন্ধন করেছে হাওর বাচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটি। শনিবার (৯ জানুয়ারি) সকালে শহরের আলফাত উদ্দিন স্কয়ারে হাওরে দ্রুত ফসল রক্ষাবাধ নির্মাণ ও সরকারি ওয়েব পোর্টালে প্রকল্প বাস্তবায়ন কমিটির তালিকা প্রকাশ,গণ শুনানির মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের দাবিতে মানবন্ধন করে।
আয়োজিত মানবন্ধনে হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সালেহী চৌধুরী শুভর স ালানায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, জেলা কমিটির আহ্বায়ক সুখেন্দু সেন, গোপেন্দ্র সমাজপতি, সাংগঠনিক সম্পাদক নির্মল ভট্টাচার্য, আরতি তালুকদার কলি, রমেন্দ্র কুমার দে, মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীরসহ সংগঠনের নেতাকর্মী গণ বক্তব্য রাখেন।
মানব বন্ধনে বক্তারা বলেন, ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও আজ পর্যন্ত ২০ভাগ বাধের কাজ শুরু হয়নি। এখন পর্যন্ত অনেক প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হয়নি। এগুলো ভালো লক্ষন নয়। সময় পেরিয়ে যাচ্ছে কিন্ত বাধ নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে না। গণ শুনানি ছাড়াই প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হচ্ছে। কমিটি গঠনের ক্ষেত্রে কাবিটা নীতিমালা মানা হচ্ছে না।
আজ থেকে হাওরের প্রত্যেক বাধে কাজ শুরু করতে হবে। অন্যথায় বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে বলে হুশিয়ারি দেন নেতারা।
বক্ততাগন আরও উল্লেখ্য করে বলেন, ২০১৭ সালে হাওর দূর্নীতির কারণে হাওরের ফসল পানিতে তলিয়ে যায়। তখন জেলার ২ লাখ হেক্টর জমির ধান বিনষ্ট হয়। এবছরও ১৭ সালের নমুনা দেখা যাচ্ছে।

উল্লেখ্য,জেলার ১১ টি উপজেলায় সংগঠনের সদস্যরা এক যুগে এই কর্মসুচি পালন করেছে।

নড়াইল প্রতিনিধিঃ  বর্ষা শেষে বিলের পানি কমে যাওয়ায় নড়াইলের বিভিন্ন খাল-বিলে চলছে দেশীয় প্রজাতির মাছ ধরার উৎসব। কেউ পোলো দিয়ে, আবার কেউ জাল সহ বিভিন্ন উপকরণ দিয়ে এসব মাছ ধরছে বিভিন্নবয়সী মাছ শিকারীরা। শোল, টাকি, কৈ, মাগুর, রুই কাতলা সহ বিভিন্ন প্রজাতির মাছ ধরতে পেরে খুশি এসব মাছ শিকারীরা। তবে আগের তুলনায় মাছ কমে যাওয়ায় হতাশা প্রকাশ করেছেন মাছ শিকারীরা।

দেশীয় প্রজাতির মাছের ভান্ডার হিসেবে পরিচিত নড়াইল জেলা। এই জেলার ওপর দিয়ে প্রবাহিত মধুমতি, চিত্রা, নবগঙ্গা, কাজলা নদী সহ অসংখ্য খাল-বিল রয়েছে। এসব নদী খাল বিলে মিঠা পানি প্রবাহিত হওয়ায় দেশীয় দেশীয় প্রজাতির মাছের প্রজনন ভাল হয়। যার কারনে ইছামতি বিল, চাচুড়ির বিল, কাড়ার বিল, নলামারা বিল সহ অসংখ্য বিলে দেশীয় প্রজাতির শোল, টাকি, মাগুর, সিং, কৈ সহ বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ পাওয়া যায়। বর্ষা শেষে এসব বিলে শুরু হয় মাছ ধরার উৎসব। মাছ ধরার বিভিন্ন উপকরণ দিয়ে সৌখিন ও পেশাদারী মাছ শিকারীরা নেমে পড়েন মাছ ধরতে। যা অনেকটাই উৎসবে পরিণত হয়।
সদরের সীমাখালী গ্রামের রুবেল সরদার বলেন, ‘ বর্ষা শেষে বিলে হাটু পানি থাকায় পোলো দিয়ে মাছ ধরার উৎসবে আমরা মেতে উঠি। আমাদের এলাকার কাড়ার বিলে প্রায় একশত পোলো নিয়ে আমরা মাছ ধরেছি। শোল, টাকি, রুই সহ বিভিন্ন প্রজাতির মাছ ধরেছি।’
লোহাগড়া উপজেলার হান্দলা গ্রামের দাউদ হোসেন বলেন, ‘ লোহাগড়া উপজেলার সর্ববৃহত বিল ইছামতি। এই বিলে পানি কমে যাওয়ায় মাছ ধরার বিভিন্ন উপকরণ দিয়ে দেশীয় প্রজাতির কই, মাগুর, বাইন সহ অনেক ধরনের মাছ ধরেছি।’
নড়াইল পৌরসভার বিজয়পুর এলাকার সৌখিন মাছ শিকারী আনিচুর রহমান বলেন, এক সময়ে অনেক মাছ পাওয়া গেলেও এখন একেবারেই কমে গেছে। বিভিন্ন বিলের নিচু এলাকায় ঘের তৈরি হওয়ায় মাছের আশ্রয়স্থল নষ্ট হয়ে গেছে। তাছাড়া আগের মতো পানি না হওয়ায় মাছ কম পাওয়া যায়। তাছাড়াও ধানে বিষ প্রয়োগ, মা মাছ নিধন সহ বিভিন্ন কারনে মাছের প্রজনন কমে গিয়েছে। দেশীয় প্রজাতির এসব মাছ রক্ষায় বিভিন্ন বিলে অভয়াশ্রম তৈরি করা প্রয়োজন।’

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ফারুকুল ইসলাম বলেন, ‘নড়াইলের নদীগুলির পানি মিষ্টি। তাই এই এলাকায় দেশীয় প্রজাতির মাছ পাওয়া যায়। স্বরপুটি, পুটি, টেংরা, পাবদা, কই, মাগুর, শোল, টাকি, কাকলে সহ সব প্রজাতির মাছ এখনও নড়াইলের নদী, খাল ও বিলে পাওয়া যায়। তবে নদীতে পাট জাগ দেওয়া, বিষ প্রয়োজ, পানি কম হওয়া সহ নানা কারনে মাছের পরিমাণ কমে গিয়েছে। মাছের প্রজনন বৃদ্ধিসহ দেশীয় প্রজাতির মাছ রক্ষায় বিভিন্ন বিলে অভয়াশ্রম নির্মাণের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাবো। পাশাপাশি স্থানীয় জনগনের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশীয় প্রজাতির মাছ রক্ষা করা হবে।

রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুর সিলেট প্রতিনিধিঃ  সিলেটের ডিবির হাওর ক্যাম্পের বিজিবি’র ভিআইপি সদস্যের নেতৃত্বে অভিযান পরিচালনা করে মাদক ব্যবসায়ী কর্তৃক ভারত হতে নিয়ে আসা ১৯৩ বোতল ভারতীয় মদের চালান আটক করে ৪৮ বিজিবি ৷
এলাকাবাসী সূত্রে যানাযায়, গোপন সংবাদের ভিত্তিত্বে ৪৮ বিজিবি’র নায়েক সুবেদার তরিকুল ইসলামের নির্দেশে ডিবির হাওর বিশেষ ক্যাম্পের ভিআইপি সদস্য মোঃ শাহজাহান মিয়ার নেতৃত্বে ৮ জানুয়ারী শুক্রবার দিবাগত রাত সাড়ে ১০টায় ডিবির হাওর এলাকার ১২৮৫ আন্তর্জাতীক পিলারের সাব পিলার ৫এস দিয়ে মাদক ব্যবসায়ীরা ভারত হতে ১৯৩ বোতল ভারতীয় অফিসার চয়েছ মদ নিয়ে আসে ৷ বিজিবি’র অবস্থান টের পেয়ে মাদক ফেলে ব্যবসায়ীরা পালিয়ে যায় ৷ পরে বিজিবি অভিযান পরিচালনা করে পতিত অবস্থায় সবএস পিলার এলাকা হতে বাংলাদেশের অভ্যান্তরে প্রায় ২শত গজ ভিতর হতে মাদক সামগ্রী আটক করে ক্যাম্পে নিয়ে যায় ৷
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী আরও জানান, ডিবিরহাওর ক্যাম্প এলাকা ১২৮৪ হতে ১২৮৬ পর্যন্ত বিজিবি সার্বক্ষনিক টহল অব্যাহত রাখার কারনে চোরাকারবারী দলের সদস্যরা এবং মাদক ব্যবসায়ীরা কোন সুযোগ করতে পারছে না ৷ অপরদিকে শ্রীপুর, মিনাটিলা, জৈন্তাপুর ও লালাখাল সীমান্তের বিভিন্ন পথ দিয়ে কোটি কোটি টাকার ভারতীয় মদ ও মাদক জাত পণ্য কসমেট্রিক্স সামগ্রী গরু মহিষ বাংলাদেশে নিয়ে আসছে ৷ তারা আরও বলেন ডিবির হাওর এলাকা দূর্ঘম হওয়ার পরে চোরাকাবারী ও মাদক ব্যবসায়ীরা সুযোগ তৈরী করতে পারছে না ৷ বাকী ক্যাম্প গুলো তাদের অবস্থান একটু শক্ত করলে সীমান্ত এলাকায় মাদক নির্মূল করা যেতে ৷ তাদের অভিযান কিংবা সীমান্ত টহল রহস্যজনক ৷
এবিষয়ে ডিবিরহাওর ক্যাম্পের নায়েক সুবেদার তরিকুল ইসলাম ও ভিআইপি সদস্য মোঃ শাহজাহান মিয়া মাদকের চালান আটকের কথা স্বীকার করে বলেন দেশ মার্তৃকার টানে আমাদের ক্যাম্প এরিয়াকে মাদক ও চোরাচালান মুক্ত রাখতে সর্বাত্মক প্রচেষ্ট করে যাচ্ছি ৷ যার ফলশ্রুতিতে আমরা চালানটি আটক করতে সক্ষম হয়েছি ৷ মাদক আটকের বিষয় উদ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে ৷ কর্তৃপক্ষের নির্দেশ মেতাকেক পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে ৷ তবে কারা এই চালানটি বাংলাদেশে নিয়ে এসেছে তার অনুসন্ধান চলছে ৷

শ্রীমঙ্গল প্রতিনিধিঃ শ্রীমঙ্গল প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি ও সহ-সভাপতি পদে নির্বাচিত সভাপতি বিশ্বজিৎ চৌধুরী ও সহ-সভাপতি কাউসার ইকবাল এবং দীপঙ্কর ভট্টাচার্য লিটনকে শ্রীমঙ্গল অনলাইন প্রেস ক্লাবের পক্ষ থেকে সভাপতি আনিসুল ইসলাম আশরাফীসহ সকল নেতৃবৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের সভাপতি আনিসুল ইসলাম আশরাফী বলেন, “শ্রীমঙ্গল প্রেসক্লাব একটি  সাংবাদিকদের গুরুত্বপূর্ণ প্রাচীন প্রতিষ্ঠান যেটি ১৯৭৬ সাল থেকে অত্র উপজেলার জনগণকে সেবা দিয়ে আসছে। আমি আশা করব সুস্থ ধারার সাংবাদিক তৈরিতে যে কোন শ্রেণী থেকে আগতদেরকে এবারের নবাগত নেতৃবৃন্দ সাংবাদিক অঙ্গনে প্রতিষ্ঠা করতে সার্বিক ভূমিকা রাখবেন এবং উপজেলার সাংবাদিক অঙ্গনে ভারসাম্যতা রক্ষায় অতীতের অসামঞ্জস্যতা কাটিয়ে তিক্ত অভিজ্ঞতায় নজর না দিয়ে স্থানীয় সকল সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দের সমন্বয়ে কাজ করার পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার প্রত্যাশা করছি।এতে দেশের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকল্পে ক্ষুধা, দারিদ্র ও সকল প্রকার বৈষম্যতা দূরীভূত করতে সহজ হবে বলে আমি প্রত্যাশা রাখি এবং আজ নির্বাচনের কাঙ্খিত ফলাফলে বিজয়ী ও যারা বিজয়ের দ্বারপ্রান্তে পৌঁছায়নি তাদের প্রতিও অভিনন্দন জানাচ্ছি।

উল্লেখ্য, শ্রীমঙ্গল প্রেসক্লাবের নির্বাচনে ১৫ সদস্যের কার্যকরী পরিষদের দুটি পদে আজ ৯ জানুয়ারি সকাল ৯ টা থেকে সকাল ১১ পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১৭ টি প্রার্থীর সংখ্যা ৫ টি বাকি অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতা না থাকায় সম্পাদকসহ অন্যান্য সদস্যরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বলে ক্লাবের সুত্রে জানা গেছে।সভাপতি পদে বিশ্বজ্যোতি চৌধুরী বুলেট ১২ টি ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হলেন তার নিকটতম প্রতিদ্বন্ধি মোঃ ইসমাইল মাহমুদ পেয়েছেন ৫ টি ভোট। সহ- সভাপতি পদে দীপংকর ভট্টাচার্য লিটন পেয়েছেন ১২ ভোট, কাওছার ইকবাল পেয়েছেন ১১ ভোট এবং তাদের নিকটতম প্রতিদ্বন্ধি আতাউর রহমান কাজল পেয়েছেন ৫ ভোট।

নূরুজ্জামান ফারুকী বিশেষ প্রতিনিধি: আজমিরীগঞ্জের কাকাইলছেওয়ে গভীর রাতে ব্র্যাক অফিসে হামলা চালিয়েছে একদল মুখোশধারী দুর্বৃত্তরা। এ সময় ধারালো অস্ত্রের আঘাতে ব্রাঞ্চ ম্যানেজার ইলিয়াস আহমেদ (৪৫) গুরুতর আহত হন। গুরুতর আহত অবস্থায় ইলিয়াস আহমেদকে উদ্ধার প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে উন্নত চিকিৎসার হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করা হয়। পরে হবিগঞ্জ থেকে সকাল বেলা ইলিয়াস আহমেদকে ঢাকায় প্রেরণ করা হয়। আহত ইলিয়াস আহমেদ পটুয়া খালী জেলার মৃত আব্দুল বারিক মিয়ার পুত্র। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।খবর পেয়ে শুক্রবার (০৮ জানুয়ারি) ঘটনাস্থল পরিদর্শন করেন বানিয়াচং-আজমিরীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোহাম্মদ সেলিম। জানা যায়, ইলিয়াস আহমেদ প্রায় ১ বৎসর পূর্বে বানিয়াচং ব্রাঞ্চ থেকে আজমিরীগঞ্জ উপজেলার কাকাইলছেও ব্রাঞ্চে ম্যানেজার হিসেবে যোগদান করেন। এরপর থেকে তিনি অফিস বিল্ডিংয়ের একটি কক্ষে বসবাস করতেন। বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) রাত প্রায় আড়াইটার দিকে ৩/৪ জনের একটি মুখোশধারী দুর্বৃত্তের দল তার রুমে প্রবেশ করে রামদা দিয়ে কুপিয়ে তাকে ক্ষতবিক্ষত করে পালিয়ে যায়। এরপর ভোরবেলা ইলিয়াস আহমেদকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এই ঘটনার বিষয়ে স্থানীয়দের সাথে আলাপকালে জানা যায়, রাতে এমন দুঃসাহসিক ঘটনা ঘটলেও বিল্ডিংয়ের আশপাশের কেউই কোনো ধরনের শোর চিৎকার শুনতে পাননি। এ বিষয়ে ব্র্র্যাকের আজমিরীগঞ্জ উপজেলা সমন্বয়কারী বিলকিস জাহান জানান, রাত প্রায় তিনটার দিকে খবর পেয়ে আমি কাকাইলছেও ব্রাঞ্চে যাই এবং সেখানে ইলিয়াস আহমেদকে রক্তাক্ত অবস্থায় দেখতে পায়।

আমরা তখন পুরো অফিসে কোনো ধরনের ভাংচুর বা ডাকাতির কোনো চিহ্ন দেখতে পাইনি। শুধু ব্রাঞ্চ ম্যানেজার ইলিয়াস আহমেদ রক্তাক্ত অবস্থায় পড়েছিলেন। পরে তাকে হাসপাতালে প্রেরণ করি। বিষয়ি নিয়ে আমরা আসলে আতঙ্কের মধ্যে রয়েছি। এ বিষয়ে
বানিয়াচং-আজমিরীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোহাম্মদ সেলিম বলেন, প্রাথমিক ভাবে ধারণা যে বা যারা এটি ঘটিয়েছে এর পেছনে ব্যক্তিগত কারো আক্রোশ রয়েছে এবং সে বা তারা ইলিয়াসের পুর্ব পরিচিত। রাতের অফিসের গেটে কোনো তালা ছিলো না, এমনকি যে রুমে ঘটনাটি ঘটেছে সেখানোও কোনো রকমের ধস্তাধস্তির চিহ্ন নেই, অফিসের কোনো জিনিস বা টাকার ভল্টেও কেউ হাত দেয়নি। ভিকটিম চিকিৎসার জন্য ঢাকায় রয়েছেন। আমরা ভিকটিমের সাথে কথা বলার জন্য চেষ্টা করছি এবং আমাদের এক সাব ইন্সপেক্টরকে ঢাকায় পাঠানো হয়েছে। ভিকটিমের সাথে কথা বলার পর আসলে বিষয়টি বুঝা যাবে। আমাদের তদন্ত অব্যাহত রয়েছে।

নুরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধি:  সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুনই নদী জলমহালকে কেন্দ্র করে সংঘর্ষে শ্যামাচরণ বর্মণ (৭২) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি উপজেলার পাইকুরহাটি ইউনিয়নের সুনই গ্রামের বাসিন্দা। এ ঘটনায় আহত হয়েছেন ১৫ জন। তাৎক্ষণিকভাবে আহতদের নাম ও পরিচয় জানা যায়নি।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় সুনই নদী জলমহালে এ সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশ ৮ জনকে আটক করেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, এই জলমহালকে কেন্দ্র করে ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের মৎস্যজীবীদের দুই পক্ষের মধ্যে বিরোধ চলে আসছিল। এরই ধারাবাহিকতায় রাতে দুইপক্ষ দেশীয় অস্ত্র নিয়ে জলমহালের সংঘর্ষে লিপ্ত হয়। এ সময় ধারালো অস্ত্রের আঘাতে শ্যামাচরণ নামে একজন মারা যান ও উভয়পক্ষের ১৫ জন আহত হয়। আহতদের ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার আনোয়ার জাহিদ সরকার বলেন, সাগর নামে একজনের অবস্থা গুরুতর।

সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান একজন নিহতের বিষয়টি নিশ্চিত করে জানান, খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ৮ জনকে আটক করেছে।

নবীগঞ্জ প্রতিনিধি:  ব্যারিস্টার সায়েদুল হক সুমনের ‘বইতল’ শব্দ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নবীগঞ্জ উপজেলাজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি নেতাকর্মীরা। শুক্রবার সন্ধ্যা ও রাতে নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার পক্ষে পৃথক দুটি প্রচারণা সভায় তিনি ‘বইতল’ শব্দ নিয়ে বিশ্লেষণ করেন।সন্ধ্যায় উপজেলার নতুন বাজার মোড়ে ব্যারিস্টার সুমন অভিযোগ করেন, বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আলহাজ্ব ছাবির আহমেদ চৌধুরী আওয়ামী লীগের প্রার্থী গোলাম রসুল রাহেল চৌধুরিকে ‘বইতল’ বলে আখ্যা দিয়েছেন।’

‘বইতল’ সম্পর্কে  তিনি বলেন, রাহেল নবীগঞ্জ জন্মগ্রহণ করে যদি ‘বইতল’ হয় তাহলে নবীগঞ্জের ওসি, ইউএনও এবং প্রবাসীরাও তো ‘বইতল’।পরবর্তীতে রাত সাড়ে ১২টার দিকে অন্য একটি সভায় বক্তৃতাকালে ব্যারিস্টার সুমন বলেন, রাহেল ‘বইতল’ হলে কানাডার শতভাগ মানুষ ‘বইতল’ এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ৮০ শতাংশ ‘বইতল’। এ সময় বিএনপি প্রার্থী হওয়ায় বর্তমান মেয়র ছাবির আহমেদ চৌধুরীর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ করেন।

এ ব্যাপারে ছাবির আহমেদ চৌধুরী বলেন, ‘নির্বাচনী প্রচারণায় কোন ধরণের সমস্যা ছিল না। আওয়ামী লীগ প্রার্থী এবং আমি নিজেদের মতো করে প্রচারণা চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু শুক্রবার ব্যারিস্টার সুমন নবীগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে প্রচারণায় এসে নির্বাচনের মাঠ উত্তপ্ত করার চেষ্টা করছেন। তিনি আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে এবং অশ্লিল ভাষা ব্যবহার করে ‘ভাইরাল’ হতে চাচ্ছেন।তিনি বলেন, আমি কি অভদ্র নাকি যে আমার প্রতিদ্বন্দ্বি প্রার্থীকে ‘বইতল’ বলব।

এছাড়া ব্যারিস্টার সুমন বলেছেন আমি গরু বাজারের টাকা মেরে খেয়েছি। তিনি কি তার অভিযোগের একটারও প্রমাণ দিতে পারবেন?

জেলা প্রতিনিধি, হবিগঞ্জ: চুনারুঘাট সাংবাদিক সমিতি কর্তৃক আয়োজিত “২০২১” বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সারাদিন ব্যাপী সাতছড়ি জাতীয় উদ্যানে এ বনভোজনের আনন্দ উপভোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন, চুনারুঘাট সাংবাদিক সমিতির সভাপতি ওয়াহেদ আলী, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তাহের, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ন-সম্পাদক ইমাম আলী,চুনারুঘাট অনলাইন প্রেসক্লাব সভাপতি মহিদ আহম্মদ চৌধুরী, চুনারুঘাট সাংবাদিক ফোরামের সভাপতি আব্দুল রাজ্জাক রাজু, চুনারুঘাট সাংবাদিক সমিতির সহ-সভাপতি মীর জামাল, দপ্তর সম্পাদক মাষ্টার ফজল তরফদার, সাংবাদিক শংকর শীল, টিপু ফরাজী, সাইফুর রাব্বি, তোফাজ্জল ইসলাম, আব্দুর জাহির মিয়া, ফটো-সাংবাদিক বাবরু মিয়া প্রমুখ।

নূরুজ্জামান ফারুকী বিশেষ প্রতিনিধি: সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের ভাদেশ্বর গ্রাম থেকে তিন হাজারেরও বেশি ইয়াবাসহ একজনকে আটক করেছে র্যাব। বৃহস্পতিবার রাতে তাকে তার ঘর থেকে আটক করা হয়।আটক হেলিম উদ্দিন (৪৮) ওই গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে।

র্যাব-৯ এর এএসপি ওবাইন জানিয়েছেন, হেলিম উদ্দিনের কাছ থেকে ৩ হাজার ২৪৫ পিস ইয়াবা জব্দ করা হয়েছে। তিনি একজন মাদক ব্যবসায়ী।তিনি আরও জানান, হেলিমের বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের করে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc