সিলেটে শেষ হলো দুইদিন ব্যাপী স্বাস্থ্য-সাংবাদিকতার কৌশল বিষয়ক কর্মশালা

0
584
সিলেটে শেষ হলো দুইদিন ব্যাপী স্বাস্থ্য-সাংবাদিকতার কৌশল বিষয়ক কর্মশালা

স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন প্রস্তুত করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ২০-২১ সেপ্টেম্বর, ২০২১ শেষ হলো দুইদিনব্যাপী ‘স্বাস্থ্য- সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’ বিষয়ক কর্মশালা।

সিলেট দি গোল্ডে সিটি হোটেল এর সম্মেলন কক্ষে আয়োজিত দুইদিনব্যাপী উক্ত কর্মশালায় জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেল এর মোট ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন ।

কর্মশালার উদ্দেশ্য ছিলো স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি ও প্রকাশ/প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি। পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল (ইনফোগ্রাফিক্স, উপাত্ত বিশ্লেষণ, উপাত্ত দৃশ্যমান করা) বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।

উক্ত কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ^স্ত তথ্য সূত্র/উৎস,  তথ্য যাচাই এর কৌশল এবং মাধ্যমসমূহ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীলতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য-সাংবাদিকতায় জাতীয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বাড়ানোর বিভিন্ন মাধ্যমসহ  মিসইনফরমেশন, ডিসইনফরমেশন, ম্যাল-ইনফরমেশন  প্রতিরোধ এবং  প্রতিবেদনে ইনফোগ্রাফিক্স -এর ব্যবহারের গুরুত্ব ও কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারণা প্রদান করা হয়।

কর্মশালার শুরুতেই কর্মশালার লক্ষ্য, উদ্দেশ্য, পেক্ষাপট এবং চতুর্থ শিল্প বিপ্লবের যুগে কি কি চ্যালেঞ্জের সম্মুখিন হচ্ছে এবং কিভাবে বর্তমান প্রযুক্তির যুগে তাল মিলিয়ে চলতে হবে তার ওপর আলোচনা করা হয়। কর্মশালার অন্যান্য বিষয়গুলোর ওপর আলোচনা করেন জনাব আবু রুশ্দ মো. রুহুল আমীন, সিনিয়র নিউজ এডিটর, বাংলাভিশন; এবং জনাব আল আজাদ, প্রধান নির্বাহী, সিলটিভি, সিলেট।

উক্ত কর্মশালা থেকে সাংবাদিকগণ নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-এর ক্ষেত্রে আরো বেশি সচেষ্ট এবং সংবেদনশীল হবেন। পাশপাশি প্রতিবেদনের তথ্য-উপাত্ত উপস্থাপনে ইনফোগ্রাফিক্সসহ  অন্যান্য আধুনিক কলা- কৌশল  ব্যবহারে উৎসাহী হবেন।

কর্মশালার সমাপনীতে বিএনএনআরসির’র প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এইচ এম বজলুর রহমান ডাটা ড্রিভেন জার্নালিজম এর ওপর গুরুত্ব প্রদান করেন এবং আশা করেন ভবিষ্যতে এই প্রশিক্ষণের আলোচিত বিষয়ের প্রেক্ষিতে প্রতিবেদন তৈরি করবেন এবং শিক্ষণীয় বিষয়গুলোকে কাজে লাগাবেন পাশাপাশি রিপোর্টে ইনফোগ্রাফিক্স ব্যবহার করবেন।

দি এশিয়া ফাউন্ডেশন-এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, জনাব মোঃ জাকারিয়া কর্মশালার সমাপনী অনুষ্ঠানে উল্লেখ করেন সাংবাদিকবৃন্দ এই কর্মশালার নতুন বিষয়গুলো ব্যবহার করে প্রতিবেদন তৈরি করবেন এবং তথ্যের সত্যতা যাচাইয়ে আরো বেশি সচেষ্ট হবেন স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরির জন্য। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

উল্লেখ্য বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট এর ভূমিকায় আ লিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।