শ্রীমঙ্গলে ৪ বছর পর মেছো বাঘের দুটি শাবক

    0
    220

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৯ডিসেম্বর,স্টাফ রিপোর্টারঃ   মৌলভীবাজারে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে আবারও এসেছে নতুন অতিথি। সদ্য পৃথিবীর আলো দেখা প্রাণীটি কণ কণ ঠান্ডার মধ্যে নেচে-খেলে বেড়ে উঠছে। অতিথিটি হলো মেছো বাঘের দুটি শাবক। এর বয়স এখন ৩ দিন। মেছো বাঘের শাবক দুটি তার মায়ের দুধ পান করছে।

    খবর পেয়ে বৃহস্পতিবার সকালে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন পরিদর্শন আসেন বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক রয়ছুল আলম মন্ডল।

    বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব জানান, ৪ বছর পর বুধবার ভোর রাতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের খাঁচায় পোষা মেছো বাঘটি প্রথম বারের মতো এ শাবক দুটির জন্ম দেয়। জন্মের পর শাবকটিকে তার মা সহ আলাদা করে প্রথক একটি খাঁচায় রাখা হয়েছে এবং প্রয়োজনীয় সেবাজতœ ও খাবার দেয়া হচ্ছে। মা মেছো বাঘটি তার শাবক দুটিকে পরম মমতায় তার বুকে জড়িয়ে ধরে রাখছে। বিরল এ শাবক দুটিকে দেখতে প্রতিদিনই সীতেশ রঞ্জন দেবের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে দর্শনার্থীরা ভিড় করছে। এদিকে শাবক দুটিকে গরম পরস দিতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সজল দেব আগুন জালিয়ে রাখছেন।

    বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক রয়ছুল আলম মন্ডল বলেন, এ এক বিরল দৃষ্টান্ত। এটি একটি মহতী উদ্যোগ। পরিবেশের মূল অংশ বন্যপ্রাণী। তাই বন্যপ্রাণী রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।