২৮ নভেম্বরে ১ হাজার সাতটি ইউপি ও ১০ টি পৌরসভায় নির্বাচন

0
449
২৮ নভেম্বরে ১ হাজার সাতটি ইউপি ও ১০ টি পৌরসভায় নির্বাচন

“৩১ টি ইউনিয়ন পরিষদ ও ১০ টি পৌরসভায় ইভিএমে ভোট হবে। আর বাকি ইউনিয়ন পরিষদের ব্যালট পেপারে ভোট গ্রহণ”

মিনহাজ তানভীরঃ দেশে তৃতীয় ধাপে ১ হাজার সাতটি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ১০ পৌরসভায় নির্বাচন ২৮ নবেম্বর ২০২১ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ১৪ অক্টোবর আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন কমিশন সচিব মোঃ হুমায়ুন কবীর খন্দকার।

ঘোষিত তফসিল অনুযায়ী, ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর এবং ভোট গ্রহণ ২৮ নভেম্বর। ১০টি পৌরসভায় মনোনয়নপত্র জমা, বাছাই ও প্রত্যাহারের শেষ সময়ও একই রকম। ৩১ টি ইউনিয়ন পরিষদ ও ১০ টি পৌরসভায় ইভিএমে ভোট হবে। আর বাকি ইউনিয়ন পরিষদের ব্যালট পেপারে ভোট গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুসারে দুপুরে সংবাদ সম্মেলন করে কমিশন সচিব তফসিল ঘোষণা করেন। এক প্রশ্নের জবাবে গনমাধ্যমকে ইসি সচিব বলেন, পাবলিক পরীক্ষা এসএসসি ও এইচএসসির সময়সূচী বিবেচনায় নিয়ে ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে কোনও ধরনের সমস্যা হবে না বলে আমরা মনে করি। নির্বাচনের তারিখের প্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের পরীক্ষার সময় সমন্বয় করে নেবে।

সারাদেশে ইউপি নির্বাচন কবে শেষ করা হবে জানতে চাইলে ইসি সচিব বলেন, দেশের ৩ হাজার ৭শ’র মতো ইউনিয়ন পরিষদ নির্বাচনের উপযোগী রয়েছে। এরমধ্যে প্রথম ধাপে ৩৬৪টির ভোট হয়েছে। দ্বিতীয় ধাপে ৮৪৮টির তফসিল ঘোষণা হয়েছে আগেই। আর তৃতীয় ধাপের তফসিল হলো ১ হাজার ৭টির। এভাবে পর্যায়ক্রমে অন্য ইউনিয়নগুলোর নির্বাচনের তফসিল হবে। তবে কতটি ধাপে ভোট শেষ করা হবে সেটি এ মুহূর্তে বলা যাচ্ছে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডির ডিজি এ কে এম হুমায়ুন কবীর, যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান প্রমুখ।

যে ১০ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে সেগুলো হচ্ছে লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর সদর, পাবনা জেলার বেড়া, নোয়াখালী জেলার সেনবাগ, রংপুর জেলার পীরগঞ্জ, পটুয়াখালী জেলার গলাচিপা, টাঙ্গাইল জেলার ঘাটাইল, সিরাজগঞ্জ জেলার তাড়াশ, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল, গাজীপুর জেলার কালিয়াকৈর ও নীলফামারী জেলার নীলফামারী সদর।

উল্লেখ্য, এর আগে প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউনিয়ন পরিষদ ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপির ভোট অনুষ্ঠিত হবে চলতি সালের ১১ নভেম্বর।