সিলেট-৩ এর নির্বাচন প্রস্ততি সম্পন্ন সুষ্ঠু নির্বাচনের আশ্বাস প্রশাসনের

0
584
সিলেট-৩ এর নির্বাচন প্রস্ততি সম্পন্ন সুষ্ঠু নির্বাচনের আশ্বাস প্রশাসনের

নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ আজ ৪ সেপ্টেম্বর দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা সমন্বয়ে ঘটিত সিলেট-৩ আসনের উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রচর-প্রচারণা শেষ হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশনও। এখন কেবল ভোট গ্রহণ ক্ষণের অপেক্ষা।

নির্বাচন কমিশন সুত্রে জানা যায়, সিলেট ৩ আসনের উপ-নির্বাচনে প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এবং প্রতিটি উপজেলায় একজন করে অতিরিক্ত জেলা প্রশাসক নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন।

সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের জানান, সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণের দিন কড়া নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা। ভোটকেন্দ্রে থাকবে পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ১৭ থেকে ১৮ জন সদস্য। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিয়োজিত থাকবে ১৮ থেকে ১৯ জন সদস্য। এদের মধ্যে পুলিশ আর আনসার সদস্যের কাছে অস্ত্র থাকবে।

তিনি আরো বলেন, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে গঠিত মোবাইল ফোর্স ২১টি, স্ট্রাইকিং ফোর্স ১২টি, র‌্যাবের ১২টি টিম ও ১২ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। ২ সেপ্টেম্বর থেকে তারা দায়িত্ব পালন শুরু করেছে। ৬ সেপ্টেম্বর পর্যন্ত তারা মাঠে থাকবে।

বিজিবির সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা মোকাবিলায়। ভোটগ্রহণের দিন নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণ ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত রাখা হবে ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। অন্যদিকে রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের চাহিদার পরিপ্রেক্ষিতে কেন্দ্রের অভ্যন্তরে কিংবা ভোট গণনা কক্ষের শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবেন তারা।

সিলেট ৩ আসনের উপ-নির্বাচনে প্রার্থী হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী।

সিলেট ৩ আসনের উপ-নির্বাচন নিয়ে সিলেটের জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা কাজী এমদাদুল ইসলাম বলেন, সিলেট-৩ আসনের উপ নির্বাচনে প্রতিটি ইউনিয়নের একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। প্রতিটি উপজেলায় একজন করে অতিরিক্ত জেলা প্রশাসককে দায়িত্ব দিয়েছি। তারা নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন।

তিনি আরও বলেন, ইতোমধ্যে নির্বাচনী সরঞ্জাম এসে পৌঁছেছে। এই নির্বাচনকে গ্রহণযোগ্য করার জন্য সংশ্লিষ্ট সবাই কাজ করবে। আমাদের মধ্যে সমন্বয় রয়েছে।