শ্রীমঙ্গল বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে এসেছে নতুন অতিথি লজ্জাবতী

    0
    232

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১জানুয়ারী, জহিরুল ইসলাম সোহেলঃ শ্রীমঙ্গল বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে আবারও এসেছে নতুন অতিথি। সদ্য পৃথিবীর আলো দেখা প্রাণীটি কণ কণ ঠান্ডার মধ্যে নেচে-খেলে বেড়ে উঠছে। অতিথিটি হলো বিরল প্রজাতীর লজ্জাবতী বানরের একটি শাবক। এর বয়স এখন ২ দিন। লজ্জাবতী বানরের শাবকটি তার মায়ের দুধ পান ছাড়াও আঙ্গুর ও কলা খাচ্ছে।

    বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব জানান, ৭ বছর পর বুধবার ভোর রাতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের খাঁচায় পোষা লজ্জাবতী বানরটি ৩য় বারের মতো এ শাবকটির জন্ম দেয়। জন্মের পর শাবকটিকে তার মা সহ আলাদা করে প্রথক একটি খাঁচায় রাখা হয়েছে এবং প্রয়োজনীয় সেবাজতœ ও খাবার দেয়া হচ্ছে। মা লজ্জাবতী বানরটি তার শাবকটিকে পরম মমতায় তার বুকে জড়িয়ে ধরে রাখছে। বিরল ও বিলুপ্তপ্রায় এ শাবকটিকে দেখতে প্রতিদিনই সীতেশ রঞ্জন দেবের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে দর্শনার্থীরা ভিড় করছে। এদিকে শাবকটিকে গরম পরস দিতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সজল দেব আগুন জালিয়ে রাখছেন।

    অত্যন্ত শান্ত ও নিরীহ প্রাণী লজ্জাবতী বানরের আকৃতি অদ্ভুত । দিনের বেলায় চোখ, নাক ঠোঁট বুকের মাঝে লুকিয়ে রাখে। লেজও গুটিয়ে নেয়। এদের চোখ ও মাথা গোলাকার এবং দৈর্ঘ্যে প্রায় এক ফুট। সারা দেহ ঘন লোমে আবৃত। মাথা ও ঘাড় ধূসর বর্ণের। উল্লেখ্য, গত ২০০৯ সালের ২৬ মার্চ লজ্জাবতী বানরটি প্রথম একটি শাবকের জন্ম দেয়। পরবর্তী ২০১৪ সালের ১ ফেব্রুয়ারী দ্বিতীয় শাবকের জন্ম দেয়। সর্বশেষ গত বুধবার ৩য় বারের মতো এ শাবকটির জন্ম দেয়।