৮০ লাখ টাকাসহ হাতে নাতে গ্রেপ্তার ডিআইজি প্রিজন্সের জামিন!

0
614
৮০ লাখ টাকাসহ হাতে নাতে গ্রেপ্তার ডিআইজি প্রিজন্সের জামিন!
৮০ লাখ টাকাসহ হাতে নাতে গ্রেপ্তার ডিআইজি প্রিজন্সের জামিন!

নুরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) পার্থ গোপাল বণিককে ৮০ লাখ টাকাসহ হাতে নাতে গ্রেপ্তার ও বরখাস্ত হওয়া ‘অস্বাভাবিকভাবে’ জামিন দেওয়ায় বিচারকের কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেনকে ৭ দিনের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একইসঙ্গে পার্থ গোপাল বণিকের অস্বাভাবিকভাবে জামিন দেওয়ার বিষয় নিয়ে একটি গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদনের ভিডিও ক্লিপ আদালতে দাখিল করতে বলা হয়েছে।

সোমবার (২৮ জুন ২০২১) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আপিল আবেদন শুনানি নিয়ে সোমবার (২৮ জুন ২০২১) এ আদেশ দেন। আদালতে এদিন শুনানি করেন দুদকের আইনজীবী মোঃ খুরশীদ আলম খান। এর আগে রোববার (২৭ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পার্থ গোপাল বণিককে বিচারিক (নিম্ন) আদালতের দেওয়া জামিন বাতিল চেয়ে আপিল করা হয়। গত ১৭ জুন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেনের ভার্চুয়াল আদালত ১৫ জুলাই পর্যন্ত পার্থের জামিন মঞ্জুর করেন। এরপর তিনি কারামুক্ত হন।

খুরশীদ আলম খান জানান, গত বছরের ৪ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন আদালত। এরপর ১৫ ডিসেম্বর এ মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়। একই বছরের ২৪ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. সালাহউদ্দিন ডিআইজি প্রিজনস পার্থের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। এতে মোট ১৪ জনকে সাক্ষী করা হয়েছে। রাজধানীর নর্থ রোডের ফ্ল্যাট থেকে ৮০ লাখ টাকা উদ্ধারের ঘটনায় বরখাস্ত ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে মামলাটি করেছিল দুদক।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জুলাই কারাগারের অনিয়ম ও দুর্নীতির অভিযোগে দুদকের প্রধান কার্যালয়ে পার্থ গোপাল বণিককে জিজ্ঞাসাবাদ করার এক পর্যায়ে অভিযানে যায় দুদক। বিকেলে ধানমন্ডির ভূতের গলিতে পার্থ গোপালের ফ্ল্যাট থেকে ৮০ লাখ টাকা উদ্ধার করে দুদক। এর পরেই তাকে আটক করা হয়। পরদিন (২৯ জুলাই ২০১৯) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন।