শ্রীমঙ্গলে লোকালয় থেকে মায়া হরিণ উদ্ধার

    0
    248

    বিক্রমজিত বর্ধন,মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভুরভুরিয়া চা বাগানের একটি পুকুর থেকে পানি পান করার সময় তার পা’দুটি পুকুড়ের পাড়ের কাদায় আটকা পড়া অবস্থায় একটি মায়া হরিণকে উদ্ধার করেছে ৪ যুবক। পরে মায়া হরিণটিকে সুস্থ অবস্থায় বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

    ৩০জুন শনিবার সকাল ১০ টার দিকে ভুরভুরিয়া চা বাগান সংলগ্ন বড় একটি পুকুরে পানি খাওয়ার জন্য আসলে মায়া হরিণটি পুকুরের কাদা ও পানিতে আটকে যায়। এসময় স্থানীয় বাসিন্দা প্রদীপ পাশি, মিন্টু মৃধা, নন্দলাল হাজরা, সন্তুস রিকিয়াশন পানিতে নেমে হরিণটিকে উদ্ধার করে। এসময় অনেক মানুষের সমাগম থাকায় তখনই হরিণটিকে না ছেড়ে মিন্টু মৃধার বাড়িতে নিয়ে আসা হয় এবং শ্রীমঙ্গল বন বিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের খবর দেয়া হয়। খবর পেয়ে শ্রীমঙ্গল বন বিভাগের রেঞ্জ অফিসার, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত থেকে বন বিভাগের কর্মীদের হাতে মায়া হরিণটি হস্তান্তর করা হয়।

    বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, মানুষের সামনে আসার কারণে মায়া হরিণটি অনেক ভয় পেয়েছে। মায়া হরিণের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। মায়া হরিণ সাধারণ বনের গহিনে থাকে। রাতের বেলা খাবারের সন্ধ্যানে ঘুরতে ঘুরতে  চা বাগান কিংবা লোকালয়ের কাছাকাছি চলে আসে। আর এর কারণ খাদ্য ও বাসস্থানের অভাব। বন্যপ্রাণীরা যদি লোকালয়ে চলে আসে তাহলে তাদেরকে আঘাত না করে বন বিভাগ বা বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে দ্রুত জানানোর অনুরোধ করেন তিনি।

    শ্রীমঙ্গল বন বিভাগের রেঞ্জার ইমাম উদ্দিন জানান, মায়া হরিণটি সুস্থ্য অবস্থায় আছে কি না পরীক্ষা নিরীক্ষা করে পুনরায় বনে ছেড়ে দেওয়া হবে।