Friday 26th of February 2021 10:27:49 PM

নূরুজ্জামান ফারুকী বিশেষ প্রতিনিধি:  চতুর্থ ধাপে পৌর নির্বাচন আগামী ১৪ ফেব্রুয়ারী চুনারুঘাট পৌরসভাসহ দেশের মোট ৫৬টি পৌরসভায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৪র্থ ধাপের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ জানুয়ারী, বাছাই ১৯ জানুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ জানুয়ারি। রোববার নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মোঃ আলমগীর নিশ্চিত করেন।

এ বিষয়ে ইসির সিনিয়র সচিব বলেন, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সবগুলো পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট হবে।

“নিলামে ৪ লক্ষ ২৭ হাজার টাকা বিক্রয়, নিয়মিত অভিযান চলবে”

রেজওয়ান করিম সাব্বির,জৈন্তাপুর সিলেট প্রতিনিধিঃ সিলেটের জৈন্তাপুর উপজেলার প্রতিটি সীমান্ত দিয়ে সংশ্লিষ্ট বাহিনীর সহায়তায় চোরাকারবারীরা বানের পানির মত ভারতীয় গরু-মহিষ, মাদক সামগ্রী ফেন্সিড্রিল, ইয়াবা, বিভিন্ন ব্যান্ডের মদ, বিভিন্ন ব্যান্ডের সিগারেট, আমদানী নিষিদ্ধ ভারতীয় শেখ নাছির উদ্দিন বিড়ি, মটর সাইকেল, কসমেট্রিক্স সামগ্রী, ভারতীয় শাড়ী, টাকা গাড়ীর পাটর্স ও বিভিন্ন ব্যান্ডের মোবাইল হ্যান্ডসেট বাংলাদেশে প্রবেশ করছে। সংশ্লিষ্ট বাহিনী নিরব। নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার ঘোষনা নির্বাহী ম্যাজিষ্ট্রেটের।
চোরাচালনা রোধকল্পে ও সচেতন মহলের দাবীর পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ৩ জানুয়ারী গভীর রাত ২টায় গোপন সংবাদের মোবাইল কোর্ট পরিচালনা করে চোরাকারবারী দলের অন্যতম সদস্য হরিপুরের ব্যবসায়ী আব্দুর রশিদের ৭টি ভারতীয় মহিষ জৈন্তাপুর রাজবাড়ী ফুটবল মাঠ হতে আটক করেন জৈন্তাপুর উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার ভূমি ফারুক আহমদ এর নেতৃত্বে জৈন্তাপুর মডেল থানার এস.আই মাহবুব, এ.এস.আই আবু সুফিয়ান সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান পরিচালনা করেন। পরে আটককৃত ৭টি মহিষ ১৯ বিজিবি জৈন্তাপুর ক্যাম্পের হাতে হস্তান্তর করেন। বিজিবি ৩ জানুয়ারী রবিবার দুপুরে ৪ লক্ষ ২৭ হাজার টাকায় নিলামের মাধ্যমে আটককৃত মহিষ গুলো বিক্রয় করে।
মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য সচেতন মহল উপজেলা প্রশাসনকে সাধুবাদ জানান এবং অভিযান যেন লোক দেখানো না হয় সে জন্য উপজেলা জুড়ে নিয়মিত অভিযান পরিচালানা করা আহবান জানান। সচেতন মহল আরও বলেন জৈন্তাপুর সীমান্ত এলাকায় অন্যান্য উপজেলার তুলনায় কাটা তারের বেড়া না থাকায় কোন প্রকার ঝামেলা বিহীন ভাবে চোরাকারবারীরা জৈন্তাপুর উপজেলার সীমান্ত এলাকাগুলো দিয়ে দিন রাত সমান তালে এক প্রকার প্রকাশ্যে ভারতীয় চোরাচালান বানিজ্য করে যাচ্ছে। বাংলাদেশ হতে সুপারী ও সরকারের ভতুর্কির মাধ্যমে আমদানীকৃত হাজার হাজার বস্তা মটরশুটি তারা ভারতে পাচার করছে। বিনিময়ে গরু-মহিষ, মাদক সামগ্রী ফেন্সিড্রিল, ইয়াবা, বিভিন্ন ব্যান্ডের মদ, বিভিন্ন ব্যান্ডের সিগারেট, আমদানী নিষিদ্ধ ভারতীয় শেখ নাছির উদ্দিন বিড়ি, মটর সাইকেল, কসমেট্রিক্স সামগ্রী, ভারতীয় শাড়ী, টাকা গাড়ীর পাটর্স ও বিভিন্ন ব্যান্ডের মোবাইল হ্যান্ডসেট সামগ্রী নিয়ে আসছে।

ভারতীয় মদ মাদক সামগ্রী আবাধে আসার কারনে উপজেলার যুব সমাজ দিন দিন মাদকের কবল গ্রাসে আক্রান্ত হচ্ছে। তারা আরও জানান জৈন্তাপুর উপজেলা জুড়ে ৪৮ বিজিবির ৩টি বিওপি এবং ১৯ বিজিবি’র ২টি বিওপি রয়েছে এবং একটি পুলিশ ষ্ট্রেশন রয়েছে। আইন শৃংঙ্খলা বাহিনীর ৫ টি বিওপি ও ১টি থানার বিপরীতে অন্তত ৩৫ জন সোর্সম্যান রয়েছে। তাদের মাধ্যমে গোপন চুক্তির ভিত্তিত্বে ভারতীয় গরু প্রতি ৩ হাজার টাকা, মহিষ প্রতি ৩ হাজার ৫ শত টাকা, কসমেট্রিক্সের মাদক, বিড়ি, সিগারেট সহ অন্যান্য সামগ্রীর কিট (কাটুন প্রতি) ১ হাজার টাকা করে আদায় করেছেন সোর্সম্যানরা। প্রতিদিন সন্ধ্যা ৭টার মধ্যে সোর্সম্যানরা এসবল বিওপিতে হাজির হয়ে উত্তোলিত টাকা পরিশোধ করেন। ৭টার মধ্যে আগের দিনের উত্তোলিত টাকা বিওপি ও থানায় পৌছে না দেওয়া হলে লাইন বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ।

যার কারনে সীমান্ত জুড়ে মাদক ও চোরাকারবার সংগঠিত হলে বিজিবি ও পুলিশ নিরব ভূমিকা পালন করছে। তারা আরও অভিযোগ করে বলেন, ৪৮বিজিবির শ্রীপুর বিওপি, মিনা টিলা বিশেষ বিওপি, ১৯ বিজবির জৈন্তাপুর রাজবাড়ী বিওপি এবং লালাখাল বিওপি ও জৈন্তাপুর পুলিশ ষ্টেশন অন্যতম বলে জানান। উপজেলা প্রশাসন যদি চোরাচালান বন্ধের জন্য নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করেন তাহলে দ্রুত সময়ের মধ্যে জৈন্তাপুরকে মাদক মুক্ত ও চোরাচালান মুক্ত করা যাবে। লোক দেখানো অভিযান করলে চোরাকারবারীরা আরও উৎসাহিত হবেন।

জৈন্তাপুর উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার ভূমি ফারুক আহমদ অভিযানের কথা স্বীকার করে বলেন, আমি কিছুদিন ট্রেনিংয়ে থাকার কারনে মোবাইল কোর্ট পরিচালনা করা সম্ভব হয়নি। সীমান্ত জুড়ে মটরশুটি পাচার ও চোরাচালান বন্ধে মোবাইল কোর্ট নিয়মিত পরিচালনা করা হবে। সচতেন মহলের কাছে তিনি আহবান জানান, উপজেলা প্রশাসনকে সটিক তথ্য দিয়ে সহযোগিতার করার রাত দিন যে কোন সময় অভিযান পরিচালনা করতে তার টিম প্রস্তুত রয়েছে। অন্য প্রশ্নের জবাববে তিনি বলেন, সংশ্লিষ্ট বাহিনী সঠিক ভূমিকা পালন করলে মোবাইল কোর্ট পরিচালনার প্রয়োজন হত না।

কমলগঞ্জ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে বেওয়ারিশ কুকুরের কামড়ে প্রায় ১১ জন আহত হয়েছেন। শুক্রবার থেকে শনিবার পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে এ ঘটনা ঘটে। আহত ১১ জনের মধ্যে ২ জনের নাম পরিচয় পাওয়া গেছে। এরা হলেন- পৌর এলাকার করিমপুর গ্রামের আব্দুল কুদ্দুছের ছেলে ইমদাদুল হক (১৩)। সে জুম্মার নামাজ পরে মসজিদ থেকে বাড়ি ফেরার পথে কুকুরের কামড়ে আক্রান্ত হয়। অপরজন উপজেলার আলীনগর ইউনিয়নের চিতলিয়া গ্রামের মুকিত মিয়ার ছেলে মিজান মিয়া(১৭)। মিজান পৌর এলাকার বড়গাছ গ্রামে তার নানার বাড়ি বেড়াতে এসেছিল।
এছাড়া আলীনগর ইউনিয়নের কালীপুর গ্রামে ৮ জন, মদনমোহন চা বাগানে ১ জন কুকুরের কামড়ে আক্রান্ত হয়েছেন। আহত সবাই নিজ নিজ বাড়ীতে চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে।
একদিনের ব্যবধানে বেওয়ারিশ কুকুরের কামড়ে ১১ জন আহত হওয়ায় কমলগঞ্জ উপজেলার মানুষের মধ্যে কুকুরে কামড়ানোর আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কমলগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লক্সের মেডিকেল অফিসার ডাক্তার শুকতারা এ্যানী বলেন, আমাদের এখানে ভ্যাকসিন নেই। কুকুরে কামড়ানো রোগী আসলে ভ্যাকসিনে নাম লিখে দেই। আর গুরুতর হলে মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়।

বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শায় মুক্তার হোসেন (৬৫) নামে এক বৃদ্ধর হরেছে। তাকে কুপিয়ে হত্যা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছেন। নিহত মুক্তার হোসেন উপজেলার অগ্রভূলোট গ্রামের মৃত চান্দালী মল্লিকের ছেলে।
শার্শা থানার ওসি বদরুল আলম খান বলেন, শনিবার বিকেলে স্থানীয়দের কাছ থেকে সংবাদ পেয়ে উপজেলার অগ্রভুলোট গ্রামের একটি আমবাগানের ভেতর থেকে লাশটি উদ্ধার করা হয়েছে।
তার শরীরের ঘাড় ও হাতে অসংখ্য ধারাল অস্ত্র দিয়া কোপানোর চিহ্ন রয়েছে। জমাজমি সংক্রান্ত বিরোধে তাকে খুন করা হতে পারে এমনটি ধারনা করছেন পুলিশ।
পুলিশ লাশ ময়না তদন্তের জন্য যশোর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

  

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc