স্বপ্নটা অধরাই রয়ে গেল বাংলাদেশের টাইগারদের

    0
    211

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬মার্চঃ ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-২০ তে বড়ত্বপনা দেখানোর স্বপ্নটা অধরাই রয়ে গেল বাংলাদেশের টাইগারদের। অতীতের মতো এবারও বিশ্বকাপে বড় দলগুলোর সঙ্গে পরাজয়ের বৃত্ত ভাঙতে পারেনি তারা। সুপার টেন পর্বে টানা চার ম্যাচ হেরে শেষ হলো মাশরাফি বাহিনীর বিশ্বকাপ।

    প্রথম রাউন্ড সহজে পার হলেও বিশ্বকাপে সুপার টেন পর্বে কঠিন গ্রুপেই পড়েছিল বাংলাদেশ। পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্বাগতিক ভারতের মতো শক্তিশালী দলের গ্রুপে পড়ে নিজেদের মেলে ধরতে পারেননি সাকিব-মুশফিকরা।  প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারটা ছিল বড় ব্যবধানের। শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছেও একই পরিণতি। মাঝে দুটি ম্যাচে অস্ট্রেলিয়া, ভারতকে কাঁপিয়ে দিলেও শেষ রক্ষা হয়নি। বিশেষ করে ভারতের কাছে জয়ের খুব কাছে এসেও হেরে যায় টাইগাররা। হৃদয় ভাঙা,, দুর্ভাগ্যের হারের ধকল সামাল দিতে পারেননি সাব্বিররা। শনিবার তাই ইডেনে যেন তাসের ঘরের মতোই ভেঙে পড়লো বাংলাদেশ। উদ্দ্যমহীন দলটা কঙ্কালসার পারফরম্যান্স দেখালো। বোলিংটা ভালো হলেও ব্যাটিং বুঝিয়ে দিয়েছে ভেঙে পড়াটাই শুধু অবশিষ্ট ছিল, যা ইডেনে দেখিয়ে গেল।

    দল হিসেবে টি-২০ তে কখনোই ভালো নয় বাংলাদেশ। এ বিশ্বাস দলের ক্রিকেটারসহ সব টাইগার ভক্তর মাঝেই আছে। টানা চার হারের পরও টি-২০ তে কিছুটা উন্নতি হয়েছে বলেই মনে করেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শনিবার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “অবশ্যই সব ম্যাচ হেরেছি বলে আমরা হতাশ। তবে দুটি ম্যাচ আমরা খুব কাছে গিয়েছি, জিততেও পারতাম। টি-২০ তেও উন্নতির প্রমাণ আমরা  রেখেছি। আগে টি-২০ তে ভালো দল ছিলাম না আমরা। কিন্তু আমরা কঠিন গ্রুপে ভালো লড়াই করেছি। আরও অনেক উন্নতি অবশ্য করতে হবে। বিশেষ করে ছোট ছোট ব্যপারগুলিতে।”

    বাংলাদেশের বিশ্বকাপ মিশনের সারমর্ম জানতে চাইলে লঙ্কান এ কোচ বলেন, “আজকের ম্যাচই আমাদের গোটা বিশ্বকাপ অভিযানের প্রতীকী বলতে পারেন। শুরুতে মাঠে আমরা ছিলাম, ফিল্ডিংয়ে ছিল না প্রাণ। তবে দারুণ কিছু মুহূর্তও আবার এসেছে,  বোলাররা ভালো করেছে। এটাই আমাদের গোটা বিশ্বকাপ অভিযানকে তুলে ধরছে। কখনও আমরা ছিলাম ব্রিলিয়ান্ট , কখনও লড়িয়ে, কখনও বাজে।”
    গত ডিসেম্বর থেকেই টানা টি-২০ খেলে আসছে বাংলাদেশ। বিশ্বকাপের জন্য আলাদা করে খুলনা, চট্টগ্রামে ক্যাম্পও করা হয়েছে। তামিম, সাকিবরা দুবাইয়ে পিএসএল খেলে এসেছেন। শেষ পর্যন্ত এসবের ফল কি? ওই টানা চার হার।

    হাথুরুসিংহে বলেন, “ফলাফলের কথা বললে আপনার সঙ্গে একমত হতেই হবে। তবে ২-১ বছর আগের তুলনায় আমরা অনেক উন্নতি করেছি টি-২০ তে। আগে আমাদের গড় স্কোর ছিল ১৩৫-১৩৫, এখন সেটা আরও বেশি এই কঠিন উইকেটেও। আমাদের বোলিং ভালো হয়েছে, পরিকল্পনাও ছিল দারুণ। ক্যাম্প করে ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্স অনেক উন্নতি হয়েছে। ফল একসময় আসবেই। এত দ্রুত ফল পাওয়া কঠিন। কারণ অন্য দলগুলিও অনেক ভালো, অনেক ভালো ক্রিকেটার আছে তাদের। এই গ্রুপটা সহজ ছিল না।” ওয়েবসাইট