সুনামগঞ্জের ঐতিহ্য বাউল কামাল পাশার প্রতিকৃতি যাদুঘরে

    0
    265

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,১৭এপ্রিল,জাহাঙ্গীর আলম ভূঁইয়া,সুনামগঞ্জঃসুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘরে অবশেষে স্থান পেলো গানের সম্রাট বাউল কামাল পাশা (কামাল উদ্দিন) এর আসল প্রতিকৃতি। গত ২ বছর আগে ঐতিহ্য যাদুঘরে জেলার ৫ম রত্ন মরমী শিল্পীর ছবি সংরক্ষণ করে  জেলা প্রশাসন। এর মধ্যে বাউল কামাল পাশার জায়গায় অপর একজন বাউল শিল্পীর ছবি রাখা হয় যাদুঘরে। ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠে। বাউল কামাল পাশা স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা আহবায়ক সাংবাদিক বাউল আল-হেলাল কামাল পাশার ভূল ছবিটি সরিয়ে সঠিক প্রতিকৃতি যথাস্থানে সংরক্ষনের জন্য জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমীর সভাপতি শেখ রফিকুল ইসলামকে লিখিতভাবে অনুরোধ জানিয়ে আবেদন করেন।

    ফলশ্রুতিতে জেলা প্রশাসক আল-হেলালকে বাউল কামাল পাশার আসল ছবি প্রদানের জন্য নির্দেশ দিলে গত ১৪ এপ্রিল শুক্রবার বিকেল ৪টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি জনাব আব্দুল হামিদ সাহেবের সুনামগঞ্জ সফর উপলক্ষ্যে অনুষ্ঠিত প্রস্তুতি সভার শেষে বাউল কামাল পাশার মূল ছবিটি তুলে দেন আল-হেলাল।

    এসময় সুনামগঞ্জ ৫ নির্বাচনী এলাকার সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক,সুনামগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ্, সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়্যুব বখত জগলুল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ কামরুজ্জামান পাভেল,জেলা সিভিল সার্জন ডাঃ আশুতোষ দাস,দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাজী আবুল কালাম, দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার উপদেষ্টা সম্পাদক কামরুজ্জামান চৌধুরী,জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী,সাংবাদিক রাজু আহমদ রমজান ও সাংবাদিক সিরাজুল ইসলাম শ্যামলসহ বিভিন্ন শ্রেণি পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    এসময় জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন,সাংবাদিক শিল্পী আল-হেলাল আমাদের সংস্কৃতির অঙ্গন থেকে হারিয়ে যাওয়া নক্ষত্র বাউল কামাল পাশাকে সবার মাঝে তুলে ধরেছেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় কামাল গীতি এখন সংস্কৃতির অঙ্গনের প্রতিটি ধাপে স্থান দখল করে যাচ্ছে। আমি আশা করি তার এ নিরলস প্রচেষ্টা একদিন আন্তর্জাতিক ও রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি ও প্রাতিষ্টানিক রুপ লাভ করবে। জানা যায়, ১৫ এপ্রিল শনিবার সন্ধ্যায় আল-হেলালের দেয়া ছবিটি সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘরে রাখার জন্য সংশ্লিষ্ট অফিস সহকারী স্বপন কুমার দাসের কাছে প্রদান করেন জেলা প্রশাসক।

    ১৬ এপ্রিল রোববার যথাস্থানে স্থান পায় কামাল পাশার ছবি। ধারনা করা যাচ্ছে,১৭ এপ্রিল সুনামগঞ্জ সফরকালে নির্ধারিত সময়ে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ বাউল কামাল পাশাসহ জেলার ৫ জন মরমী কবির ছবিসহ সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর প্রদর্শন করতে পারেন। উল্লেখ্য কিশোরগঞ্জ জেলার ৭বারের নির্বাচিত সংসদ সদস্য এডভোকেট আব্দুল হামিদ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে টেকেরঘাট সাসেক্টরের বেসামরিক পরিচালক ছাড়াও ঐ সাব সেক্টরের সক্রিয় মুক্তিযোদ্ধা ছিলেন।

    ঐ সময় বাউল কামাল পাশা টেকেরঘাট সাব সেক্টরের বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদেরকে যদ্ধে জীবনবাজী রেখে ঝাপিয়ে পড়ার জন্য উৎসাহিত করে পরিবেশন করতেন স্বরচিত গান“তোমরা অস্ত্র ধররে বীর বাঙ্গালী ভাই/পাঞ্জাবী আসিলো দেশে বাঁচার উপায় নাই। এছাড়াও বাউল কামাল পাশা রচিত দিলকী দয়া হয়না,প্রেমের মরা জলে ডুবেনা,নৌকা বাইয়া যাওরে বাংলার জনগণ বঙ্গবন্ধুর সোনার নাও ভাসাইলাম এখনসহ হাজার হাজার গান বাংলার সাংস্কৃতিক অঙ্গনকে সমৃদ্ধ করলেও সুযোগ্য কোন উত্তরাধিকারী না থাকায় সংরক্ষণের অভাবে তার গানগুলো অন্যেরা হজম করে নিয়েছে।

    ১৯৯০ সাল থেকে শুরু করে বর্তমানে সাংবাদিক আল-হেলালের সংগ্রহে রয়েছে এই মহাণ শিল্পীর ১২ শত গান। সাংস্কৃতিক অঙ্গনের উজ্জল নক্ষত্র বাউল কামাল পাশা ১৯৮৫ সালের ৬ এপ্রিল শুক্রবার নিজ গ্রাম সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়ায় মৃত্যুবরন করেন।