Thursday 29th of October 2020 01:23:58 PM
Sunday 24th of May 2015 04:50:17 PM

২৫লক্ষ টাকা ব্যয়ে বিশুদ্ধ পানি পাচ্ছে সিলেটের ২৬০পরিবার

উন্নয়ন ভাবনা, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
২৫লক্ষ টাকা ব্যয়ে বিশুদ্ধ পানি পাচ্ছে সিলেটের ২৬০পরিবার

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪মে,রেজওয়ান করিম সাব্বির: সিলেটের জৈন্তাপুর উপজেলার ২টি আশ্রায়ন প্রকল্পের ২৬টি ব্যারাকের ২৬০টি পরিবার পাচ্ছে টিএমএসএস ও বিএসআরএম এর যৌথ উদ্দ্যোগে প্রায় ২৫লক্ষ টাকা ব্যয়ে স্থাপিত হল সৌর চালিত প্রজেক্টের বিশুদ্ধ পানি। শ্রীঘ্রই আশ্রায়নবাসীর কাছে হস্তান্তর করা হবে।

জানাযায়- বিগত ১৯৯৯সনে জৈন্তাপুর উপজেলার আসামাপাড়া আদশগ্রামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে উপজেলার বিভিন্ন গ্রামের ভূমিহীন ২৬০টি পরিবারকে ২৬টি ব্যারাক তৈরী করে পূর্ণবাসনের ব্যবস্থা করে দেওয়া হয়। প্রধানমন্ত্রীর এই আবাসন প্রকল্পে ব্যারক বাসীরা পূর্ণবাসিত হলেও বর্তমানে নানা সমস্যায় জর্জরিত। সম্যস্যা গুলোর মধ্যে অন্যতম হল বিশুদ্ধ পানি, স্যানিটেশন সমস্যা, যোগাযোগ ব্যবস্থা খারাপ এবং উচ্চ শিক্ষা, বিদ্যুৎ আলো না থাকায়। এছাড়া ক্ষুদ্র ঋনের সুযোগ থাকার পরেও কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়ায় নানা দূর্ভোগের মধ্যে মানবেতর জীবন যাপন করছে আশ্রায়নের ২৬০টি পরিবার। মানুষ বেঁচে থাকার জন্য প্রয়োজন বিশুদ্ধ পানি। আশ্রয়নবাসীর বিশুদ্ধ পানির অভাবে পানিবাহী নানা রোগে আক্রান্ত হতে থাকে।

সম্প্রতি বাংলাদেশের আয়রন উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিএসআরএম প্রধান টিএমএসএস প্রকল্পের কার্যক্রম সরজমিনে দেখার জন্য সিলেটের জৈন্তাপুর উপজেলার আশ্রায়ন প্রকল্প পরিদর্শন করেন। আশ্রায়নবাসীর সাথে আলাপ আলোচনা করে এমন দূদর্শার করুন বর্ণনা শুনে সৌর আলো ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থার উদ্যোগ গ্রহন করে। সম্প্রতি টিএমএসএস ও বিএসআরএম যৌথ উদ্যোগে আবাসন প্রকল্পের ৪০টি পরিবারে সৌর বিদ্যুতের আলো পৌঁছে দিয়ে আবাসনবাসীর একান্ত হতদ্ররিদ্রদের পারিবারে আলোকিত করেছে। এছাড়া ২৬টি ব্যারাকের প্রায় ১৫শত আশ্রায়নবাসীর সার্বক্ষনিক বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ইতিমধ্যে প্রায় ২০লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে বিশুদ্ধ পানির প্রজেক্ট। প্রজেক্টটি পরীক্ষামূলক ভাবে চালু করা হলেও আনুষ্ঠানিক ভাবে খুব শ্রীঘ্রই আশ্রায়নবাসীর মধ্যে হস্থান্তর করা হবে।

আশ্রায়ন প্রকল্পের শতাধীক লোকজন জানান- সরকার আমাদের জন্য বসাস্থান করে দিলেও যে সকল সুবিধা পাওয়ার কথা থাকলেও বেঁচে থাকার জন্য অন্যান্য মৌলিক সমস্যা গুলো দূর করেনি। টিএমএসএস ও বিএসআরএম আমাদের আশ্রায়নবাসীর পাশে দাঁড়ানোর জন্য আজ আমাদের একটি মৌলিক সমস্যা দূর হচ্ছে।

এবিষয়ে স্থানীয় জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন বলেন- টিএমএসএস ও বিএসআরএম এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত সৌর বিদ্যুৎ ও বিশুদ্ধ পানি সরবরাহ করায় আমি চেয়ারম্যান হিসাবে তাদের মহতি উদ্যোগকে স্বাগত জানাই। আশ্রয়নবাসী তাদের কাছে চিরদিন কৃতজ্ঞ থাকবে।

এবিয়য়ে টিএমএসএস (পি-১) এর উপ-পরিচালক হেদা উল্লাহ বাবুল, বিভাগীয় কর্মকর্তা মাহবুবুর রহমান, আ লিক কর্মকর্তা উত্তম কুমার বিশ্বাস, জৈন্তাপুর ইউনিট প্রধান মোঃ হাসান আলী বলেন- আশ্রায়ন প্রকল্পের লোকজনের করুন অবস্থা দেখে মানবতার সেবায় এগিয়ে আসার জন্য টিএমএসএস এর পরিচালক মহোদয়কে অনুরোধ করা হয়। আমাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে পরিচালক মহোদয় বিএসআরএম এর সহায়তা নিয়ে যৌথ উদ্যোগে প্রায় ২৫লক্ষ টাকা ব্যয়ে সম্পূর্ণ বিনা মূল্যে সৌর প্রজেক্টটি বাস্তবায়ন করা হয়েছে।

বর্তমানে প্রজেক্টটি পরীক্ষা মূলক ভাবে চলছে কিছু দিনের মধ্যে তা আশ্রয়াণবাসীর কাছে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc