হবিগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধে মত বিনিময় সভা অনুষ্ঠিত

    0
    198

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮ডিসেম্বরঃ ২৭ ডিসেম্বর, ২০১৬ হবিগঞ্জ প্রেসক্লাবে জেলা জাতীয় কন্যাশিশু এডভোকেসী ফোরাম ও মহিলা বিষয়ক অধিদপÍরের আয়োজনে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল’র সহযোগিতায় বাল্যবিবাহ প্রতিরোধ :জাতীয় কর্মপরিকল্পনা ও বাল্যবিবাহ আইন (খসড়া)-২০১৬ ইং শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

    উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসকের পক্ষে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলার স্থানীয় সরকারের উপ-পরিচালক জনাব শফিউল আলম এবং সভায় সভাপতিত্ব করেন জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের জেলা সভাপতি জনাব মো: ফজলুর রহমান । স ালনায় ছিলেন জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের জেলা সেক্রেটারী জনাব জালাল উদ্দীন রুমি ।

    মতবিনিময় সভার শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন করেন জেলা ক্বাজী সমিতির সেক্রেটারী জনাব মান্নান সাহেব । এরপর পরিচয় পর্বের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয় । পরিচয় পর্ব শেষে স¦াগত বক্তব্য দেন হবিগঞ্জ জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব মাহবুবল আলম। তিনি বাল্যবিবাহ আইন (খসড়া)-২০১৬ সম্পর্কে মূলবক্তব্য উপস্থাপন করেন । তার বক্তব্য শেষে সভাপতি উপস্থিত সবাইকে উন্মুক্ত মতামত প্রদানের আহবান জানান । উন্মুক্ত মতামতে সাংবাদিক প্রদিপ দাশ, আশরাফুল হক, জেলা ব্র্যাক ম্যানেজার ফিরোজ ভূইয়া, সূর্য়ের হাসি ক্লিনিকের জেলা ম্যানেজার মতিলাল দাস,ফোরাম সদস্য মো: নূর উদ্দিন জাহাঙ্গীর, বাপা’র তোফাজ্জল সোহেল, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, এডভোকেট শিবলী খায়ের সহ অন্যান্যরা বাল্যবিবাহ আইন (খসড়া)-২০১৬’তে বিশেষ ধারা ১৯ বিষয়ে ভিন্নমত পোষণ করেন এবং তা পরিবর্তনের জন্য আহবান জানান। তারা আরো বলেন বিবাহের ক্ষেত্রে মেয়ের ১৮ এবং ছেলেদের ক্ষেত্রে ২১ শর্তাহীনভাবে রাখা ব নীয়। পাশাপাশি স্কুল, কলেজের শিক্ষার্থীসহ সামাজিকভাবে বাল্যবিবাহ প্রতিরোধে জনসচেতনতা তৈরি করতে হবে।

    প্রধান অতিথি তার বক্তব্য স্বতফুর্ত মতামতের জন্য সকলকে ধন্যবাদ দেন এবং বলেন সুস্থ জাতী গঠনের  লক্ষ্যে বাল্যবিবাহ প্রতিরোধ অত্যন্ত জরুরী। এ প্রেক্ষিতে জেলা প্রশাসন গত ৩০ অক্টোবর, ২০১৬ হবিগঞ্জ জেলাকে “বাল্যবিবাহ মুক্ত” ঘোষনা করেন। তিনি আরো বলেন বাল্য বিবাহ বন্ধে সরকার আন্তরিক ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে প্রন্তিক অ লে আরো জণসচেতনতা তৈরির উদ্যেগ বাড়াতে হবে।

    পরিশেষে সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ দিয়ে সভার পরিসমাপ্তি ঘোষনা করেন।প্রেস বিজ্ঞপ্তি