সেনাবাহিনী পরিচয়ে চাকুরী দেবার নামে এক প্রতারক গ্রেফতার

    0
    287

    নড়াইল প্রতিনিধি: সেনাবাহিনীর ডিজিএফআই এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা পরিচয়ে চাকুরীর প্রলোভন দেখিয়ে প্রায় ৩০ লাখ টাকা হাতিয়ে নেওয়া এক প্রতারককে গ্রেফতার করেছে সিআইডি। প্রতারকের নাম খন্দকার ওবায়দুর চুন্নু ওরফে জীবন চৌধুরী (৫০)। তার বাড়ি রাজবাড়ি জেলায়। গ্রেফতারের সময় তার কাছ থেকে একটি অবৈধ ওয়াকিটকি, ডিজিএফআই-এর ভূয়া পরিচয়পত্র, ৫টি মোবাইল সেট এবং বিভিন্ন কোম্পানির ১০টি সিম কার্ড পাওয়া গেছে।

    বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে নড়াইল সিআইডির কার্যালয়ে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার প্রত্যুষ কুমার মজুমদার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
    তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে তার নেতৃত্বে নড়াইল সিআইডির একটি টিম বুধবার (১১ নভেম্বর) ভোরে রাজবাড়ি জেলার কালুখালী থানার রুপসা গ্রাম থেকে প্রতারক খন্দকার ওবায়দুর চুন্নু ওরফে জীবন চৌধুরী ও তার মা মরিয়ম বেগম (৬৮)কে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে অবৈধ ওয়াকিটকি, মোবাইল ও ডিজিএফআই-এর ভূয়া পরিচয়পত্র উদ্ধার করা হয়। তবে টাকা উদ্ধার করা সম্ভব হয়নি। তিনি আরও জানান, ওবায়দুর দেশের বিভিন্ন জেলায় ৭টি বিবাহ করে সেসব এলাকায় একটি প্রতারণার ফাঁদ তৈরি করে এবং সেসব এলাকার সহজ-সরল মানুষকে সেনাবাহিনীর বিভিন্ন পদে চাকরি দেবার নামে নিয়োগপত্র প্রদান করে লাখ লাখ টাকা আদায় করে আসছিল।

    এরই ধারাবাহিকতায় নড়াইলের ৩টি এলাকার চার জনের কাছ থেকে মোট ২৯ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়। তার বিরুদ্ধে নড়াইলের লোহাগড়াসহ দেশের বিভিন্ন থানায় একাধিক প্রতারণার মামলা রয়েছে।

    মামলার বাদি লোহাগড়া উপজেলার লক্ষীপাশা ইউনিয়নের লক্ষীপাশা এলাকার ভ্যান সাইকেলের ম্যাকানিক ফিরোজ মোল্যা এ প্রতিনিধিকে জানান, তার ছেলে মোছা মোল্যার (১৮) সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস অফিসের অফিস সহকারী পদে চাকরির জন্য জমি বিক্রি ও লোন নিয়ে ওবায়দুরকে গত মে ও জুন মাসে দু’কিস্তিতে ৯ লাখ টাকা দেয়।
    একই উপজেলার লোহাগড়া ইউনিয়নের কাউড়িখোলা গ্রামের বেকার যুবক বিল্লু মঙ্গল রায় জানান, তিনি তার পৈত্রিক জমি বিক্রি ও সুদে টাকা লোন নিয়ে সেনাবাহিনীর কম্পিউটার অপারেটর পদে চাকরির জন্য গত জুলাই ও আগস্ট মাসে ওবায়দুরকে ১০ লাখ টাকা দেয়।
    লোহাগড়া থানার রাজুপুর গ্রামের বেকার তরিকুল ইসলাম জানান, তিনি সেনাবাহিনীতে অফিস সহকারী পদে চাকরির জন্য ওবায়দুরকে গত জুন ও জুলাই মাসে ৪ লাখ টাকা প্রদান করেন।
    একইভাবে লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়নের ইশানগাতি গ্রামের কৃষক সিরাজুল ইসলাম জানান, তার ভাইপো সাজ্জাদ সরদারের চাকরির জন্য গত ১৫ জুলাই ওবায়দুরকে ৬লাখ ৫০ হাজার টাকা প্রদান করেন।