সৌদিতে অবৈধ অভিবাসীদের সাধারন ক্ষমার মেয়াদ বৃদ্ধি

    0
    250
    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩জুলাই,মিজানুর রহমান সৌদি আরব থেকেঃ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে বসবাসরত ও কর্মরত অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমার সময়সীমা আরো ৩০ দিন বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে শ্রম আইন লঙ্ঘনকারীরা বিনা জরিমানায় সৌদি ছাড়তে পারবেন।  সৌদি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
    গত ১৯ মার্চ সৌদি আরবের সাবেক উপপ্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ‘এ নেশন উইদাউট ভায়োলেশনস’ কর্মসূচির মাধ্যমে ৯০ দিনের রাজক্ষমার ঘোষণা দেন। এই ক্ষমার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩০ জুন। কিন্তু তা কার্যকর না করে ২৫ জুন, রোববার থেকে পরবর্তী ৩০ দিন পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে।
    সৌদির পাসপোর্ট অধিদপ্তরের প্রধান সুলাইমান বিন আবদুল আজিজ আল ইয়াহইয়া বলেন, সাধারণ ক্ষমার অধীনে এ বর্ধিত সময়ের সুবিধা সৌদিতে বসবাসকারী সব জাতিগোষ্ঠীর মানুষ পাবেন।
    সৌদিতে অনুমতি ছাড়া বসবাস, ইকামা ছাড়া অবস্থান, সরকারি অনুমতি না নিয়ে কাজ এবং অবৈধ অনুপ্রবেশকারীদের নিজ দেশে ফেরাতে গত ২৯ মার্চ থেকে ৯০ দিনের রাজক্ষমা ঘোষণা করে সৌদি কর্তৃপক্ষ।  সৌদি আরবের আইন অনুযায়ী, অবৈধভাবে বসবাস বা কাজ করা কোনো বিদেশি নাগরিক আটক হলে, তাঁকে জরিমানা বা কারাদণ্ড অথবা উভয় শাস্তি পেতে হয়।