শ্রীমঙ্গল প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি না করার আহবান

    0
    293

    প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি করবেন না: মৌলভীবাজারে মুজিববর্ষ উপলক্ষে “বাংলাদেশ মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন শপের প্রয়োজনীয়তা ও সম্ভাবনা” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক

    জহিরুল ইসলাম,ষ্টাফ রিপোর্টার: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ফার্মেসী মালিকদের উদ্দেশ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান বলেন, প্রেসক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি করবেন না। আজ ০৫ নভেম্বর সকাল ১১ টায় শ্রীমঙ্গল ইন হোটেলে “বাংলাদেশ মডেল ফার্মেসী ও মডেল মেডিসিন শপের প্রয়োজনীয়তা ও সম্ভাবনা” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। ব্রিটিশ সরকারের অর্থায়নে এবং বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সোসাইটি ও ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেল্থ এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে বিসিডিএস মৌলভীবাজার শাখা সভাপতি ও কেন্দ্রীয় পরিচালক এমদাদুল হক মছনুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা সিভিল সার্জন তৌহিদ আহমেদ, ঔষধ প্রশাসন অধিদপ্তরের উপ-পরিচালক মো: সালাউদ্দিন, মৌলভীবাজার জেলার ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক সালমা সিদ্দিকা, বিসিডিএস মৌলভীবাজার শাখা সেক্রেটারি জনাব সৈয়দ এ. রউফ মানিক ও বিসিডিএস শ্রীমঙ্গল উপজেলা শাখা সভাপতি অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক।

    প্রধান অতিথির নিরাপদ এবং সঠিকভাবে সেবা প্রদানের বিষয়ে দিকনির্দেশনা প্রদান করে বলেন, ফার্মেসীতে সেবা প্রদানে অবশ্যই প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষকর্মী রাখাতে হবে। তিনি জানান, মুজিব বর্ষ উপলক্ষ্যে ঔষধ প্রশাসন প্রতিটি জেলায় অন্তত একটি মডেল ফার্মেসি ও উপজেলায় মডেল মেডিসিন শপ প্রতিষ্ঠায় কাজ করছে। এ সময় বিসিডিএস শ্রীমঙ্গল উপজেলা শাখার পক্ষ থেকে প্রধান অতিতিকে সম্মাননা স্বারক তুলেদেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক।

    উল্লেখ্য, মডেল ফার্মেসি হওয়ার অন্যতম শর্ত হলো মডেল ফার্মেসিতে একজন বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট থাকবেন, যার দায়িত্বে থাকবে পুরো ফার্মেসিটি। ফার্মেসির আয়তন হবে ন্যূনতম ৩০০ বর্গফুট এবং থাকবে শীতাতপনিয়ন্ত্রণ ব্যবস্থা। ওষুধ বিক্রয়ের সঙ্গে রোগীকে ওষুধ সেবনের পদ্ধতি বলে দেওয়া এবং নিয়মিত সঠিকভাবে ওষুধ গ্রহণ করার জন্য কাউন্সিলিং করা।