Friday 26th of February 2021 10:46:51 PM

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন। দেশটির কংগ্রেস ভবন বা পার্লামেন্ট ভবনে প্রেসিডেন্ট ট্রাম্পের উগ্র সমর্থকেরা হামলা চালিয়েছে। গত নভেম্বরের নির্বাচনে বিজয়ী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনের জয়কে স্বীকৃতি দেওয়ার জন্য তখন ভবনটিতে কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল। বিবিসি অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, হামলাকারীরা ভবনের জানালা ভাঙচুর করে। আর সেই সঙ্গে পুলিশের ওপর হামলা চালায়। পুলিশ উগ্র জনতাকে হটাতে পুরো ভবন অবরুদ্ধ করে ফেলে। এ সময় গুলিতে একজন নিহত হন। হামলাকালে কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘটনার তীব্র সমালোচনা করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্প ক্যাপিটল ছেড়ে চলে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন বটে, তবে সেই সঙ্গে নির্বাচনে কারচুপির অভিযোগ অব্যাহত রেখেছেন। এ ঘটনার পর যৌথ অধিবেশন স্থগিত হয়ে যায়। তবে রাতে আবার তা শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে জর্জিয়ার দুটি সিনেটের আসন জিতে যায় ডেমোক্র্যাটরা। এর ফলে সিনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে চলে এল। ডেমোক্রেটিক পার্টির দুই প্রার্থী রাফায়েল ওয়ারনক ও জন ওসফ সিনেটে নির্বাচিত হয়েছেন। হামলার ঘটনার পর যৌথ অধিবেশন স্থগিত হয়ে যায়।পিটলে এ হামলার পর বিশ্বনেতারা একের পর এক বার্তায় এর তীব্র নিন্দা জানাচ্ছেন।

খোদ রিপাবলিকান পার্টির একাধিক গুরুত্বপূর্ণ নেতা এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করছেন। নেব্রাস্কার রিপাবলিকান সিনেটর বেন স্যাসি বলেছেন, ‘এটা একটা কুৎসিত দিন।’ এমনকি জর্জিয়ার সিনেটে সদ্য হেরে যাওয়া কেলি লফলার এ ঘটনার সমালোচনা করেছেন

নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ  ফরিদপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার পর এক স্বামী আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। বুধবার (৬ জানুয়ারি) দুপুরে সদর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের চর কৃষ্ণনগর গ্রামে এ ঘটনা ঘটে।খবর পেয়ে মরদেহ দুটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে পুলিশ। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) মো. ইমারত হোসেন জানান, কুষ্টিয়া জেলার সদর উপজেলার হাট্টা হরিপুর এলাকার বিপ্লব মণ্ডল (২৫) গত ছয় বছর ধরে ফরিদপুরের কৃষ্ণনগর ইউনিয়নের কাচারদিয়ার একটি ইট ভাটায় কাজ করেন। এই এলাকায় থাকার কারণে ইটভাটার পাশের এলাকার নূরুল ইসলামের মেয়ে লামিয়ার (২০) সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।প্রেমের সম্পর্কের এক পর্যায়ে গত তিন বছর আগে পারিবারিকভাবে বিপ্লব ও লামিয়ার বিয়ে হয়। বিয়ের পর লামিয়ার বাবা নূরুল ইসলাম নিজের বাড়ির পাশে একটি জায়গা কিনে মেয়ে ও জামাইকে থাকার জন্য বাড়ি করে দেন। সেখানেই বিপ্লব ও লামিয়া বসবাস করতেো।গত সোমবার লামিয়াকে নিয়ে বিপ্লব শ্বশুর বাড়ি বেড়াতে আসেন। বুধবার দুপুরে লামিয়া তার মায়ের সঙ্গে অন্যের বাড়িতে চাল ভাঙতে যান। কিছু সময় পর বিপ্লবকে খাবার দিতে লামিয়া বাড়িতে আসেন।

এরপর দীর্ঘ সময় পার হলেও লামিয়া তার মায়ের কাছে ফিরে না যাওয়ায় মা শিউলি বেগম বাড়িতে মেয়ের খোঁজে আসেন।তিনি দেখেন লামিয়া অচেতন হয়ে ঘরের মধ্যে পড়ে আছে। শিউলি বেগমের চিৎকারে পাশের বাড়ির লোকজন ছুটে এসে লামিয়াকে উদ্ধার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।মো. ইমারত হোসেন আরও জানান, এদিকে হাসপাতাল থেকে ফিরে সবাই বিপ্লবের খোঁজ করতে থাকেন। একপর্যায়ে বিপ্লবের বাড়িতে গিয়ে দেখা যায়, তিনি ঘরের আড়ার সঙ্গে গলায় ওড়না পেঁচিয়ে ঝুলে আছেন। পরে তার মরদেহ উদ্ধার করে স্থানীয়রা।

লামিয়ার মা শিউলি বেগম অভিযোগ করে বলেন, ‘আমার মেয়েকে বিপ্লব শ্বাসরোধ করে হত্যা করেছে। পরে বিপ্লব ওর বাড়িতে গিয়ে নিজেও আত্মহত্যা করেছে। কী হয়েছিল ওদের তা আমরা বুঝতে পারিনি। দুটি প্রাণ শেষ হয়ে গেল। ওদের এখনো কোনো সন্তান হয়নি। এভাবে ওরা চলে গেলো।’ লামিয়ার বাবা নূরুল ইসলাম বলেন, ‘ওদের প্রেমের সম্পর্ক মেনে নিয়ে বিয়ে দিয়েছিলাম। থাকার জন্য আমার বাড়ি পাশেই একটি জমি কিনে ঘর করে দিয়েছিলাম। কী কারণে এমন করলো বুঝতে পারলাম না।’এ বিষয়ে ফরিদপুর কোতোয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) ফুরকান হোসেন বলেন, ‘ধারণা করা হচ্ছে স্বামী-স্ত্রীর কলহের জের ধরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার পর স্বামী বিপ্লব নিজেও আত্মহত্যা করেছেন। লাশ দুটি ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজারে মেয়াদোত্তীর্ণ, নকল, অনুমোদনহীন ও মেয়াদকাল পরিবর্তিত পণ্য বিক্রির দায়ে চার প্রতিষ্ঠানকে ৮৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার (৬ জানুয়ারি) বিকেলে মৌলভীবাজার শহরে এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সানজিদা রহমান, মো. আরিফুল ইসলাম ও মো. রফিকুল ইসলাম। অভিযানে হাটবাজার সুপার শপকে ৫০ হাজার টাকা, শাহ মোস্তফা রসগোল্লা হাউজকে ২৫ হাজার টাকা, ঐতিহ্যের স্বাদ মিষ্টিঘরকে ৫ হাজার টাকা ও অপর একটি প্রতিষ্ঠানকে আরও ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

মৌলভীবাজার জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলাম অভিযান ও জরিমানা আদায়ের সত্যতা নিশ্চিত করেছেন। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ  হবিগঞ্জে ট্রাক্টর উল্টে রাজু মিয়া (২০) নামের এক মাটিকাটা শ্রমিক নিহত হয়েছেন। বুধবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলার বামকান্দি হাওরে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, গত কয়েকদিন ধরে বামকান্দি হাওরে ট্রাক্টর দিয়ে মাটি কাটছিল কিছু লোক। ঘটনার দিন দুপুরে রাজু গাড়ি দিয়ে মাটি কাটার সময় ট্রাক্টরটি উল্টে রাজুর উপরে পড়ে যায়। এতে সে ঘটনাস্থলেই মারা যায়। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে হবিগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আবু রেজা তাকে মৃত ঘোষণা করেন।নিহত রাজু সদর উপজেলার পাইকপাড়া গ্রামের মোছাবির মিয়ার ছেলে।

হবিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিজস্ব প্রতিনিধিঃ  আগামী (৯ জানুয়ারি ২০২১) শনিবার সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত শ্রীমঙ্গল প্রেসক্লাবের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে সভাপতি ও সহ-সভাপতি পদ দু’টিতে মোট ৫ জন প্রার্থি প্রতিদ্বন্দ্বিতা করছেন।অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতা না থাকায় নিজ নিজ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বহাল থাকছে বাকী সদস্যরা।

ক্লাবের নির্বাচন কমিশনার উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ শোয়েব হোসেন চৌধুরী জানান,মোট  ভোটার সংখ্যা ১৭ টি। কার্যকরী পরিষদের মধ্যেও ১৭ টি পদ থাকায় এবারের নির্বাচনে অংশগ্রহণ করে সভাপতি পদে ইসমাইল মাহমুদ ও বিশ্বজ্যোতি চৌধুরী এবং সহ-সভাপতির পদে আতাউর রহমান কাজল, মোহাম্মদ কাউসার ইকবাল ও দীপঙ্কর ভট্টাচার্য লিটন প্রতিদ্বন্দ্বিতা করছেন এর মধ্যে একজন সভাপতি ও দুই জন সহ-সভাপতি নির্বাচিত হবে।

এদিকে সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা না থাকায় ভারপ্রাপ্ত সম্পাদক মোঃ ইমাম হোসেন সোহেল সাধারণ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হিসেবে ধরে নেওয়া যেতে পারে।

প্রসঙ্গত, শ্রীমঙ্গল প্রেসক্লাব নির্বাচন ২০২১ উপলক্ষে ২১-১২-২০২০ তারিখে তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ২৩-১২-২০২০ ইং তারিখে মনোনয়নপত্র বিতরণ করা হয়। ২৪-১২-২০২০ তারিখে মনোনয়নপত্র গ্রহণ করা হয় এবং ঐদিন বেলা ৩ টায় মনোনয়নপত্র বাছাই করা করে গত ২৯-১২-২০২০ তারিখ বেলা ২ টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করার সময়সীমা ধার্য ছিল, নির্ধারিত সময়ের মধ্যে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার না করায় ৫ জনের চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হয়।

উল্লেখ্য, শ্রীমঙ্গল প্রেসক্লাব ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত।

নিজস্ব প্রতিনিধিঃ  সিলেট মহানগর পুলিশের (এসএমপি) আওতাধীন ৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে নতুন ৬পুলিশ সদস্য দায়িত্ব পেয়েছেন। আগে যারা ওসির দায়িত্বে ছিলেন, তাদের বদলি করা হয়েছে অন্যত্র।

দায়িত্বপ্রাপ্ত নতুন ৬ ওসি হলেন, কোতোয়ালী থানায় এস এম আবু ফরহাদ, দক্ষিণ সুরমায় মনিরুল ইসলাম, শাহপরানে সৈয়দ আনিসুর রহমান, জালালাবাদে নাজমুল হুদা খান, বিমানবন্দরে খান মুহাম্মদ মাইনুল জাকির এবং মোগলাবাজারে মো. শামসুদ্দোহা।

এর আগে কোতোয়ালী থানায় মোহাম্মদ সেলিম মিঞা, দক্ষিণ সুরমায় আক্তার হোসেন, শাহপরানে আব্দুল কাইয়ুম, জালালাবাদে অকিল উদ্দিন আহমদ, বিমানবন্দরে শাহাদাত হোসেন এবং মোগলাবাজার থানায় সাহাবুল ইসলাম ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দায়িত্বে ছিলেন।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বি এম আশরাফ উল্যাহ তাহের বুধবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশে এসএমপির ৬ থানার ওসিদের গত সপ্তাহে অন্যত্র বদলি করা হয়। এ  ৬ থানায় নতুন হিসেবে এসএমপি কমিশনার নিশারুল আরিফ আরও ৬ জনকে দায়িত্ব প্রদান করেছেন।’

তিনি জানান, নতুন যে ৬ জন ছয় থানায় ওসির দায়িত্ব পেয়েছেন, তারা প্রথমে পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশে এসএমপিতে যোগদান করেন। এরপর তাদের ৬ থানায় পদায়ন করা হয়।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc