হবিগঞ্জের ৯ থানায় বিট পুলিশ গঠন

    0
    210

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫মার্চ,হবিগঞ্জ প্রতিনিধিঃ জেলায় ৯টি থানায় গঠন করা হয়েছে ‘বিট পুলিশ’। এ নিয়ে রবিবার দুপুরে পুলিশ সুপারের সভা কক্ষে এক প্রেসব্রিফিংয়ের অায়োজন করা হয়। পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র প্রেসবিফিং এ বিট পুলিশ গঠনের কথা জানিয়ে বলেন, বিট পুলিশ কাজ করবে প্রতিটি থানার নির্দিষ্ট এলাকা
    ভিত্তিক। দ্রুত অপরাধ দমন এবং অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।
    পরীক্ষামূলকভাবে এর কার্যক্রম শুরু হয়েছে। জনবান্ধব পুলিশ গঠন এবং পুলিশের কাজে আরও গতিশীলতা ও জবাবদিহিতা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। জেলার ৯ থানার প্রতিটি থানায় এলাকা ভিত্তিক ভাগ করে দেয়া হয়েছে পুলিশের কর্মকর্তাদের। এরমধ্যে বিট কর্মকর্তা রয়েছেন সদর থানায় ১১ জন, শায়েস্তাগঞ্জ থানায় ৬ জন, লাখাই, ৬ জন বানিয়াচং ১৫ জন, আজমিরিগঞ্জ ৮ জন, মাধবপুর ১৩জন, চুনারুঘাট ১০ জন, বাহুবল থানায় ১০ জন, নবীগঞ্জ ১৩ জন, মোট ৯১ জন সদস্য। প্রতি থানার সকল সাব ইন্সপেক্টর (এসআই) ও এ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টরদের (এএসআই) মধ্যে রিজার্ভ কোটা রেখে বাদ বাকিদের  এলাকা ভিত্তিক ভাগ করে দেয়া হবে।

    প্রতি থানা এলাকাকে যত ভাগে ভাগ করা হবে তার একেকটি এলাকার দায়িত্বে থাকবেন একেকজন সাব-ইন্সপেক্টর। সাব ইন্সপেক্টরের সহকারী হিসেবে থাকবেন এ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর। তাঁদের সঙ্গে দেয়া হবে নির্দিষ্ট সংখ্যক পুলিশ কনস্টেবল। প্রতিটি থানার নির্দিষ্ট কোন এলাকায় কোন অপরাধ সংঘটিত হলে তার দায়দায়িত্ব ও জবাবদিহি করতে হবে দায়িত্বরত বিট পুলিশকে। হবিগঞ্জ পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র এর উদ্যোগে জেলায় এই প্রথম গঠন করা হয়েছে বিট পুলিশের কার্যক্রম।

    জনগণের সেবা বৃদ্ধি ও জনগণকে পুলিশের সঙ্গে আরও নিবিড় বন্ধনে আবদ্ধ করার উদ্দেশ্যে বিট পুলিশ গঠন করা হয়েছে। বিট পুলিশের দায়িত্বপ্রাপ্তরা প্রতিটি থানার এলাকায় ভাগ করে দেয়া তাদের এলাকার মানুষজনের সঙ্গে যোগাযোগ স্থাপন করে তাদের সুবিধা ও অসুবিধার কথা শুনবেন।

    প্রতি থানার কোন এলাকার অপরাধী কারা, এলাকায় কোন অপরাধী প্রবেশ করেছে কিনা, কোন অপরাধী কি ধরনের অপরাধ সংঘটিত করছে তার খোঁজখবর করা ও এলাকা ভিত্তিক অপরাধীর তালিকা তৈরি, মাদক ব্যবসার প্রতিরোধ সহ অপরাধ দমনে বিট পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে। পুলিশের কার্যক্রমকে তৃণমূল পর্যায়ে নিয়ে গিয়ে প্রতিটি থানা এলাকার মানুষজনকে অধিক ও উন্নত সেবাদান করবে বিট পুলিশ।
    এসময় উপস্থিত ছিলেন এডিশনাল এসপি আপম সামছুর রহমান, সিনিয়র এএসপি হায়াতুন্নবী জেলা পুলিশের মিডিয়া উইং এ্যান্ড কমিনিউনিটি সার্ভিসের প্রধান এএসপি নাজিম উদ্দিনসহ সাংবাদিক বৃন্দ।