Sunday 24th of June 2018 05:43:23 AM
Monday 13th of January 2014 02:30:55 PM


জাতীয়, তথ্য কেন্দ্র ডেস্ক
আমার সিলেট ২৪.কম

আমারসিলেট24ডটকম,১৩জানুয়ারীঃ সরকারি পর্যায়ে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে আজ সোমবার থেকে আগ্রহীদের নিবন্ধন কার্যক্রম শুরু। ৩ ধাপে সারাদেশের ইউনিয়ন পর্যায়ে নিবন্ধন কার্যক্রম চলবে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এর মধ্যে ঢাকা ও বরিশাল বিভাগে নিবন্ধন করা হবে ১৩ থেকে ১৫ জানুয়ারি। নিবন্ধিতদের মধ্যে কারা মালয়েশিয়ায় যাওয়ার জন্য আবেদন করার সুযোগ পাবেন সে ব্যাপারে লটারি হবে ১৬ জানুয়ারি। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে ১৬ থেকে ১৮ জানুয়ারি নিবন্ধন এবং ১৯ তারিখ লটারি হবে। খুলনা ও চট্টগ্রাম বিভাগে ১৯ থেকে ২১ জানুয়ারি নিবন্ধন ও লটারি ২২ জানুয়ারি অনুষ্ঠিত হবে।
এদিকে মালয়েশিয়াগামী ইচ্ছুকদের নিবন্ধনের জন্য গত ১০ জানুয়ারি গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের অধীনে সরকারিভাবে মালয়েশিয়ায় যেতে আগ্রহীদের তার নিজ ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র থেকে রেজিস্ট্রেশন করতে হবে। কোনো ইউনিয়ন তথ্য কেন্দ্র কাজ চলা অবস্থায় বিকল হয়ে গেলে তার পাশের কোনো ইউনিয়নের তথ্য সেবা কেন্দ্র থেকে নিবন্ধন করা যাবে। প্রতিটি বিভাগে ৩ দিনব্যাপী নিবন্ধন শেষে জেলা প্রশাসক কার্যালয়ে প্রাথমিকভাবে কম্পিউটারে স্বয়ংক্রিয় পদ্ধতির মাধ্যমে লটারি করে ৩৪ হাজার ৫শ’ জনকে নির্বাচন করা হবে। প্রাথমিকভাবে নির্বাচিতদের মধ্য থেকে প্রথম পর্যায়ে মালয়েশিয়া পাঠানোর জন্য চূড়ান্তভাবে সাড়ে ১১ হাজার কর্মীকে নির্বাচন করে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।
অন্যদিকে সরকারি উদ্যোগে নিবন্ধিত বাংলাদেশী শ্রমিকরা মাত্র ৪০ হাজার টাকা খরচে মালয়েশিয়া যেতে পারবেন। একপথে বিমান ভাড়ার জন্য শ্রমিকদের খরচ হবে ৩১ হাজার ৫শ টাকা। তাছাড়া স্বাস্থ্য পরীক্ষার জন্য ৩ হাজার ৫শ’ টাকা, ভিসা ফি ১১শ’ টাকা, কল্যাণ ফি আড়াইশ টাকা, ওরিয়েন্টেশন ট্রেনিং ১ হাজার টাকা, ননজুডিশিয়াল স্ট্যাম্প ৩শ টাকা, সার্ভিস চার্জ ২ হাজার টাকা, আয়কর ২শ’ টাকা এবং বিবিধ খরচ হিসেবে দেড়শ টাকা ধার্য করা হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com