সারা দেশের সাথে শ্রীমঙ্গলেও শুরু দুর্গোৎসব,আজ মহাসপ্তমী

    0
    271
    সাদিক আহমেদ,স্টাফ রিপোর্টার: গতকাল শুক্রবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজার মূল অনানুষ্ঠানিকতা।আজ চলছে মহাসপ্তমী।
    ষষ্ঠী পূজা অর্চনার মধ্য শুরু হলো শারদীয় এই উৎসবের।চারিদিকে শিউলি ফুলের গন্ধে শরতে যখন মাতোয়ারা মন, হিন্দু ধর্মাবলম্বিদের দাবী তখন তাদের দেবীর আগমনে খুশি ও আনন্দে ভরপুর সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে। আর এই সময় চারিদিকে ঢাকের শব্দ জানান দিচ্ছে দুর্গাপূজার বরাত।
    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাসমতে অসুর দমন করতে দেবীদুর্গার আগমন ঘটে পৃথিবীতে।অসুর দমন করে পৃথিবীতে শান্তির আগমন ঘটিয়ে বিজয়া দশমীর মধ্য দিয়ে দেবী ফিরে যান কৈলাশে।
    সারাদেশের ন্যায় ব্যতিক্রম নয় চায়ের দেশ শ্রীমঙ্গলেও।ঢাকের বাধ্য আর পূজা মন্ডপে উৎসবমুখর এক পরিবেশের রূপ নিয়েছে শহরটি।
    পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার তথ্য মতে এবছর শ্রীমঙ্গল উপজেলায় ১৬৭ টি পূজা মন্ডপে দেবীর আরাধনা করা হচ্ছে।যার মধ্যে ১৫৫ টি পূজা মন্ডপ সার্বজনীন ও বাকি ১২ টি পূজা মন্ডপে ব্যক্তিগতভাবে  আয়োজন করা হয়েছে শারদীয় দুর্গাপূজার।
    শ্রীমঙ্গলের সর্বশেষ পরিস্থিতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে শ্রীমঙ্গল পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখারা সাধারণ সম্পাদক দিলীপ দত্ত বলেন “পূজার পরিবেশ খুবই ভালো,পরিস্থিতি খুব  স্বাভাবিক। আইনশৃঙ্খলা অবস্থা খুবই ভালো খুবই প্রশংসনীয়।ওসি সাহেব নিজ দায়িত্বে খুব যত্ন সহকারে সব কিছুর তদারকি করছেন।এখন পর্যন্ত কোনো রকম অপ্রীতিকর কর্মকাণ্ডের খবর পাওয়া যায়নি।শান্তিপূর্ণ ভাবে চলছে “পূজা”।তিনি পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার পক্ষ থেকে সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন।
    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পৃথিবী থেকে অসুররূপী কালোশক্তি বদ করে পৃথিবীতে শান্তির বার্তা পৌছে দিয়ে দেবী ফিরে যাবেন কৈলাসে।আগামি মঙ্গলবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এই দুর্গোৎসবের।
    এদিকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। শপিংমল গুলোতে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভীড়।শহরের বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোর,এমবি লেগাচি থেকে শুরু করে মিদাদ শপিং সিটি,শাপলা সুপার মার্কেট,খাতুন ম্যানশন,মিতালী মার্কেট,ফসিউর রহমান সুপার মার্কেট,শ্রীলক্ষী বস্ত্রালসহ সাইফুর রহমান পৌর সুপার মার্কেট কানায় কানায় পরিপূর্ণ ক্রেতাদের ভীড়ে।
    পোশাকের দাম স্থিতিশীল ও সাধ্যের মধ্যে বলছেন দোকান মালিকরা।এদিকে বরাবরের মতো পোশাকের দাম বেশী রাখা হচ্ছে শপিং মল গুলোতে ক্রেতাদের অভিযোগ। অতিরিক্ত ফায়দা লুটছে ব্যবসায়ীরা এমন অভিযোগ করেছেন ক্রেতারা।পোশাক থেকে শুরু করে ছেলেদের চশমা, ঘড়ির দোকান,মেয়েদের বিভিন্ন কসমেটিকস ও প্রসাধনীর দোকান গুলোতেও ভীড় ছিলো চোখে পড়ার মতো।
    জেন্টস হেয়ার পার্লার,সেলুন ও লেডিস বিউটি পার্লারগুলোতে পরিমানের চেয়ে কাস্টমার বেশী বলছেন সেলুন মালিকরা।নিজেদের পছন্দমত হেয়ার স্টাইলে নিজেকে পূজোয় ফুটিয়ে তুলতে ব্যস্ত সবাই।
    পূজার সার্বিক নিরাপত্তা সম্পর্কে শ্রীমঙ্গল থানার ভার প্রাপ্ত কর্মকর্তা ওসি আব্দুস ছালিক দুলাল আমার সিলেটকে বলেন,” শ্রীমঙ্গল খুবই শান্তি প্রিয় এলাকা তার পরেও পূজা উপলক্ষ্যে আমরা সকল প্রকার নিরাপত্তার ব্যবস্থা করেছি, কোন প্রকার আইন শৃঙ্খলা বিরোধী কর্ম কাণ্ডকে প্রশ্রয় দেওয়া হবেনা। যে কোন অপ্রীতিকর ঘটনা ঘটানোর চেষ্টা করলে শক্ত হাতে দমন করা হবে।