হবিগঞ্জে চালু হয়েছে দুই রেলস্টেশন

    0
    212

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১৮মার্চ,হবিগঞ্জ প্রতিনিধিঃ জনবল সংকটের কারনে দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশ রেলওয়ের হবিগঞ্জ জেলার শাহাজীবাজার,মুকুন্দপুরসহ ৬০টি স্টেশন আবারও চালু হয়েছে। বৃহস্পতিবার নরসিংদীর ঘোড়াশাল স্টেশন থেকে আনুষ্ঠানিকভাবে রেলমন্ত্রী মুজিবুল হকের ঘোষণার মধ্য দিয়ে বন্ধ এ স্টেশনগুলো পুনরায় চালু করা হলো। লোকবল সংকটের কারণে দীর্ঘদিন থেকে এই রেলস্টেশনগুলো বন্ধ থাকায় রেলের গতি ফিরছিল না।

    এগুলো পুনরায় চালু করার মধ্য দিয়ে তা ফিরে এসেছে। প্রাথমিকভাবে ৬০টি চালু করা হলেও পর্যায়ক্রমে রেলওয়ের সকল বন্ধ স্টেশন চালু করা হবে। ৬০টি স্টেশনের জন্য ১২০জন স্টেশন ম্যানেজার নিয়োগ দেয়া হয়েছে। পাশাপাশি নিয়োগ পয়েন্টম্যান্ট, সুইপারও রয়েছে। স্টেশন ম্যানেজার ১২ ঘন্টা করে রোস্টারিং পদ্ধতিতে দ্বায়িত্ব পালন করবেন।

    সূত্র জানায়, ১৯৯১-৯২ সাল থেকে অপ্রয়োজনীয় মনে করে বিএনপি সরকার রেল স্টেশন পর্যায়ক্রমে বন্ধ করা শুরু করে। এরপর তারা দ্বিতীয় দফায় ক্ষমতায় এসেই ২০০১ সাল থেকে বন্ধ করে দেয় রেলের জনবল নিয়োগ। তাছাড়া প্রায় ১০ থেকে ১২ হাজার লোকবল গোল্ডেন হেন্ডশেক দিয়ে বিদায় দেয়া হয় সেসময়। পাশাপাশি ছাটাই করা হয় বিপুল সংখ্যক কর্মচারী। ফলে ধীরে ধীরে ১৪০টি রেল স্টেশন বন্ধ হয়ে যায়। এতে এক দিকে যেমন যাত্রী দুর্ভোগ বেড়েছে, অন্য দিকে সরকারও বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থা থেকে রেল বিভাগকে রক্ষা করতেই এ উদ্যোগ হাতে নিয়েছে বলে জানায় রেলওয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

    জানা গেছে, সারা দেশে রেল স্টেশন রয়েছে ৪৫৯টি। এর মধ্যে বন্ধ রয়েছে ১৪০টি। রেলওয়ে কর্তৃপক্ষ দেশের বিভিন্ন জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা নিলেও দীর্ঘদিন ধরে বন্ধ এসব স্টেশন। এবার এগুলো চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

    প্রথম দফায় চালু হওয়া স্টেশনগুলো হলো, শাহাজীবাজার, মুকুন্দপুর, সাতগাঁও, লংলা বরমচাল, মুহুরীগঞ্জ, ফাজিলপুর, শর্শদী, নাওটী, ময়নামতি, দৌলতগঞ্জ, খিলা, নাথেরপেটুয়া, বজরা, শাহাতলী, সরকারহাট, ঝাউতলা, ফুলতলা, রূপদিয়া, মেহেরুল্লানগর, সফদারপুর, আনসারবাড়ীয়া, মিরপুর, পাকশী, আজিমনগর, মাধনগর, রানীনগর, হিলি, ভাবানীপুর, ডোমার, কাঁকনহাট, নাচোল, বেনাপোল, কুমারখালী, খোকসা, পাংশা, পাঁচুরিয়া জংশন, আমিরাবাদ, ফরিদপুর, মধুখালী জংশন, আলতাফনগর, ভেলুরপাড়া, মহিমাগঞ্জ, ঘোড়াশাল,আমীরগঞ্জ, শ্রীনিধি, ভাওয়াল গাজীপুর, সাতখামাইর, ধলা, উমেদ নগর, পিয়ারপুর, কেন্দুয়া বাজার, ভূয়াপুর, বিস্কা, সোহাগী, নান্দাইল রোড, কালিকাপ্রসাদ, ঠাকুরকোনা, বারহাট্টা ও অন্নদা নগর।