সৌদি আরবের শর্ত প্রত্যাখ্যান কাতারের

    0
    207

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪জুলাই,মিজানুর রহমান সৌদি আরব থেকেঃ নিষেধাজ্ঞা প্রত্যাহারে সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশের পক্ষ থেকে কাতারকে যে শর্ত বেধে দেয়া হয়েছিল তা চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করেছে দোহা। ইতালি সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রহমান আলে সানি শনিবার রাতে এ ঘোষণা দিয়েছেন।

    তিনি বলেছেন, রিয়াদ ও তার মিত্রদের পক্ষ থেকে দেয়া একটি শর্তও তার দেশ মানবে না। তিনি স্পষ্ট করে বলেন, ‘শর্তগুলো প্রত্যাখ্যান করা হলো।’গত ৫ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি জল, স্থল ও আকাশপথে দোহার ওপর কঠোর অবরোধ আরোপ করে। তাদের অভিযোগ, কাতার সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে। আরোপের প্রায় দু’সপ্তাহ পর অবরোধ তুলে নেয়ার জন্য দোহার কাছে ১৩ দফা শর্ত পাঠায় সৌদি জোট। এ সব শর্ত মেনে নেয়ার জন্য ১০ দিনের  সময়সীমা বেধে দেয়া হয়। সেই সময়সীমা শেষ হওয়ার ৪৮ ঘন্টা আগে তা চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।
    শেখ মোহাম্মদ বলেন, ‘প্রত্যেকেই জানেন যে যে, এই চাহিদাগুলোর লক্ষ্য কাতারের সার্বভৌমত্ব লঙ্ঘন করা, বাক স্বাধীনতা স্তব্ধ করে দেয়া এবং কাতারের কর্মকাণ্ডের ওপর নজরদারি স্থাপন করা।’তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি বিশ্ব কোনো আল্টিমেটামের মাধ্যমে পরিচালিত হয় না বরং এটি পরিচালিত হয় আন্তর্জাতিক আইনের মাধ্যমে।
    এই পৃথিবী পরিচালিত হয় এমন আইনের মাধ্যমে যা বড় দেশগুলোকে ছোট দেশগুলোর ওপর আধিপত্য বিস্তার করতে বাধা দেয়।’ কাতারি পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সৌদি শর্ত প্রত্যাখ্যান করলেও সম্পর্ক স্বাভাবিক করার জন্য তার দেশ আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।
    এই প্রস্তাব প্রত্যাখ্যান করায় কোনো সামরিক পদক্ষেপ নেওয়া হলে তাতেও দোহা ভীত নয় বলে জানিয়েছেন তিনি। এদিকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের শনিবার বলেছেন, দোহার প্রতি যেসব শর্ত বেধে দেওয়া হয়েছে তা নিয়ে কোনো আলোচনা হবে না।