সিলেটে চলছে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি ভোগান্তিতে যাত্রীরা

    0
    243

    চলছে সিলেটে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি। সোমবার ভোর ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত সিলেট বিভাগে সাত দফা দাবিতে কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটি।সিলেটের কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল এবং কুমারগাঁও বাস টার্মিনাল থেকে কোন বাস ছেড়ে যায়নি কোন দিকে এমন টি জানালেন এক শ্রমিক নেতা।
    ফলে এই ধর্র্মঘটের কারণে দূরপাল্লার যাত্রীরা পড়েছেন বেশী বিপাকে। এছাড়া, স্কুল-কলেজগামী ছাত্র ছাত্রী ও পরিক্ষার্থি শিক্ষার্থীদেরও যানবাহন সংকটে পড়তে হয়েছে। তবে,সিলেট নগরীসহ সুনামগঞ্জ,হবিগঞ্জ,মৌলভীবাজারের জেলা ও উপজেলা শহরে যথারীতি রিক্সা,মোটর সাইকেল এবং প্রাইভেট যানবাহনও চলাচল করতে দেখা গেছে।
    বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় কমিটির সভাপতি সেলিম আহমদ ফলিক সাংবাদিকদের জানান,মৌলভীবাজার জেলার শেরপুরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ঘোরি মো: ওয়াসিম আব্বাস মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলার ধারা ৩০২ এর স্থলে ৩০৪ করাসহ সাত দফা দাবিতে এ তারা এ কর্মবিরতি পালন করছেন। তাদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে-সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ১০৫ ধারায় জরিমানা পাঁচ লাখ টাকার পরিবর্তে ৫০ হাজার করা , এক জেলার গাড়ি অন্য জেলায় রিকুইজিশন না করা এবং সড়ক মহাসড়কে চেকিং এর নামে যত্রতত্র গাড়ি থামিয়ে পুলিশি হয়রানি, কথায় কথায় পুলিশ কর্তৃক রং পার্কিং-এর নামে হয়রানি, রেকারিং-এর নামে পুলিশের চাঁদাবাজি ও সেতুতে টোল আদায় বন্ধ করা।

    তিনি আরও জানান, কর্মবিরতি চলাকালে রাস্তায় কোন পিকেটিং করা হবে না।। তবে অ্যাম্বুল্যান্স ও প্রাইভেট গাড়ি এ কর্মবিরতির আওতার বাইরে আছে বলে জানান তিনি।

    উল্লেখ্য, গত শনিবার সিলেট প্রেসক্লাবের আমিনুর রশীদ চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলন করে কর্মবিরতি পালনের এই ঘোষণা দেন ফেডারেশনের সিলেট বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ।
    সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (মিডিয়া) মোঃ জেদান আল মুসা জানান, পরিবহন শ্রমিকদের কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে।প্রাপ্ত সংবাদে এখন পর্যন্ত কোথাও কোন ঝামেলা হচ্ছে না।