শ্রীমঙ্গলে লোকালয় থেকে ১২ ফুট দৈর্ঘ্যের অজগর উদ্ধার

0
683
শ্রীমঙ্গলে লোকালয় থেকে ১২ ফুট দৈর্ঘ্যের অজগর উদ্ধার

জহিরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক: শ্রীমঙ্গলে লোকালয় থেকে ১২ ফুট দৈর্ঘ্যের একটি অজগর সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন শ্রীমঙ্গল। অজগর সাপটি ১৬ কেজি ওজন এবং এটি প্রায় ১২ ফুট দৈর্ঘ্যের।
রোববার (১২ সেপ্টেম্বর ২০২১) দুপুরে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলামসহ অজগরটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের সহযোগীতায় ।
বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, রাত ১০টার দিকে আমার ফোনে কল আসে শ্রীমঙ্গলের মাঝের গাঁও গ্রামের ধানক্ষেতে একটি অজগর পড়ে আছে।আমরা খবর পেয়ে স্থানীয় লোকজন ও বন বিভাগের সহায়তা নিয়ে অজগরটি উদ্ধার করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে আসি। এনে প্রাথমিক চিকিৎসা শেষে অজগর সাপটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করি।
অনেকেরই ধারনা বনে খাদ্য সংকট দেখা দেওয়ার কারনে এসব বন্যপ্রাণী লোকালয়ে চলে আসছে।লোকালয়ে এসেই ধানক্ষেত ঝোপে,বাড়ির আঙ্গিনায় লোকজনের হাতে ধরা পড়ছে।
বনে খাদ্য সংকটের ব্যাপারে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, “বনে সাপের পরিমাণ বেশি থাকার কারনে বনে খাদ্য সংকট দেখা দিতে পারে। তবে আমরা এখনও নিশ্চিত না যে কি কারনে সাপ গুলো লোকালয়ে বের হয়ে আসছে।বনের ভিতরে কিভাবে সাপ গুলো রাখা যায় সে ব্যাপারে আমরা অভিজ্ঞদের নিয়ে বসে কি  ব্যবস্থা গ্রহণ করা যায় আমরা তা করবো।”
তিনি আরোও বলেন, “আমরা যে সাপ গুলো লোকালয় থেকে উদ্ধার করে আনতেছি আবার সেই সাপ গুলোই বনে অবমুক্ত করছি।যার কারনে হয়তো সাপগুলো বনে থাকতে পারছে না।”