শ্রীমঙ্গলে ৮দফা দাবীতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

    0
    198

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২এপ্রিল,শ্রীমঙ্গল: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৮ দফা দাবীতে দলিত জনগোষ্ঠীর নববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
    রোববার সকালে শ্রীমঙ্গলের চৌমুহনা চত্তরে অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্ট এর সভাপতি পরিমল সিং বাড়াইকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন এর সভাপতি সুনীল কুমার মৃর্ধা, মহিলা বিষয়ক সম্পাদক কুন্তি রবিদাশ, শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি বিমল কর প্রমুখ।
    সমাবেশে দলিত জনগোষ্ঠীর নেতাকর্মীরা ৮ দফা দাবী তুলে ধরেন।
    ১) জাত-পাত ও পেশা বিত্তিক বৈষম্য প্রতিরোধে আইন কমিশন সুপারিশকৃত, প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রত প্রনয়ন করতে হবে। ২) দেশের সকল জেলার দলিত জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র আওতায় আনতে হবে। ৩) সকল মহানগরী ও পৌরসভা সমুহে দলিত জনগোষ্ঠীর আবাসন সমস্যা সমাধানে বিশেষ পরিকল্পনা গ্রহন এবং অগ্রাধিকার বিত্তিতে দলিতদের মধ্যে খাস জমি বরাদ্ধ দিতে হবে। ৪) পরিছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্যঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের সুরক্ষার সকল উপকরণ সরবরাহ করতে হবে।
    ৫) দলিত জনগোষ্ঠীর বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরি প্রশিক্ষনের সুযোগ বাড়াতে হবে। ৬) দলিত শিক্ষার্থীদের শিক্ষা থেকে ঝড়ে পড়া রোধকল্পে সরকারকে কার্যকরী উদ্যোগ গ্রহন এবং এই জনগোষ্ঠীর ছাত্রছাত্রীদের বিশেষ উপবৃত্তি প্রদান করতে হবে। ৭) পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত ছাত্রছাত্রীদের ভর্তি কোটা প্রবর্তন করতে হবে। ৮) সরকারি চাকুরেীতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তণ কতে হবে।
    সমাবেশে উপজেলা বিভিন্ন স্থান থেকে দলিত জনগোষ্ঠীর নেতাকর্মীসহ অর্ধশতাধিক নারী পুরুষ অংশ নেয়।