সরিষা ক্ষেতে মধু চাষঃবাড়তি আয়ের সুযোগ গোয়াইনঘাটে

    0
    254

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩জানুয়ারী,রেজওয়ান করিম সাব্বিরঃসিলেটের জাফলংয়ে সরিষা ক্ষেতে শুরু হয়েছে আধুনিক পদ্ধতিতে মধু চাষ। স্থানীয় মুসলিম নগর হাওরে সরিষা আবাদের পাশাপাশি শুরু হওয়া মধু-চাষ করে মধু সংগ্রহ চলছে। এতে করে বাড়তি আয়ের সুযোগ তৈরি হওয়ায় সরিষা ক্ষেতে মধু চাষে বাণিজ্যিক ভাবে আগ্রহ সৃষ্টি হয়েছে স্থানীয় কৃষকদের মাঝে। কৃষকরা জানান, আমন কাটার পর পতিত জমিতে চাষ করা হয় সরিষা। সরিষা ক্ষেতে মধু-চাষ করে বাড়তি আয়ের সম্ভাবনা দেখছেন।

    গোয়াইনঘাটের উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান জানান সরিষা ক্ষেতের আইলে মধু-চাষ বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া গেলে কৃষি অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করতে পারে। তিনি বলেন মৌ মাছির মাধ্যমে পরাগায়নের ফলে সরিষার দানা পুষ্ট হয়। এতে ফলন বেশ ভালো হয়। সরিষা আবাদের পাশাপাশি মধু-চাষ কৃষকদের বাড়তি আয়ের সম্ভাবনার রয়েছে। মৌ-চাষি নিয়ামুল হক জানান বিসিক থেকে প্রশিক্ষণ নিয়ে তিনি মধু-চাষ শুরু করেছেন। বর্তমানে তিনি ৫৬টি মৌ-বাক্স স্থাপন করে প্রতি বাক্স থেকে সপ্তাহে দুইবার প্রায় ২/৩ কেজি করে মধু সংগ্রহ করতে পারছেন। প্রতি কেজি মধু বিক্রি হচ্ছে ১হাজার টাকায়। এতে করে অল্প পুজি বিনিয়োগের মাধ্যমে মধু চাষ করে ভালো আয় করার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।

    গতকাল সোমবার দুপুরে মুসলিম নগর হাওরে সরিষার সাথে মধু-চাষের মাধ্যমে মধু সংগ্রহ বিষয়ক মাঠ দিবস ও কৃষক সমাবেশ করেছেন স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। মুসলিমনগর আইপিএম ক্লাব ও কৃষি সমিতির সভাপতি নুরুল ইসলাম’র সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তা জীবন কৃষ্ণ রায়’র পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষ্ণ চন্দ্র হোর।

    বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল হাসেম, ড. মামুনুর রশিদ, সিলেট অঞ্চল শষ্য চাষ মনিটরিং কর্মকর্তা ফরহাদ মিয়া, গোয়াইনঘাট উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান, ইংরেজি জাতীয় দৈনিক ডেইলি স্টারের সিলেটের স্টাফ ফটো সাংবাদিক শেখ নাসির, ইউপি সদস্য আব্দুল কাদির, রেজিয়া বেগম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মফিজ উদ্দিন, মোয়াজ্জেম হোসেন, হোসনা আক্তার, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড জাফলং শাখার আহ্বায়ক আবুল খায়ের প্রমুখ।