স্পেনে বসন্ত বরণ ও পিঠা উৎসবের আয়োজন

0
482
স্পেনে বসন্ত বরণ ও পিঠা উৎসবের আয়োজন
স্পেনে বসন্ত বরণ ও পিঠা উৎসবের আয়োজন

হোসাইন ইকবাল, স্পেন থেকেঃ নতুন প্রজন্মের কাছে দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরতে গত বুধবার (১৬ ফেব্রুয়ারি ২০২২) স্পেনের রাজধানী মাদ্রিদে বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিবারগুলো রঙ বেরঙের শাড়িতে বাসন্তী সাজে বসন্ত ও পিঠা উৎসবের আয়োজন করে।

ঋতু বরণ অনুষ্ঠানের শুরুতেই নানা রঙে বিভিন্ন রকমের দেশীয় সাজসজ্জায় শিশু-কিশোরসহ সকলের উপস্থিতিতে এক আনন্দ মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাংলার ঐতিহ্যবাহী রকমারি দেশীয় পিঠা ও খাওয়া-দাওয়ার আয়োজন ছিল চোখে পরার মত।

লাল-নীল, সবুজ, বেগুনি রঙের সুতি, জামদানি শাড়ি ও পাঞ্জাবি পরে বাহারি পিঠার ঝুড়ি নিয়ে সবাই হাজির হন এই উৎসবে। অনুষ্ঠানে পুলি পিঠা, চিতই পিঠা, ফুলঝুড়ি, গোলাপ পিঠা, পাটিসাপটা, ভাপা পিঠা, নকশি পুলি, দুধ চিতই, তেলের পিঠা, নকশি পিঠা, দুধ পুলি ছাড়াও ছিল শিঙাড়া ও পেঁয়াজু।

অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ছিলেন শিল্পি হানিফ মিয়াজি ও কমিউনিটি নারী উদ্যোক্তা কালার এক্সক্লুসিভ এর স্বত্বাধিকারী ফারজানা ইসলাম আখি।

বাংলাদেশী অধ্যুষিত এলাকা লাবাপিয়েস সেন্ত্রো কুলতুরাল দে বাংলাদেশ এন স্পয়ানিয়ার হল রুমে আয়োজিত উৎসবে বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সেন্ত্রো কুলতুরাল দে বাংলাদেশ এন স্পয়ানিয়ার পরিচালক এস আর আই এস রবিন, কমিউনিটি ব্যক্তিত্ব জাহিদুর রহমান দিদার, কাজী জসিম, টিটন বিশ্বাস, সুজন মুন্সি, সাংবাদিক সিদ্দিকুর রহমান, সাংবাদিক জিয়াউল হক জুমন,আব্দুস সাত্তার, মাহবুব আলম, আলামগীর হোসেন, সায়েক মিয়া, হিমেল, মাসুম শেখ, মোঃ সাগরসহ আরো অনেকে।

অংশগ্রহণকারী সবাই আগামীতেও প্রবাসীদের নিয়ে এমন আনন্দঘন আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন।

শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান ও নৃত্য পরিবেশনা করেন সেন্ত্রো কুলতুরাল দে বাংলাদেশ এন স্প্যানিয়ার শিল্পী হানিফ মিয়াজী, আল আমিন, অর্পিতা, তৃষা, সায়েবা ও তোহা।