শ্রীমঙ্গল পুলিশকে করোনা প্রতিরোধে পিপিই প্রদান ও “দুটি কথা”

    0
    235

    কথায় বলে “যার বাবা করেছে দান-সে জানে দানের বিধান” আর সেই পুরনো দিনের কথা যেন আজ হাড়ে হাড়ে টের পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা পিপিই গ্রহণ এর একটি ছবি যা সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আশরাফুজ্জামান তার ওয়ালে এই স্ট্যাটাসটি শেয়ার করেছেন। আমার চোখে স্ট্যাটাসটি ধরা পড়ার পর থেকে ভাবছি শ্রীমঙ্গল উপজেলায় বহু সম্পদের মালিক,কোটিপতি, পুঁজিপতি রয়েছে। যাদের সম্পদ,ইজ্জত রক্ষাকল্পে থানা পুলিশকে বেশ বেগ পেতে হয় অহরহ যা সকলের জানা।আমি এ কথা বলছিনা যে অন্যরাও পুলিশের সাধারণ সেবা থেকে বঞ্চিত।

    অপরদিকে বলা হয়ে থাকে সম্পদ থাকলেই সবাই দান করার ক্ষমতা রাখেনা যেমনি ভাবে যৌবন থাকলেই সবাই যুবকের মত শক্তির বাহাদুরি দেখাতে অক্ষম।

    অথচ আজ এই মহামারী দুর্যোগলগ্নে সাধারণ মানুষের অতি নিকটে থাকা এই পুলিশের নিরাপত্তা নিয়ে কেউ এখনো ভাবেনি যা ভেবেছে এক সাধারণ গ্রাম্য ফার্মেসির মালিক।এতে করে নিশ্চয় তিনি প্রশংসা পাওয়ার যোগ্য বলে মনে করে সচেতন মহল।

    জানা যায়, মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহারের জন্য স্থানীয় উপজেলার ধোবার হাট বাজারের পারুল ফার্মেসির স্বত্বাধিকারী করুণাময় দেব নামক এক ব্যাক্তি শ্রীমঙ্গল থানা পুলিশের জন্য ৮টি পিপিই প্রদান করেছেন। পিপিই গুলি গ্রহণ করেন (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আশরাফুজ্জামান আশিক ও শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুছ ছালেক দুলাল। 

    চলমান মহামারী দুর্যোগে ডাক্তার,পুলিশ,র‍্যাব, সেনাবাহিনী, সাংবাদিক,সমাজসেবকসহ সরকারি বেসরকারি বিভিন্ন পেশার লোকেরা মানুষের নিরাপত্তার স্বার্থে যেভাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন, এর মধ্যে পুলিশকে কাজ করতে হয় একেবারে মাঠ পর্যায়ে। নানা অভিযোগের কারণেই পুলিশকে মানুষের দৌরঘোরায় যেতে হয় সে দিক থেকে পুলিশ প্রশাসন সবার আগে ঝুঁকির পর্যায়ে রয়েছে।সে জন্য বলবো করোনা ভাইরাস আক্রান্ত পৃথিবীর অন্যান্য দেশের করুণ হাল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে আসি এর প্রতিরোধে।

    একবার কল্পনা করি একমাস পুর্বেকার দেশের চিত্র সমাজের চিত্র। যে বন্ধুটির সাথে দেখা হলে আবেগে জড়িয়ে ধরতো আজ সেই বন্ধুটি তার হাত গুটিয়ে নিচ্ছে যা বিবেকবানদের ভবিষ্যৎ ভাবনার বিষয়ও বটে।

    আসুন আমরা যে বা যারা যেই স্থান থেকে মহামারী প্রতিরোধে এবং এর শিকার মানবতাকে রক্ষায় দ্রুত এখনই এগিয়ে যাই। মনে রাখা দরকার নিঃশ্বাস বন্ধ হয়েই শুধু মানুষ মরে না,মানুষ মরে ভয়ে আত্মশক্তি হারিয়ে। শহরে আগুন লাগলে দেবালয় ও রক্ষা পাবে না। এম এ ইসলাম আশরাফী লেখক ও গবেষক