১৩ অক্টোবর শ্রীমঙ্গল উপজেলা আ’লীগের সম্মেলনকে ঘিরে

    0
    264

    তৃণমূল আওয়ামী লীগের সকল মহল জুড়ে প্রাণ চাঞ্চল্য ,দুর্নীতিমুক্ত,পরিক্ষিত ও ত্যাগী নেতৃত্ব চাই সাধারণ কর্মীরা”    

    সাদিক আহমেদ,স্টাফ রিপোর্টার: দীর্ঘ ১৪ বছরের লম্বা বিরতির পর আগামী ১৩ অক্টোবর রোজ রোববার সকাল ১১ টা থেকে দুটি পর্বে শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিগত ১৪ বছর ধরে ভারপ্রাপ্তদের দ্বারা পরিচালিত ছিলো উপজেলা আওয়ামী লীগের কমিটি। জানা যায়,সর্বশেষ ২০০৫ সালের ২৩ সেপ্টেম্বর এই কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়। তখন উপজেলা আওয়ামী লীগের সাবেক মরহুম বীরমুক্তিযোদ্ধা ইসমাইল হোসেনকে সভাপতি ও বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও তৎকালীন ইউপি চেয়ারম্যান রণধীর কুমার দেবকে সাধারণ সম্পাদক করে ৫৭ সদস্য বিশিষ্ট একটি থানা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়েছিল। পরে রণধীর কুমার দেবকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে লড়তে গিয়ে দলীয় পদ থেকে সরে দাঁড়াতে হয়।
    বীরমুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন মৃত্যুর এরপর সিনিয়র সভাপতি আলহাজ এম এ মনির সভাপতির দায়িত্ব পান। দীর্ঘ দিন পর যখন তিনিও মৃত্যুবরণ করেন তখন থেকে দলের সহ-সভাপতি হিসেবে বীর মুক্তিযোদ্ধা মোঃ আছকির মিয়া ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন অদ্যবধি।দীর্ঘ ১ যুগেরও বেশী সময় ধরে নানান কারণে এই সম্মেলন অনুষ্ঠিত হতে পারেনি।
    লম্বা বিরতির পর সম্মেলন অনুষ্ঠিত হতে যাওয়ায় উপজেলায় উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যেই দলীয় নেতাকর্মীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে চোখে পড়ার মতো।পদ প্রত্যাশী নেতাকর্মীরা নিজের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন চাহিদা অনুযায়ী পদ পাবার আশায়।মাঠ থেকে শুরু করে দলীয় বড় নেতাকর্মীদের সংস্পর্শে এসে নিজের অবস্থান শক্ত করায় ব্যস্ত সময় পার করছেন পদ প্রত্যাশীরা।
    ইতোমধ্যেই সম্মেলনকে কেন্দ্র করে পদ প্রত্যাশীদের ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে উপজেলার প্রতিটি আানাচে কানাচে।যার কমতি নেই সামাজিক যেগাযোগ মাধ্যম ফেসবুকেও।
    এদিকে সম্মেলনকে সফল করার উদ্দেশ্যে সম্মেলন প্রস্তুত কমিটি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যেই সবরকম প্রস্তুতি সম্পন্ন করতে যাচ্ছে সম্মেলন প্রস্তুতি পরিষদ।
    এনাম হোসেন চৌধুরী মামুন শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক দলীয় পক্ষে জানান,প্রস্তুতি পরিষদের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আছকির মিয়া।যুগ্ন আহ্বায়ক হিসেবে আছেন বর্তমান কমিটির সাধারণ সম্পাদক এম এ মান্নান,পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অর্ধেন্দু কুমার দেব বেভুল এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদ হোসেন ইকবাল। পাশাপাশি উপজেলা আওয়ামীলীগের কার্যকরী পরিষদের সকল সদস্য প্রস্তুতি পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।
    তিনি বলেন,এছাড়া এই সম্মেলন প্রস্তুতি কমিটিকে সহযোগীতা করার জন্য আরো ৪ টি উপকমিটি গঠন করা হয়েছে।অর্থ উপকমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্বে আছেন স্বপন রায়,অভ্যর্থনা উপকমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্বে আছেন অর্ধেন্দু কুমার দেব বেভুল,আপ্যায়ন উপকমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্বে আছেন এনাম হোসেন চৌধুরী মামুন এবং প্রচার উপকমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্বে আছেন দেবাংশু সেন।
    উপজেলা আওয়ামীলীগের এই সম্মেলন ২ পর্বে অনুষ্ঠিত হবে।প্রথম পর্ব অনুষ্ঠিত হবে শ্রীমঙ্গল শহরের পুরান বাজারে।যার বিশাল প্যান্ডেলের কাজ এখনো চলছে।
    দলীয় সুত্রে আরো জানা যায়,সম্মেলনে শ্রীমঙ্গল উপজেলার ১ টি পৌরসভা ও ৯ টি ইউনিয়নের ৩১ জন করে মোট ৩১০ জন ভোটার রয়েছে।এছাড়া উপজেলা কমিটি ছিলো ৬৭ সদস্য বিশিষ্ট।বিগত ১৪ বছরে ১৯ জনের প্রবাসে চলে যাওয়া এবং মৃত্যু হওয়ায় এই কমিটির বর্তমান ৪৮ জন ভোটার রয়েছেন।
    দলীয় সুত্রে আরো জানা যায়,জনসংখ্যার ভিত্তিতে ডেলিগেটস নির্ধারিত হবে।সে হিসাবে ইউনিয়ন ও পৌর আওয়ামীলীগ থেকে জনসংখ্যার ভিত্তিতে ডেলিগেটস নির্ধারিত হবে।ইতোমধ্যে উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ ডেলিগেটস এর কাজ করছেন।আজ শুক্রবার উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে কার্যকরী পরিষদের সর্বশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।সেখানেও ডেলিগেটসের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।
    সম্মেলন প্রস্তুতি কমিটির আপ্যায়ন উপকমিটির আহ্বায়ক এনাম হোসেন চৌধুরী মামুন জানান, সম্মেলনে ডেলিগেটসদের জন্য আলাদা কার্ড থাকবে এবং কাউন্সিলরদের জন্য আলাদা কার্ড থাকবে।সম্মেলন স্থলে আমাদের পুরো নিরাপত্তা বেষ্টনী থাকবে।সেখানে শুধু আমাদের কাউন্সিলর ও ডেলিগেটররা প্রবেশ করতে পারবেন।
    আপ্যায়ন উপকমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্বে থাকা এনাম হোসেন চৌধুরী মামুন আমার সিলেটকে জানান “আপ্যায়ন এর ব্যাপারে আমরা একটি বিশেষ পদ্ধতির সিদ্ধান্ত নিয়েছি যাতে কোন প্রকার সমস্যা না হয় আমরা এখন তা প্রকাশ করছিনা তবে নির্ধারিত সময়ে আপনারা দেখবেন”
    এক প্রশ্নের জবাবে তিনি বলেন “পর্যাপ্ত প্রশাসনিক ও দলিয় নিরাপত্তা থাকবে তা ছাড়া কোন প্রকার অপ্রীতিকর ঘটনার কোন সম্ভাবনা নেই।”
    আসন্ন সম্মেলনে আওয়ামীলীগ ছাড়া অপর অঙ্গ সংগঠন গুলোর ভুমিকা কি হবে ? এমন প্রশ্নের জবাবে শ্রীমঙ্গল পৌর যুব লীগের সাধারন সম্পাদক সালেহ আহমদ চৌধুরী বলেন “আওয়ামী লীগের সকল অঙ্গ সংগঠনের সাথে  গত ৭ অক্টোবর মতবিনিময় করেন। আমি বলেছি ”আমরা যুবলীগ আওয়ামীলীগের সম্মেলন সফল হওয়ার লক্ষে দল আমাদের যে  নির্দেশ  দিবেন আমরা তাই পালন করবো।আমি পৌর যুবলীগের সাধারন সম্পাদক, হিসেবে মনে করি যারা আওয়ামীলীগের প্রতিষ্টা লগ্ন থেকে এখন পর্যন্ত আওয়ামীলীগের সুখে দুঃখে আছেন এবং আগামীতেও সুখে দুঃখে পাবো এমন নেতারাই সম্মেলনে জয়লাভ করুন এই প্রত্যাশা রাখি।”
    সম্মেলন ও কাউংসিল সম্পর্কে জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক  সৈয়দ মুন্সুরুল হক আমার সিলেটকে বলেন, “আমি আশাবাদী সম্মেলন সুন্দর ও সার্থক হবে এবং সেই প্রস্তুতি ও সম্পন্ন।দলীয় নির্বাচনে পরিক্ষিত ত্যাগী নেতা নির্বাচনের মাধ্যমে দলকে এগিয়ে নিতে এবং আমার নেত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে এই সম্মেলন ভুমিকা রাখবে। আগত সকল নেতৃবৃন্দকে  যথাযত সম্মান জানাতে কোন প্রকার কার্পণ্য হবে না।”
    উল্লেখ্য,উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক এই সম্মেলনে উদ্বোধন করবেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ।
    সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।
    বিশেষ অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান,কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মিজবাহ উদ্দীন সিরাজ,কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান,মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি,সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ,আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান।
    প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজবাহুর রহমান।
    সম্মেলনের সভাপতিত্ব করবেন উপজেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি আছকির মিয়া এবং সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক এম এ মান্নান।