শ্রীমঙ্গলে শারদীয় দূর্গা পূজার প্রস্তুতি শেষ পর্যায়ে

    0
    242

    পূজামন্ডব গুলোতে বিশেষ নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর টহল জোড়দার

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৩অক্টোবর,শিমুল তরফদারঃ অপেক্ষার মাত্র কয়েকটা দিন। হিন্দু ধর্মালম্বিদের বিশ্বাস মতে,মর্ত্যলোকে আগমন করবেন দেবী দূর্গা। মহাপঞ্চমী তিথিতে বোধন অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে শারদীয় দূর্গোৎসব। এবার দেবীর আগমন এবং প্রস্থান হবে ঘোড়া বাহন চড়ে।

    দেশে বিদেশে প্রসিদ্ধ পর্যটন নগরী শ্রীমঙ্গলে প্রতিবছর দূর্গা পূজায় দেশ বিদেশ থেকে কয়েক হাজার পুজা দেখতে আসে। আর  সনাতন ধর্মাম্বীদের সব চেয়ে বড়  এই উৎসব শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে ব্যস্তসময় পাড় করছেন প্রতিমা তৈরীর কারিগররা। মৃৎশিল্পীদের নিপূণ হাতের ছোঁয়ায় মাটির মূর্তি গুলো হয়ে উঠছে অপরূপ। খড় আর কাদা মাটি দিয়ে প্রতিমা তৈরি শেষে এখন চলছে মূর্তির ওপর প্রলেপ ও রঙ্গের কাজ। একই সাথে শরতের দুর্গোৎসবকে পরিপূর্ণভাবে সাজাতে দিনরাত মন্দির গুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি। দিনরাত কাজ করে পূজা মন্ডপের সাজাচ্ছেন ডেকোরেটার্স এর লোকেরা।

    বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার সাধারণ সম্পাদক শুশীল শীল এর সাথে কথা বলে জানা যায় এবার শ্রীমঙ্গল উপজেলায় ১৬৬ মন্ডপে দূর্গা পূজা অনুষ্টিত হবে এর মধ্যে পারিবারিক পূজা রয়েছে ১২টি। জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের এ উৎসব। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে সকলকে এই সার্বজনীন এ উৎসবে অংশ গ্রহন করার জন্য আহবান জানান তিনি।

    এদিকে ভিন্ন স্বাদের আয়োজন নিয়ে প্রথম বারের মত দূর্গা পূজার আয়োজন করতে যাচ্ছে শ্রীমঙ্গলের ত্রিশুল যব সংঘ। শ্রীমঙ্গল উপজেলার রামনগর মণিপুরী পাড়ার ত্রিশুল যুব সংঘের সভাপতি মানিক রামগৌড় এর সাথে কথা বললে তিনি জানান, ত্রিশুল যুব সংঘের এবার প্রথম আয়োজন। এলাকার তরুণ যুবকদের নিয়ে রাত দিন কাজ করে যাচ্ছি আমরা। প্রথম আয়োজনে সবাইকে সুন্দর সুশৃঙ্খল পুজা উপহার দিতে চাই সকলকে।

    শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাহবুবুর রহমান জানান, দুর্গাপূজা উপলক্ষে সব ধরনের  নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পূজামন্ডব গুলোতে বিশেষ নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর টহল জোড়দার করা হচ্ছে।

    উৎসব মানব জীবনের সাথে অতঃপ্রত  ভাবে জড়িয়ে আছে। উৎসব কোন জাতি ধর্ম মানে না। সবাই এর সামিল । শারদীয় দূগা পুজায় অন্যান্য বছরের মত এবারো দেশে বিদেশে অর্জন করবে শ্রীমঙ্গল এই প্রত্যাশাই শ্রীমঙ্গল বাসীর