সুনামগঞ্জের বীরপ্রতীক মুক্তিযোদ্ধা কাকন বিবির ইন্তেকাল

    0
    222

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২মার্চ,নিজস্ব প্রতিনিধিঃ  একাত্তরে হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে অংশ নেওয়া বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা নুরজাহান কাকন বিবি আর নেই।

    সিলেটের এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার রাত সোয়া ১১টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৩ বছর।

    নিউমোনিয়া ও শ্বাসকষ্ট নিয়ে তিনি গত সোমবার এই হাসপাতালে ভর্তি হয়েছিলেন। হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. নাজমুল ইসলামের অধীনে ভর্তি হয়েছিলেন তিনি এবং আইসিইউতে ডা. সব্যসাচী রায়ের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন। তার ফুসফুসের একাংশ কাজ করছিল না বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। এর আগে গত বছর জুলাইয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর কয়েকদিন হাসপাতালে ছিলেন শতবর্ষী কাকন বিবি।

    ১৯১৫ সালে অবিভক্ত ভারতের মেঘালয়ের নেত্রাই হাসিয়া পল্লীতে কাকন বিবি জন্মে ছিলেন। কাকন বিবির স্বামী সাঈদ আলীও প্রয়াত। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জের দোয়ারবাজার থানার জিরারগাঁও গ্রামে।

    ১৯৭১ সালে তিন দিন বয়সী মেয়ে সখিনাকে রেখে যুদ্ধে চলে যান কাকন বিবি। জুনে পাকিস্তানি বাহিনীর কাছে ধরা পড়েন তিনি। বাঙ্কারে আটকে দিনের পর দিন তাকে নির্যাতন করে পাকিস্তানি সেনারা। ছাড়া পেয়ে মুক্তিযোদ্ধা রহমত আলীর কাছে অস্ত্র চালনার প্রশিক্ষণ নেন। রহমত আলীর দলের সদস্য হয়ে সশস্ত্র যুদ্ধ করেন তিনি। একইসঙ্গে চালিয়ে যান গুপ্তচরের কাজ।

    ১৯৭১ সালের নভেম্বর মাসে টেংরাটিলার সম্মুখযুদ্ধে কয়েকটি গুলি তার শরীরে বিদ্ধ হয়। উরুতে কয়েকটি গুলির দাগ জীবনের শেষ পর্যন্ত ছিল। তিনি নয়টি সম্মুখযুদ্ধে অংশ নেন।

    মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ১৯৯৬ সালে  শেখ হাসিনার সরকার তাকে বীরপ্রতীক উপাধিতে ভূষিত করে।