সুনামগঞ্জে ঠেলাগাড়ি ও নৌকাসহ কয়লা আটক

    0
    433

    সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জে পাচাঁরের সময় বিজিবির সোর্স পরিচয়ধারীদের ৪টি ঠেলাগাড়ি ও ৩টি বারকি নৌকাসহ ৫মে.টন চোরাই কয়লা আটক করেছে বিজিবি। কিন্তু সোর্স পরিচয়ধারী বিভিন্ন মামলার আসামীসহ চিহ্নিত চোরাচালানীদেরকে গ্রেফতার করতে পারেনি।

    এব্যাপারে এলাকাবাসী জানায়,চোরাচালানের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত জেলার তাহিরপুর উপজেলার বালিয়াঘাট সীমান্ত দিয়ে প্রতিদিনের মতো আজ শনিবার ভোর ৫টায় বিজিবির সোর্স পরিচয়ধারী একাধিক চোরাচালান মামলার আসামী কালাম মিয়া,জিয়াউর রহমান জিয়া,ল্যাংড়া বাবুল,ইদ্রিস আলী ও জানু মিয়া ১বস্তা চোরাই কয়লা থেকে বালিয়াঘাট ক্যাম্প কমান্ডার দিলোয়ারের নামে ৭০ টাকা,হাবিলদার হুমায়ুনের নামে ৫০ টাকা,থানার নামে ১২০ টাকা,সুনামগঞ্জ ২৮ব্যাটালিয়নের অধিনায়কের নামে ১০০ টাকা ও কয়লা চোরাচালান মামলার আসামী আব্দুর রাজ্জাক ও তার ভাতিজা রুবেল মিয়ার নামে ৫০ টাকা করে চাঁদা নিয়ে চোরাচালানী এহসান মিয়া,খোকন মিয়া,তানঞ্জু মিয়া,রহমত আলী,কাসেম মিয়া,সুলতান মিয়া,মানিক মিয়া,বাবুল মিয়া ও আবুল মিয়াগংকে নিয়ে লালঘাট ও লাকমা এলাকার ৮টি চোরাই পথ দিয়ে ভারত থেকে ১৭মে.টন কয়লা ও ১২কার্টন অফিসার চয়েজ মদসহ ইয়াবা পাচাঁর করে লালঘাট গ্রামের সামনে অবস্থিত চুনখলার হাওরে ৫টি বারকি নৌকা বোঝাই করে গুইলের খালের কান্দায় নেয়।

    পরে ১২টি ঠেলাগাড়ি যোগে তেলিগাঁও,বানিয়াগাঁও,বোড়াঘাট ও দুধেরআউটা গ্রামে নিয়ে চোরাই কয়লা ও মাদকদ্রব্য মজুত করে। এখবর পেয়ে টেকেরঘাট কোম্পানী কমান্ডার আনিসুল হক বোড়াঘাট গ্রামে অভিযান চালিয়ে ৪টি ঠেলাগাড়িসহ ৩মে.টন কয়লা আটক করলেও বালিয়াঘাট ক্যাম্পের বিজিবি এব্যাপারে কোন পদক্ষেপ না নিয়ে উল্টো সোর্সদেরকে নিয়ে ক্যাম্পের ভিতর আড্ডা দেয় বলে জানাগেছে।

    এছাড়া লাকমাছড়া দিয়ে প্রায় ২০০মে.টন চুনাপাথর ও বল্ডার পাথর পাচাঁর করেছে উপরের উল্লেখিত সোর্স পরিচয়ধারী চোরাচালানীগং।

    অন্যদিকে চাঁরাগাঁও সীমান্তের বাশঁতলা এলাকা দিয়ে সুনামগঞ্জ ২৮ব্যাটালিয়নের অধিনায়কের সোর্স পরিচয় দিয়ে চোরাচালানী আব্দুল আলী ভান্ডারী,রাজা মিয়া,হযরত আলী,রমজান মিয়া,ফালান মিয়া,মোবারক মিয়া,ফরিদ মিয়া,রহিম মিয়া,জয়নাল মিয়া ও লাউড়গড়ের আক্তার মিয়াগং ভারত থেকে ১০মে.টন কয়লা পাচাঁর করে চুনখলার হাওর পাড়ে নৌকা বোঝাই করার সময় ২মে.টন চোরাই কয়লাসহ ৩টি বারকি নৌকা আটক করেন চাঁরাগাঁও ক্যাম্প কমান্ডার আইয়ুব খান।

    এব্যাপারে সোর্স কালাম মিয়া ও ল্যাংড়া বাবুল বলেন,আমরা হলাম বিজিবি ও থানার সোর্স,পত্রিকায় আমাদেরকে নিয়ে লেখালেখি করে কোন লাভ হবেনা,কারণ আমাদের চোরাচালান সিন্ডিকেড খুবই শক্তিশালী। বালিয়াঘাট ক্যাম্প কমান্ডার দিলোয়ার বলেন,আমাদের সোর্সদের সাথে কথা বলে চোরাচালানের বিষয়ে পরে আপনাকে জানাব।

    সুনামগঞ্জ ২৮ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক মাকসুদুর রহমান বলেন,সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে অবৈধ মালামালসহ সোর্স পরিচয়ধারী চোরাচালানী ও চাঁদাবাজিদের গ্রেফতারের চেষ্টা চলছে।