সিলেট-১ এর সাংসদ ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন ?

    0
    311

    সিলেট-১ এর সাংসদ ড. মোমেন পররাষ্ট্র মন্ত্রী হচ্ছেন ? না একেবারে ঠিক করে বলতে না পারলেও নতুন মন্ত্রিসভায় সিলেট থেকে স্থান পাওয়াদের নামের শীর্ষে নবনির্বাচিত এমপি ড. এ কে আব্দুল মোমেনের নাম উঠে এসেছে এতে কোন সন্দেহ নেই। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ছোট ভাই তিনি। মোমেনের মন্ত্রীত্ব পাওয়ার বিষয়ে অর্থমন্ত্রী নিজেই ইঙ্গিত করেছেন।

    বর্তমান মন্ত্রিসভায় সিলেটের যে তিনজন আছেন, তাঁরা আগামী মন্ত্রীসভায়ও থাকবেন বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সম্প্রতি অবসরের কথা বললেও এখন তিনি আরো এক বছর দায়িত্ব চালিয়ে যেতে আগ্রহী। সিলেট ৬ আসনের এমপি নুরুল ইসলাম নাহিদ আবারও শিক্ষামন্ত্রী এবং এম এ মান্নান ফের অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে।

    তবে আগামী মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মন্ত্রী কিংবা প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন ড. মোমেন। এমনকি মুহিত মন্ত্রিসভায় না থাকলে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বও মোমেনের ওপর বর্তাতে পারে বলে গুঞ্জন আছে। তবে অনেকেই মনে করছেন মুহিত সরে গেলে টেকনোক্রেট কোটায় অর্থমন্ত্রী হতে পারেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

    জাতিসংঘে বাংলাদেশ মিশনের সাবেক রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন স্বাভাবিকভাবেই কূটনীতিতে তাঁর দখল রয়েছে। অন্যদিকে অর্থনীতিতেও অভিজ্ঞ বর্তমানে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন ড. মোমেন। তবে অর্থ মন্ত্রণালয়ের চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়েই ড. মোমেন স্থান পাওয়ার ইঙ্গিত মিলছে। তাঁর বড় ভাই আবুল মাল আব্দুল মুহিতই সে ইঙ্গিত দিয়েছেন। এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রী মুহিত বলেছেন, “আমার ভাই পররাষ্ট্র মন্ত্রণালয়ে থাকবে।”

    ড. এ কে আব্দুল মোমেন যদি সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্থান করে নেন, তবে প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের পর তিনিই হবেন এ মন্ত্রণালয়ে স্থান পাওয়া দ্বিতীয় সিলেটী নেতা। তাছাড়া নতুন মন্ত্রীসভায় স্থান পাওয়ার ক্ষেত্রে আলোচনার সর্বাগ্রে  রয়েছে মোমেনের নাম।