সিলেট জেলা প্রশাসক বরাবরে বিজিবির বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

0
755
সিলেট জেলা প্রশাসক বরাবরে বিজিবির বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

রেজওয়ান করিম সাব্বির,জৈন্তাপুর, সিলেট প্রতিনিধি: সিলেটের জৈন্তাপুরে গোয়াবাড়ী এলাকায় জৈন্তাপুর বিওপি’র বিজিবির সদস্যরা জোরপূর্বক মালিকানা ভূমি দখল করে ক্যাম্প স্থাপন শুরু করে। ক্যাম্প নির্মাণ বন্ধ ও জমির সঠিক জরিপ করার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের সুপারিশ সহ জেলা প্রশাসক সিলেট বরাবরে লিখিত আবেদন করেছে ভূূমির মালিক রোমানা ইয়াছমিন।

অভিযোগ সূত্রে জানা যায়, জৈন্তাপুর উপজেলার গোয়াবাড়ী মৌজার ৪০নং জেএল স্থীত ১নং খতিয়ানের ৩৭নং দাগে ১৩৫.৪৬ একর জমির মধ্যে মৃত আকবর আলী গংদের নামে ২৬.৬৬ একর জমি বন্দোবস্ত হয়। বর্তমান বিএস জরিপে ২নং খতিয়ান ৩৮০নং দাগে নির্দিষ্ট সীমা নির্ধারন, ডিমারগেশন করে ভোগ দখল করছে। বিএস জরিপে আকবর আলী গংদের নামে রেকর্ড করা হয়। আকবর আলী গংরা স্বত্বাধিকারী হিসাবে ভোগ দখল বিদ্যমান রয়েছে। উল্লেখিত জমির ডিমারগেশন নকশায় সহকারী কমিশনার ভূমি জৈন্তাপুর কর্তৃক চিহ্নিত করা আছে।

জৈন্তাপুর বিওপির কোম্পানী কমান্ডার বিজিবি সদস্যদের নিয়ে উল্লেখিত ভূমিসহ মালিকানাধীন জায়গা দখলে নেওয়ার চেষ্টা করেন এবং সাইনবোর্ড পুতে রাখেন। বিষয়টি নিয়ে ১৯ বিজিবির ব্যাটালিয়ন সিলেটের কমান্ডার রফিক উদ্দিন দারস্থ হন রোমানা ইয়াছমিন। সেসময় ১৯বিজিবি কমান্ডার সহ জৈন্তাপুর বিওপি কমান্ডার সহ উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার কর্তৃক জরিপ করা হয় এবং সকলের উপস্থিতিতে প্রামানিত হয় যে, আকবর আলী গংদের ৮বিঘা জমি দখল করে বিজিবি সাইনবোর্ড পুতেছে। সেই সাথে আমার জমি ছেড়ে দেওয়া কথা বলেন।

১৯বিজিবি কমান্ডার রফিক উদ্দিন বদলী হওয়ায় নতুন কমান্ডার যোগদান করে ভূমি মালিকদের সাথে কোন প্রকার আলোচনা ছাড়াই জোর পূর্বক আকবর আলী গংদের জায়গা জোর পূর্বক দখল করে এবং অপরিকল্পিত ভাবে পাহাড় কেটে রোপিত বিভিন্ন প্রজাতীর চারা ধ্বংস করে ক্যাম্প নির্মানের কার্যক্রম অভ্যহত রেখেছেন।

ভূমি রক্ষার দাবী জানিয়ে রোমানা ইয়াছমিন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী ইমরান আহমদ এমপি’র সুপারিশ সহ জেলা প্রশাসক সিলেট বরাবরে লিখিত অভিযোগ করে বলেন ক্যাম্প নির্মাণ কাজ বন্দ রেখে সঠিক ভাবে ভূমির পরিমাপ করার জন্য জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেন।

রোমানা ইয়াছমিন বলেন, আমি ভূমির বৈধ মালিক, কিন্তু বিজিবি’র প্রস্তাবিত জায়গা রেখে বিনা কারনে তারা আমার ভূমি দখল এবং পরিবেশ অধিদপ্তরের অনুমতি না নিয়ে আমার ভূমির পাহাড় কর্তন করে পরিবেশের ক্ষতি সাধন করছে। আমি ক্যাম্পের নির্মাণকাজ বন্ধ রেখে সঠিক ভূমি পরিমাপের জন্য ১৫ সেপ্টেম্বর জেলা প্রশাসকের নিকট লিখিত আবেদন করেছি।

সচেতন মহলের দাবী সঠিক তদন্ত ও ডিমারগেশন করে এই সমস্যার দ্রুত সমাধান করা জরুরী।