সিলেটের সাথে ২৩ ঘন্টা পর চালু হলো সারাদেশের রেল যোগাযোগ

    0
    270

    জহিরুল ইসলাম.স্টাফ রিপোর্টার:মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সাতগাঁও এলাকায় গতকাল বেলা ১২টার দিকে একটি তেলবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ ছিলো ২৩ ঘণ্টা। ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত শেষে আজ সকাল ১১টার দিকে সারাদেশের সাথে রেল যোগাযোগ চালু করা হয়েছে। শতাধিক শ্রমিক একসঙ্গে কাজ করে দুর্ঘটনাকবলিত ১৩০০ ফুট রেললাইন ঠিক করেন।

    এদিকে দুর্ঘটনার দ্বিতীয় দিনেও থেমে নেই তেল সংগ্রহ।স্থানীয় লোকজনকে প্রথম দিনের মতোই তেল সংগ্রহ করতে দেখা গেছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের সিনিয়র সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার দুলাল চন্দ্র দাশ।

    তিনি বলেন, কুলাউড়া ও আখাউড়া থেকে বগি মেরামতকারী ইঞ্জিন এসে লাইনের উপর ছিটকে পড়া ওয়াগনগুলো সরিয়ে ট্রেনলাইন মেরামতের পর আজ সকাল ১১ টা থেকে চালু করা হয়েছে। গতকাল সিলেটের ট্রেনগুলো বাতিল করা হয়েছে।তবে সকালে সিলেট থেকে চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস ছেড়ে এসেছে ৷ তিনি বলেন, লাইনে কাজ আরও এক সপ্তাহ চলবে। কিন্তু ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে।

    উল্লেখ্য মেঘনা পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড সিলেট অঞ্চলের ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, এই তেল ভর্তি ওয়াগণ গুলো মেঘনা পেট্রোলিয়াম করপোরেশনের।এখানে প্রায় ১ লাখ ৬০ হাজার লিটার অকটেন, কেরোসিন ও ডিজেল ছিল। অপরদিকে সচেতন মহলের আক্ষেপ বিশাল অংকের এই তেল মেঘনা পেট্রোলিয়াম ও রেলওয়ে প্রশাসনের অবহেলার কারণেই ক্ষতিগ্রস্ত হয়েছে এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করে এর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রশাসনের উচিত।