শ্রীমঙ্গল উপজেলা নির্বাচনে লড়াই হবে রনধীর বনাম আফজল

    0
    275

    সাদিক আহমেদ,স্টাফ রিপোর্টারঃ যতই দিন যাচ্ছে ততই জমে উঠছে আসন্ন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ নির্বাচন।দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করলেও এর খুব একটা প্রভাব নেই শ্রীমঙ্গল উপজেলা পরিষদ নির্বাচনে।ক্ষমতাসীন দল আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন টানা দুই মেয়াদে চেয়ারম্যান থাকা রণধীর কুমার দেব।

    অন্যদিকে তার বিপরীতে লড়ছেন দুই স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতীক নিয়ে আফজল হক ও জাকের পার্টি মনোনীত গোলাপ ফুল প্রতীক নিয়ে আব্দুল কাইয়ুম।

    এদিকে গতকাল ২৮ জানুয়ারী (বৃহস্পতিবার) জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নিজেদের নির্বাচনী প্রতীক বরাদ্দ নেন প্রার্থীগণ।

    প্রতীক বরাদ্দ হবার পরপরই নির্বাচনী আমেজে পুরোপুরি জমে উঠেছে উপজেলার প্রতিটি এলাকা,প্রতিটি রাস্তাঘাট।ইতোমধ্যেই শুরু হয়ে গেছে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা।প্রার্থীদের নির্বাচনী গাড়িগুলো বিভিন্ন রকম নির্বাচনী গান,স্লোগানে মুখরিত করে তুলছেন শ্রীমঙ্গলকে।প্রার্থীরাও পুরোপুরি সরব নিজেদের প্রচারণায়।উঠান বৈঠক,সভা,সেমিনার,মিছিল কোনোকিছুই বাদ যাচ্ছে না তাদের প্রচারণার তালিকায়।

    এদিকে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন মোট ৩ জন।উপজেলার বর্তমান চেয়ারম্যান নৌকার মনোনীত প্রার্থী রণধীর কুমার দেব,উপজেলা কৃষকলীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আফজল হক,উপজেলা জাকের পার্টির সভাপতি মোঃআব্দুল কাইয়ুম।

    তবে নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে রণধীর কুমার দেব ও আফজল হকের মধ্যে এমনটা মনে করছেন এই অঞ্চলের ভোটাররা।তাদের ধারণা আফজল-রণধীর দ্বৈরথেই বেরিয়ে আসবে শ্রীমঙ্গল উপজেলার নতুন চেয়ারম্যান।দুজনেই সমান তালে এগিয়ে রয়েছেন।দুজনই আওয়ামীলীগের অত্যন্ত হ্যাভিওয়েট নেতা।

    উল্লেখ্য,রণধীর কুমার দেব শ্রীমঙ্গল উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান।এর আগে তিনি টানা ২ মেয়াদে উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন।তিনি সাতগাঁও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন।এছাড়া তিনি শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ উপজেলা শাখার সাবেক সভাপতি ছিলেন।বর্তমানে তিনি হিন্দু,বৌদ্ধ,খ্রিস্টান ঐক্যজোট কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

    আওয়ামী পরিবারের একজন বিশ্বস্তরাজনীতিবিদ হিসেবে বেশ সুনাম রয়েছে রণধীর কুমার দেবের।শ্রীমঙ্গলে আওয়ামীলীগের ক্লিন ইমেজের রাজনীতিবিদদের মধ্যে রণধীর কুমার দেব অন্যতম একজন।

    অন্যদিকে উপজেলার চেয়ারম্যান পদে তুমুল আলোচনায় রয়েছেন আফজল হক।এই অঞ্চলের বেশীর ভাগ ভোটারই আফজল হককে উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চান।মূলত সৎ ও ন্যায়পরায়ণ বিচারক হিসেবে পুরো শ্রীমঙ্গলে বেশ কদর রয়েছে আফজল হকের।

    তিনি ৩ নং শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন।এছাড়াও তিনি উপজেলা যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ৩ নং শ্রীমঙ্গল সদর ইউনিয়নের সাবেক সভাপতি ছিলেন।বর্তমানে তিনি উপজেলা কৃষকলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।এছাড়া সিলেট বিভাগীয় বৃহত্তর গণদাবী পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

    শ্রীমঙ্গল সদর ইউনিয়নের চেয়ারম্যান থাকাকালীন শ্রীমঙ্গলের বেশ উন্নয়ন করেন এই চেয়ারম্যান এমনটাই বলে থাকেন উপজেলার ভোটাররা।নিজ কর্মগুণে ১৯৯৮ ইংরেজির সিলেট মিডিয়ার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান পদকে ভূষিত হোন সাবেক এই চেয়ারম্যান।আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত থাকায় বেশ অনেকবারই প্রতিপক্ষের নির্মম নির্যাতনের শিকার হয়েছেন আওয়ামীলীগের এই নেতা।

    রাজনৈতিক জীবনে বেশ অনেকবার তিনি বিএনপি জামাত জোটের হামলার শিকার হয়েছেন।সফল ভাবে চেয়ারম্যান থাকাকালীন দায়িত্ব পালন শেষে পরবর্তী নির্বাচনে বেসরকারিভাবে আবারও নির্বাচিত হলেও তৎকালীন বিএনপি-জামাত জোট ক্ষমতা থাকাকালীন তৎকালীন পৌর মেয়র ও বিএনপি নেতাকর্মীদের ষড়যন্ত্রের শিকার হয়ে মিথ্যা ফলাফলে নির্বাচনে হারতে হয় আফজল হককে।আজও যার সাক্ষী শ্রীমঙ্গলের প্রতিটি জনগণ।

    উল্লেখ্য,প্রকৃতি কণ্যা শ্রীমঙ্গল মূলত চায়ের রাজধানী হিসেবে খ্যাত পুরো বাংলাদেশে।এই উপজেলার সর্বমোট আয়তন ৪২৫.১৫ বর্গ কিলোমিটার।১ টি পৌরসভা ও ৯ টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত শ্রীমঙ্গল উপজেলা।সর্বশেষ গণনা অনুযায়ী উপজেলার মোট জনসংখ্যা ২,৮৭,৯৮০ জন।২০০৮ সালের ভোটার হালনাগাদ অনুযায়ী মোট ভেটার সংখ্যা ১,৭৩,৩৫১ জন।যার মধ্যে পুরুষ ভোটার ৮৫,৫০৪ জন এবং নারী ভোটার ৮৭,৮৪৭ জন।সুত্রঃউপজেলা ওয়েবসাইট।